Alexa

তিন ধাপে ঝামেলাহীন তরমুজ কাটা!

তিন ধাপে ঝামেলাহীন তরমুজ কাটা!

তরমুজ, ছবি: সংগৃহীত

গ্রীষ্মে তাপমাত্রা যত বাড়তে থাকে, বাজারে তরমুজের আনাগোনা দেখা দিতে থাকে তত বেশি।

এই গরম আবহাওয়ায় প্রশান্তি আনার জন্য ফলের মাঝে ফ্রেশ তরমুজের বিকল্প নেই। কিন্তু ঝামেলা দেখা দেয় তরমুজ কাটাকাটির ক্ষেত্রে।

বড় আকারের ও ওজনসম্পন্ন এই ফলটি খেতে সুমিষ্ট ও সুস্বাদু হলেও, কাটাকাটি করে সঠিক আকৃতিতে আনতে ভালোই বেগ পেতে হয়। কারণ ভুল নিয়মে তরমুজ কাটার ফলেই মূলত ঝামেলা বেড়ে যায় অনেকটা। তবে তরমুজ কাটার ক্ষেত্রে কয়েকটি ছোট ও সঠিক ধাপ মনে রাখতে পারলে, খুব সহজেই তরমুজ কেটে ফেলা যাবে ঝামেলা ছাড়াই।

আজকের ফিচারে দেখে নিন একেবারে সহজ কয়েকটি ধাপ মেনে কীভাবে চমৎকারভাবে কাটতে পারবেন তরমুজ।

প্রথম ধাপ:

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/23/1556002016999.jpg
তরমুজ কাটার প্রথম ধাপ।

 

তরমুজ কাটার ক্ষেত্রে প্রথমে আমরা তরমুজটি আড়াআড়িভাবে রেখে মাঝ বরাবর কেটে ফেলি। এটা করা যাবে না। এতে তরমুজ ছোট টুকরা করার ক্ষেত্রে ঝামেলা দেখা দেয় এবং তরমুজের আকার ঠিক থাকে না। প্রথম ধাপে তরমুজের দুইপাশের মাথা অংশ খানিকটা কেটে নিতে হবে। এতে করে তরমুজ টেবিলের ওপর বসানো যাবে সহজেই।

দ্বিতীয় ধাপ:

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/23/1556002047972.jpg
তরমুজ কাটার দ্বিতীয় ধাপ। 

 

এবারে তরমুজ টেবিলের ওপর রেখে লম্বালম্বিভাবে তমুজের মাঝ বরাবর কেটে নিতে হবে। মাঝ বরাবর কেটে নিলে দুইটি আলাদা ভাগ তৈরি হবে। এবারে প্রতিটি ভাগের মাঝ বরাবর কেটে নিলে সমানভাগে মোট চারটি ভাগ তৈরি হবে।

তৃতীয় ধাপ:

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/23/1556002088765.jpg
তরমুজ কাটার তৃতীয় ধাপ।

 

এবারে তরমুজ ছোট আকৃতিতে কাটা খুবই সহজ। প্রতিটি লম্বা ফালি থেকে তরমুজের খোসাসহ ছোট ও পাতলা স্ম্যাক্স সাইজে কেটে নেওয়া যাবে। চাইলে তরমুজের খোসা ছাড়া ছোট টুকরা করে নেওয়া যাবে। অর্থাৎ পছন্দমত আকৃতিতে তরমুজ কেটে নেওয়া এখন কোন ব্যাপারই না।

তরমুজ বড় হলে প্রথম ধাপের পরেই তরমুজের অর্ধেক অংশ বড় আকৃতির এয়ার টাইট বক্সে কিংবা জিপলোক ব্যাগে করে রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। অথবা বাড়তি তরমুজ ব্যবহার করে তরমুজের জ্যুস তৈরি করে সংরক্ষণ করা যাবে।

আরও পড়ুন: প্রশান্তিতে তরমুজ

আরও পড়ুন: তিনটি ভিন্ন রেসিপিতে ‘তরমুজের তরতাজা শরবত’

আপনার মতামত লিখুন :