পার্টি অফিস থেকে এরশাদের চির বিদায়



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
পার্টি অফিস থেকে বাইতুল মোকাররমের দিকে এরশাদের মরদেহবাহী গাড়ি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পার্টি অফিস থেকে বাইতুল মোকাররমের দিকে এরশাদের মরদেহবাহী গাড়ি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দলীয় নেতাকর্মী ও সাধারণ জনগণের চোখের জল এবং ফুলেল শ্রদ্ধায় দলীয় পার্টি অফিস থেকে চির বিদায় নিলেন প্রয়াত সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

সোমবার (১৫ জুলাই) বিকেল ৪টা ১০মিনিটে বাইতুল মোকাররম জাতীয় মসজিদের উদ্দেশে রওনা করে এরশাদের মরদেহবাহী গাড়িটি।

আর কখনো এরশাদ এই পার্টি অফিসে আসবেন না, এ কথা বলেই অনেককে আর্তনাদ করতে দেখা গেছে। অনেকে হাউমাউ করে কেঁদেছেন। দীর্ঘদিনের পার্টি অফিসের স্টাফদের অনেকেও চোখের জল ফেলে বিদায় জানান এরশাদকে।

পার্টি অফিস থেকে এরশাদের চির বিদায়
এরশাদের মরদেহে ফুলেল শ্রদ্ধা জানান দলীয় নেতাকর্মী ও ভক্তরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

দুপুর ১২টায় ৬৬ পাইওনিয়ার রোড কাকরাইলে (জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যালয়) শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য আনা হয় এরশাদের মরদেহ। সেখানে জাতীয় পার্টি, অঙ্গ সহযোগী সংগঠনের নেতাসহ সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়। সোয়া চার ঘণ্টা সময় ধরে চলে শ্রদ্ধা নিবেদন। কফিনের উপরে রাখা ফুলে সামিয়ানা ছুঁই ছুঁই করছিল। জায়গা সংকুলান না হওয়ায় কিছু ফুল নিচেও নামিয়ে রাখতে হয়।

কিন্তু জনতার লাইন যেন শেষ হচ্ছিল না। লাইনে দাঁড়ানো অর্ধশতাধিক জনতার শেষ দর্শন অতৃপ্তই থেকে গেলে, সময় সংকটের কারণে।

পার্টি অফিস থেকে এরশাদের চির বিদায়

 

কিন্তু শেষ পর্যন্ত কিছুটা শর্টকাট করে জাতীয় মসজিদে নেওয়া হয় তৃতীয় দফা এবং ঢাকায় শেষ জানাজার জন্য। জানাজা শেষে রাতে মরদেহ রাখা হবে সম্মিলিত সামরিক হাসপাতালের মরচুয়ারিতে। ১৬ জুন সকালে নেওয়া হবে পৈত্রিক বসতি রংপুরে। বাদ জোহর রংপুরে জানাজা হবে। এরপর ঢাকায় এনে বাদ আসর সামরিক করবস্থানে দাফন করার কথা রয়েছে। তবে রংপুরবাসি সেখানে দাফন করার জন্য দাবি জানিয়ে আসছে। তারা জীবন দিয়ে হলেও রংপুরে দাফনের হুমকি দিয়েছেন।

১৪ জুলাই সকাল পৌনে ৮টায় সিএমএইচে শেষ নিশ্বাস ত্যাগ করেন সাবেক সাবেক এই রাষ্ট্রপতি। অনেকদিন ধরেই অসুস্থতার মধ্য দিয়ে যাচ্ছিলেন তিনি। সর্বশেষ ২৬ জুন তিনি সিএমএইচে ভর্তি হয়েছিলেন।

আরও পড়ুন: রংপুরের পল্লী নিবাসে এরশাদের কবর খোঁড়া হচ্ছে

   

কুমিল্লায় বেলা বাড়ার সঙ্গে বাড়ছে ভোটার উপস্থিতি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কুমিল্লার তিন উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে।

বুধবার (৭ মে) সকাল ৮ টায় ভোটগ্রহণ শুরু হলেও শুরুতে ভোটার উপস্থিতি ছিল একেবারেই কম। তবে বেলা বাড়ার সঙ্গে ভোটার উপস্থিতিও চোখে পড়ছে।

সকাল থেকে মেঘনা উপজেলার বেশকিছু কেন্দ্র ঘুরে দেখা যায়, এতে পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি দেখা যায়।

সকাল ১০ টা বেজে ২০ মিনিটে উপজেলার রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, ভোটকেন্দ্রের আশপাশের রাস্তার মোড়ে মোড়ে যুবকরা জটলা বেঁধে আছে। তবে এখন পর্যন্ত তেমন কোনো সহিংসতার ঘটনা ঘটেনি।

