Alexa

কোল্ড কফি ও হট কফি: কোনটা বেশি উপকারী?

কোল্ড কফি ও হট কফি: কোনটা বেশি উপকারী?

ছবি: সংগৃহীত

কফির চনমনে স্বাদ ও গন্ধ ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া কষ্টকর।

কফির আবেদনটাই যে এমন! কিন্তু কোন ধরণের কফি পান করতে পছন্দ করেন আপনি? গরম নাকি ঠাণ্ডা? যদি গরম কফির পেয়ালায় চুমুক বসাতে ভালোবেসে থাকেন, তবে আপনার জন্য রয়েছে সুখবর।

গবেষকেরা বেশ কয়েকটি গবেষণা করে নানান তথ্যাদি বিশ্লেষণ করার পর জানিয়েছেন, ঠাণ্ডা কফির তুলনায় গরম কফিতে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা অনেক বেশি থাকে।

ফিলাডেলফিয়া এন্ড থমাস জেফরসন ইউনিভার্সিটির রসায়নবীদগণ দুই ধরণের কফির মাঝে তুলনা করে বের করেছেন, গরম কফি তৈরির প্রক্রিয়ার ফলে প্রচুর পরিমাণে টাইট্রেবল অ্যাসিড (Titratable acid) উৎপন্ন হয়। যা পুরো শরীরে অক্সিজেন সরবরাহে উপকারী ভূমিকা পালন করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Nov/03/1541222683712.jpg

অন্যদিকে ঠাণ্ডা কফি তৈরি করার পদ্ধতি ও ঘরোয়া তাপমাত্রা ও ঠাণ্ডা থাকার ফলে, কফির উপকারিতা অনেকটাই স্তিমিত হয়ে যায়। এদিকে গরম ও ঠাণ্ডা কফির উপকারিতা নিয়ে দ্বিধাদন্দে থাকা অন্যান্য গবেষকেরা পরীক্ষা করে দেখেন, গরম কফি তথা অ্যামিরাকানো ও কোল্ড কফির পিএইচ (pH) এর মাত্রা প্রায় সমান এবং উভয় পানীয়তে প্রায় একই মাত্রায় অ্যাসিডিক ভাব বিদ্যমান।

তবে কি উভয় প্রকার কফির উপকারিতা একই রকম? গবেষকেরা যা জানাচ্ছে, সেটা কি ভুল? ভুলকে ভাঙতেই আরও বেশ কয়েকটি পরীক্ষা করা হয় কোল্ড ও হট কফির মাঝে। দ্বিতীয় দফায় পরীক্ষার পর পুনরায় জানা যায়, কোল্ড কফির তুলনায় হট কফির উপকারিতার মাত্রা বেশি। কারণ পর্যাপ্ত অ্যান্টি-অক্সিডেন্টের ও টাইট্রেবল অ্যাসিডের উপস্থিতি। যা গরম কফি পানের ফলেই পাওয়া সম্ভব।

নিজেকে চাঙ্গা রাখতে ও সুস্থ রাখতে দিনের শুরুটা এক কাপ গরম কফি দিয়ে করতেই পারেন নিশ্চিন্তে।  

আপনার মতামত লিখুন :