Alexa

মুলতানি মাটির ব্যবহারে সুন্দর-সুস্থ ত্বক

মুলতানি মাটির ব্যবহারে সুন্দর-সুস্থ ত্বক

ছবি: সংগৃহীত

প্রাকৃতিক নিয়মেই শীতকালে ত্বকের জন্য চাই বাড়তি ও বিশেষ পরিচর্যা।

ত্বকের যত্নে মুলতানি মাটির ব্যবহার নতুন কিছু নয়। মুলতানি মাটির অপূর্ব গুণাগুণ ত্বকের উপকারে অনবদ্য। ত্বকের ইরিটেশিন তথা সমস্যা কমাতে ওষুধের মতোই কাজ করে মুলতানি মাটি। তবে ত্বকের বিভিন্ন ধরণের সমস্যায় মুলতানি মাটির ভিন্ন ফেস প্যাক ব্যবহার করা প্রয়োজন। শীতকালীন ত্বকের চারটি সমস্যার ভিন্ন চারটি মুলতানি মাটির ফেস প্যাকের বিবরণ দেওয়া হলো।

মুলতানি মাটি, লেবুর রস ও টমেটোর ফেস প্যাক

শীতে নির্জীব ত্বককে পুনরায় ফ্রেশ করে তুলতে মুলতানি মাটির এই ফেস প্যাকটি সবচেয়ে ভালো কাজ করবে। এক টেবিল চামচ মুলতানি মাটি, এক চা চামচ লেবুর রস এবং এক চা চামচ টমেটোর পেস্ট একসাথে মেশাতে হবে। প্রয়োজনে কিছুটা পানি যোগ করতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে মুখ ও গলায় ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে দিতে হবে। শুকিয়ে আসলে কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে। মুখ ধোয়ার পর অবশ্যই মনে করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সপ্তাহে একদিন এই ফেস প্যাক ব্যবহার করাই যথেষ্ট।

মুলতানি মাটি, নিম পাউডার ও মধুর ফেস প্যাক

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/30/1543574750801.jpg

শীতকালে ত্বকের শুষ্কতা থেকে ও আবহাওয়ার পরিবর্তনের জন্য ব্রণের উপদ্রব দেখা দেয় অনেকের। সেক্ষেত্রে মুলতানি মাটির এই ফেস প্যাকটি ব্যবহার করতে হবে। এক টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ নিম পাউডার ও দুই টেবিল চামচ মধু একসাথে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে। প্রয়োজনে গোলাপজল ব্যবহার করা যাবে। পেস্ট তৈরি হয়ে গেলে মুখের আক্রান্ত স্থানে ভালোভাবে লাগিয়ে তিরিশ মিনিট রেখে দিতে হবে। এরপর ভেজা তুলার সাহায্যে মুছে নিতে হবে। ব্রণের প্রকোপ বুঝে সপ্তাহে ২-৩ দিন এই ফেস প্যাকটি ব্যবহার করতে হবে।

নিমের অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাংগাল উপাদান ব্রণযুক্ত স্থানের ব্যাকটেরিয়া ধ্বংস করে খুব সহজেই। যা ত্বকের জন্য খুবই উপকারী।

মুলতানি মাটি, শসা ও মধুর ফেস প্যাক

শীতে ত্বকের জন্য সবচেয়ে বেশি যেটা প্রয়োজন তা হলো আর্দ্রতা। শুষ্ক আবহাওয়ার জন্য ত্বক প্রতিদিন আর্দ্রতা হারায়। এই আর্দ্রতা ধরে রাখার জন্য মুলতানি মাটি ও শসার ফেস প্যাক সবচেয়ে উপকারী। এক টেবিল চামচ মুলতানি মাটি, মাঝারি আকৃতির একটি শসার রস ও এক চা চামচ মধু একসাথে মিশিয়ে নিতে হবে। তৈরিকৃত পেস্টটি মুখে ও গলায় ম্যাসাজ করে ১৫-২০ মিনিট রেখে দিতে হবে। এরপর স্বাভাবিক তাপমাত্রার পানিতে ধুয়ে নিতে হবে। সপ্তাহে একদিন এই ফেস প্যাক ব্যবহার করতে হবে।

মুলতানি মাটি, কমলালেবুর খোসা ও দুধের ফেস প্যাক

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/30/1543574766430.jpg

যতই শীতকাল হোক না কেন, রোদের তাপে প্রভাবে ত্বকের উপরে রোদেপোড়া ভাব ঠিকই দেখা দেয়। সেক্ষেত্রে মুলতানি মাটির সঙ্গে ব্যবহার করতে হবে কমলালেবুর খোসা গুঁড়া। এই ফেস প্যাকটি তৈরি করতে এক টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ কমলালেবুর খোসা গুঁড়া ও দুই টেবিল চামচ দুধ প্রয়োজন হবে। সকল উপাদান মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে, গলায় ও হাতে ম্যাসাজ করে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে কুসুম গরম পানিতে মুখ-হাত ধুয়ে নিতে হবে। এই ফেস প্যাকটি রোদেপোড়া ভাব দূর করার পাশাপাশি এক্সফলিয়েশনের কাজও করবে। তাই সপ্তাহে একদিন ব্যবহারই যথেষ্ট।

আরো পড়ুন: আর্দ্রতা হারাচ্ছে ত্বক?

আরো পড়ুন: কমলালেবুর খোসা ব্যবহারে ত্বক থাকবে সুরক্ষিত

আপনার মতামত লিখুন :