নির্বাচন কমিশন সূত্র জানায়, মেঘনা উপজেলায় ১৩ প্রার্থীর মধ্যে চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে চারজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় ৮ টি ইউনিয়নে ৪৮টি ভোট কেন্দ্র এবং ২৬৫ টি ভোট কক্ষ। মোট ভোটার ১ লক্ষ ৬ হাজার ৪৪৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫৫ হাজার ৫১৬ জন এবং মহিলা ভোটার ৫০ হাজার ৯২৯ জন।

;

গাইবান্ধায় বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,গাইবান্ধা
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধায় যাত্রীবাহী বাসের সঙ্গে গম বোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে হয়েছে। এ ঘটনায় দুই যানবহনেরই চালকের আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে গুরতর আহত হয়েছেন ট্রাকের চালক। আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য গাইবান্ধা জেনারেল হাসাপতালে পাঠিয়েছে ফায়ার সার্ভিস কর্মীরা। তবে, তাৎক্ষণিকভাবে আহতদের নাম-পরিচয় এবং কোনো যাত্রী হতাহতের খবর জানা যায়নি।

বুধবার (৮ মে) সকাল ১০টার দিকে জেলার সদর উপজেলা তুলসিঘাট এলাকার হিলিপ্যাড সংলগ্ন গাইবান্ধা-পলাশবাড়ি আঞ্চলিক মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার বিষয়টি মোবাইল ফোনে নিশ্চিত করেছেন গাইবান্ধা ফায়ার সার্ভিস স্টেশনের লিডার মো. নুরুল ইসলাম।

তিনি জানান, বুধবার সকাল ৯টা ৪৮ মিনিটের দিকে ঢাকাগামী শিউলি এন্ট্রারপ্রাইজ নামের একটি যাত্রীবাহী বাসের সঙ্গে গাইবান্ধাগামী গম বোঝাই একটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে বাস চালক এবং ট্রাক চালক দুইজনেই আহত হন। তবে,তাদের মধ্যে গুরতর আহত হয়েছেন ট্রাকের চালক। আহতদের উদ্ধার করে জুরুরী ভিত্তিতে চিকিৎসার জন্য গাইবান্ধা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

 

;

সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট

সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট

  • Font increase
  • Font Decrease

এয়ার এ্যাস্ট্রা’র সম্মানিত ট্রেড পার্টনারদের সৌজন্যে ০৬ মে সোমবার, সৈয়দপুর এর ইকু রিসোর্ট এ এক মতবিনিময় সভা’র আয়োজন করা হয়।

‘এয়ার এ্যাস্ট্রা বিজনেস পার্টনার মিট’ শীর্ষক এই অনুষ্ঠানে সৈয়দপুর, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারিসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলার ট্রাভেল এজেন্সির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সৈয়দপুর এয়ারপোর্ট এর পরিচালক সুপ্লব কুমার ঘোষ, এয়ার এ্যাস্ট্রার চিফ এক্সিকিউটিভ অফিসার ইমরান আসিফ, চিফ কমার্শিয়াল অফিসার সোহেল মজিদসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এয়ার এ্যাস্ট্রা’র সিইও ইমরান আসিফ বলেন, “সৈয়দপুর অভ্যন্তরীণ রুটগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ গন্তব্য। বর্তমানে এই রুটে প্রতিদিন তিনটি ফ্লাইট পরিচালনা করছে এয়ার এ্যাস্ট্রা, যাত্রী চাহিদা বৃদ্ধি পেলে খুব শিঘ্রই আরও ফ্লাইট এই রুটে যুক্ত করা হবে।


সৈয়দপুরের পাশাপাশি ঢাকা থেকে চট্টগ্রাম রুটে চারটি, কক্সবাজার রুটে চারটি ও সিলেট রুটে প্রতিদিন দুটি ফ্লাইট পরিচালনা করছে এয়ার এ্যাস্ট্রা। এয়ার এ্যাস্ট্রা সম্মানিত যাত্রীদের সুবিধার্থে ইন-ফ্লাইট ম্যাগাজিন ও শিশুদের জন্য ফানবুক প্রদান করে থাকে।

যাত্রীরা ফ্লাইট টিকিট এয়ার এ্যাস্ট্রা’র ওয়েবসাইট, মোবাইল অ্যাপস, সেলস অফিস, অনলাইন ও অফলাইন্ ট্রাভেল এজেন্সি থেকে ক্রয় করতে পারবেন। এয়ার এ্যাস্ট্রা’র বহরে বর্তমানে তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট রয়েছে, যা ফ্রান্সে নির্মিত সর্বাধুনিক প্রযুক্তির টার্বোপ্রপ এয়ারক্রাফট এবং ৭০ জন যাত্রী বহন করতে সক্ষম। খুব শিঘ্রই আন্তর্জাতিক রুটেও ডানা মেলবে এয়ার এ্যাস্ট্রা।

;

প্রথম ধাপে ১৩৯ উপজেলা ভোট চলছে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রথম ধাপে ১৩৯ উপজেলা ভোট চলছে

প্রথম ধাপে ১৩৯ উপজেলা ভোট চলছে

  • Font increase
  • Font Decrease

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ভোটগ্রহণ শুরু হয়েছে। দেশের ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকাল ৪টা পর্যন্ত। উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

