Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

ভারতে পরীক্ষামূলকভাবে ৫জি জুন থেকে

ভারতে পরীক্ষামূলকভাবে ৫জি জুন থেকে
প্রতীকী ছবি
টেক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

৫জি নেটওয়ার্ক সেবা নিয়ে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো জমকালো মহড়া দেয় গত মাসের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের আসরে।

ভারতের সরকারি এক বিবৃতিতে বলা হয়, আগামী জুন মাস থেকে পরীক্ষামূলকভাবে স্থাপিত হতে যাচ্ছে ৫জি নেটওয়ার্ক সুবিধা। এ বিষয়ে তদারকির জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কত ফ্রিকোয়েন্সির স্পেকট্রাম ব্যবহার হবে, কয়দিন চলবে, কোথায় স্থাপন করা হবে এবং কী রকম গতি হবে, এসব পরীক্ষা করে দেখবে ওই কমিটি।

মোবাইল অপারেটরগুলো পরীক্ষামূলক এই কার্যক্রম এক বছর চালাতে চাইলেও ডাক ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ অধিদফতর ৯০ দিনের সময় বেধে দিয়েছে তাদের। হুয়াওয়ে, এরিকসন, নোকিয়ার সাথে ভারতীয় এয়ারটেল, আমিডিয়া যৌথভাবে চুক্তিপত্র জমা দিয়েছে ভারত সরকারের কাছে।

তবে, বিভিন্ন নিরাপত্তা ইস্যুতে অভিযোগ থাকায় ৫জি তরঙ্গ সুবিধা থেকে বাদ যেতে পারে হুয়াওয়ে, এমনটা জানায় ভারতের ডাক ও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ অধিদফতর।

যদি পরীক্ষামূলক ফলাফল ঠিক থাকে, তাহলে আগামী সেপটেম্বরের দিকে এর সম্ভাব্য নিলাম ঘোষণা করা হবে।

সূত্র: গ্যাজেটসনাও.কম

আপনার মতামত লিখুন :

গুগল ড্রাইভ কি অফলাইনেও ব্যবহার করা যাবে?

গুগল ড্রাইভ কি অফলাইনেও ব্যবহার করা যাবে?
গুগল ড্রাইভে নতুন ফিচার, ছবি: সংগৃহীত

টেক জায়ান্ট গুগলের জনপ্রিয় ফাইল শেয়ারিং অ্যাপ গুগল ড্রাইভ এখন থেকে ‘অফলাইন’ মুডেও ব্যবহার করা যাবে। নতুন এই আপডেটে ডেক্সটপ অ্যাপ, স্মার্টফোন এবং ওয়েব ভার্সনেও অফলাইন মুডে গুগল ড্রাইভ ব্যবহার করা যাবে।

জি সুইট ব্লগ বিবৃতিতে গুগল বলে, ‘ড্রাইভে অফলাইনে গুগল ডকস, শিটস এবং স্লাইড ব্যবহার করা যাবে। আর নতুন আপডেটে গুগল ক্রোম থেকে ড্রাইভে পিডিএফ ফাইল, ইমেজ, মাইক্রোসফট অফিস ব্যবহার করা যাবে। এই ফিচারটি সম্পূর্ণভাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে।’

তবে এই ফিচারটি এখন বেটা ভার্সনে আছে যা পরবর্তীতে সকল ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হবে। এটি এখনো গুগল ক্রোম অপারেটিং সিস্টেমে যুক্ত করা হয়নি।

যারা বেটা ভার্সনের জন্য গুগলের কাছে আবেদন করবেন প্রাথমিকভাবে শুধুমাত্র তারাই অফলাইন মুডে ফিচারটি উপভোগ করতে পারবেন।

সম্প্রতি গুগল ঘোষণা দিয়েছিল, ড্রাইভ ও গুগল ফটোস সার্ভিস দুটি আলাদা করে দিবে। যা দুটি পৃথক সার্ভিসের মত কাজ করবে। অর্থাৎ গুগল ফটোসে আপলোড করা ছবিগুলো আর ড্রাইভে দেখাবে না।

সূত্র: গ্যাজেটস নাও

 

নির্বাচনে অপপ্রচার বন্ধে ফেসবুকের নতুন উদ্যোগ

নির্বাচনে অপপ্রচার বন্ধে ফেসবুকের নতুন উদ্যোগ
ফেসবুকে বিজ্ঞাপনের জন্য নতুন উদ্যোগ, ছবি: সংগৃহীত

বর্তমানে মানুষের চিন্তাধারায় একটি বড় প্রভাব ফেলছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। তার মধ্যে ফেসবুকের প্রভাব সবচেয়ে বেশি রয়েছে। আর আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে (২০১৬)-তে ‘বিগ ডাটা’ বা ফেসবুক ভোটারদেরকে প্রভাবিত করছিলো।

তাই এবার ফেসবুকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নির্বাচনী প্রচারণা, রাজনৈতিক এবং সামাজিক বিষয়গুলো নিয়ে ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে নতুন ব্যবস্থা চালু করা হয়েছে।

ইতোমধ্যে ফেসবুকে বিজ্ঞাপন দিতে হলে বিজ্ঞাপনদাতাকে ফেসবুক কর্তৃক অনুমোদন নিতে হবে এবং রাজনৈতিক বিজ্ঞাপনের জন্য বিশেষ কিছু নীতিমালা অনুসরণ করতে হবে।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার সারাহ চিফ বলেন, ‘নির্বাচনকে ঘিরে ফেসবুকে অপপ্রচার বন্ধ করতে নতুন উদ্যোগ নেওয়া হয়েছে।  এরমধ্যে ইউক্রেন, সিঙ্গাপুর, কানাডা এবং আর্জেটিনায় আসন্ন নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

ফেসবুক কর্তৃক অনুমোদন প্রক্রিয়ার মধ্য যে বিজ্ঞাপন দিবেন তার পরিচয় ও আইডি শনাক্ত করা হবে। বিজ্ঞাপনের বিষয়বস্তু কী হবে, কে বিজ্ঞাপনের দায়ভার নেবে এবং কাদের জন্য বিজ্ঞাপনটি তৈরি করা হয়েছে এসব কিছুর তথ্য ফেসবুককে দিতে হবে।

ব্লগ বিবৃতিতে ফেসবুক জানায়, প্রতিষ্ঠানটির ‘অ্যাড লাইব্রেরি’ থেকে সাংবাদিক, নজরদারি প্রতিষ্ঠান এবং অন্যরাও চাইলে ফেসবুকে দেওয়া বিজ্ঞাপনগুলো বিচার-বিশ্লেষণ করত পারবেন। এর মাধ্যমে ফেসবুক ও বিজ্ঞাপনদাতাদের জবাবদিহিতার বিষয়টি নিশ্চিত থাকবে।

সূত্র: গ্যাজেটস নাও

 

 

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র