Alexa

মেকআপ-পরবর্তী ত্বকের যত্নে কী করবেন?

মেকআপ-পরবর্তী ত্বকের যত্নে কী করবেন?

ছবি: সংগৃহীত

পহেলা ফাগুন ও বিশ্ব ভালোবাসা দিবস চলে গেলো মাত্র দিন দুয়েক আগেই।

উপলক্ষের এই দু’দিনে নিশ্চয় ভারি বা হালকা মেকআপ করা হয়েছে বেড়াতে যাবার আগে। পরপর দু’দিনের মেকআপে ত্বকের কিছুটা হলে ক্ষতি হয় এবং ত্বকে নিষ্প্রাণভাবে দেখা দেয়, ত্বক হারায় তার স্বাভাবিক উজ্জ্বলতা। এছাড়া যাদের স্পর্শকাতর ত্বকের সমস্যা রয়েছে হালকা মেকআপেও ত্বকে ব্রণের প্রাদুর্ভাব দেখা দেওয়া শুরু করে।

মেকআপ পরবর্তী সময়ে ত্বকের সুস্থতা জন্য প্রয়োজন কিছুটা বাড়তি যত্ন ও পরিচর্যা। যা ত্বককে পুনরায় আগের মতো প্রাণবন্ত হয়ে উঠতে সাহায্য করবে।

পিল অফ মাস্কের ব্যবহার

শুধু ব্ল্যাক হেডস কিংবা হোয়াইট হেডস নয়, ত্বকের মরা চামড়া, ত্বকের গভীরের ময়লা ও মেকআপের অংশবিশেষকে বের করে আনতেও কাজ করে। পিল মাস্ক ব্যবহারের সঠিক নিয়মটি অনেকেই জানেন না বলে, এটা কাজ করে না বলে অভিযোগ করে থাকেন। এই পিল অফ মাস্ক ব্যবহারের আগে মুখে গরম ভাপ নিতে হবে। এতে করে ত্বকের রোমকূপগুলো বড় ও প্রসারিত হবে। এরপর পিল অফ মাস্ক ব্যবহার করতে হবে। তবেই ত্বকের ভেতরের সকল বিষাক্ত উপাদান বের হয়ে আসবে।

মুলতানি মাটির ব্যবহার

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/16/1550303442995.jpg

মেকআপ পণ্য মানেই নানাবিধ কেমিক্যাল পণ্যের সমাহার। সেক্ষেত্রে ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদানের ব্যবহার সবচেয়ে উপকারিতা বহ্ন করবে। বিশেষত সেটা যদি হয় মুলতানি মাটির মতো উপাদান। ত্বকের যত্নে মুলতানি মাটি ব্যবহারের ক্ষেত্রে দুই চা চামচ মুলতানি মাটির সঙ্গে এক চা চামচ গোলাপজল ও এক চা চামচ পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। তৈরিকৃত পেস্টটি সম্পূর্ণ মুখের ত্বকে সমানভাবে প্রলেপ লাগিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে সাধারণ তাপমাত্রার পানিতে মুখ ধুয়ে নিয়ে হবে এবং হালকা ঘরানার ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

শসা, লেবু ও অ্যালোভেরা জেলের মিশ্রণ

ঘরে যদি পিল অফ মাস্ক ও মুলতানি মাটি না থাকে তবে দুশ্চিন্তার কিছু নেই। শসা, লেবুর রস ও অ্যালোভেরা জেল দিয়েই তৈরি করে নিতে পারবেন চমৎকার উপকারী এই ফেসপ্যাকটি। শুধুমাত্র মেকআপ পরবর্তী সময়ের জন্যেই নয়, যে কোন সময়েই এই ফেসপ্যাকটি ব্যবহার করা যাবে ত্বকের যত্নে।

ফেসপ্যাক তৈরিতে প্রয়োজন হবে গ্রেট করা অর্ধেকটি শসা, এক চা চামচ লেবুর রস ও দুই চা চামচ অ্যালোভেরা জেল। সকল উপাদান একসাথে ভালোভাবে মিশিয়ে মুখ ও গলার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর পনের মিনিটের মতো রেখে দিয়ে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। মুখ শুকিয়ে নেওয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: ব্রণের প্রকোপ দেখা দিচ্ছে? 

আরও পড়ুন: প্রাকৃতিক উপাদানে দূর হবে ত্বকের কালচে ভাব

আপনার মতামত লিখুন :