এই ধাপে ১৩৯ উপজেলার ২২টিতে ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হবে। মঙ্গলবার (৭ মে) এসব উপজেলার ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পাঠানো হয়েছে। এর আগে সোমবার মধ্যরাতে এসব উপজেলায় প্রচারণা শেষ হয়েছে।

এই নির্বাচনে এক হাজার ৬৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

এবার স্থানীয় সরকারের এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ৪ ধাপে। প্রথম ধাপের ভোট হবে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চলের ১৩৯টি উপজেলা পরিষদে।

এবার চার ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের আয়োজন করছে নির্বাচন কমিশন। দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে ৪৮০টি উপজেলায় নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে কমিশন।

উল্লেখ্য, ২১ মে দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায়, ২৯ মে তৃতীয় ধাপে ১১০ উপজেলায় এবং ৫ জুন চতুর্থ ধাপে ৫০টির বেশি উপজেলায় ভোটগ্রহণ করা হবে।

 

ভোট কেন্দ্রের নিরাপত্তা

গুরুত্বপূর্ণ কেন্দ্র ও সাধারণ কেন্দ্র বিবেচনায় আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়ে ইসি। সেই হিসেবে সাধারণ কেন্দ্রে ১৭ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮ বা ১৯ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০ বা ২১ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। উপজেলার আয়তন, ভোটার সংখ্যা ও ভোটকেন্দ্রের গুরুত্ব বিবেচনায় প্রতি উপজেলায় ২ থেকে ৪ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবেন।

উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে। ভোটারদের নিরাপত্তায় পুলিশ, র‍্যাব, বিজিবি'র ভ্রাম্যমাণ ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। ভোট কেন্দ্রে আনসার ব্যাটালিয়ন মোবাইল/স্ট্রাইকিং ফোর্স হিসেবে ভোট গ্রহণের আগের দুই দিন, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরের দুইদিন মোট পাঁচদিন নিয়োজিত থাকবেন।

ইসি জানায়, ভোটারের নিরাপত্তায় মাঠে রয়েছে ১৪ হাজার ৬১০ জন বিজিবি সদস্য, ৪১ হাজার ৫৩০ জন পুলিশ এবং পুলিশের ১১ হাজার ৮৮৩ জন ভ্রাম্যমাণ টিম রয়েছে। এছাড়াও স্ট্রাইকিং ফোর্স ও অন্যান্য দায়িত্বে রয়েছে পুলিশের ২৯ হাজার ২২০ জন সদস্য। অন্যদিকে র‌্যাবের দুই হাজার ৬৪৮ জন ও আনসারের এক লাখ ৫৯ হাজার ৮৭৪ জন সদস্য নিয়োজিত রয়েছেন।

এদিকে নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে ৪০০ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত রয়েছেন। আর বিচারিক ম্যাজিস্ট্রেট রয়েছেন ১৩৯ জন।

অনুপ্রবেশ ঠেকাতে ব্যবস্থা

নির্বাচনের দিন ভোট হওয়া উপজেলাগুলোতে যান চলাচলে একাধিক পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। সেই অনুযায়ী, আজ রাত ১২টা থেকে আগামীকাল বুধবার অর্থাৎ ভোট গ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোটসহ অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া ইতোমধ্যে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে। বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

তফসিল ঘোষণার পর থেকে ভোট গ্রহণের তিন দিন পূর্ব পর্যন্ত আচরণ বিধি প্রতিপালন এবং আইনশৃঙ্খলা রক্ষা ও প্রতিরোধে প্রতি উপজেলায় একজন করে ম্যাজিস্ট্রেট এবং ভোট গ্রহণের তিনদিন পূর্ব থেকে ভোট গ্রহণের পরের দিন পর্যন্ত প্রতি তিন ইউনিয়নের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। এছাড়া ভোট গ্রহণের দুইদিন পূর্ব থেকে ভোট গ্রহণের দুইদিন পর পর্যন্ত প্রতি উপজেলায় একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন।

মোট ভোট কেন্দ্র

প্রথম ধাপে ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

উপজেলা নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল জানান, দলীয় প্রতীকে উপজেলা নির্বাচনের সুযোগ থাকলেও দলীয় মনোনয়ন না থাকায় স্বতন্ত্র হয়ে লড়ছেন প্রার্থীরা। এতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে। স্থানীয় সরকারের ভোট হওয়ায় মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তার প্রতিরোধে সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি। প্রভাব বিস্তারের কারণে কিছু কিছু অ্যাকশন নিয়েছি।

সিইসি জানান, মাঠ পর্যায়ের পরিস্থিতি প্রতিদিনই সব সময় খোঁজ খবর নেওয়া হচ্ছে। জেলা প্রশাসক, পুলিশ সুপারদের সঙ্গে কথা হচ্ছে। এটা নিশ্চিত করতে হবে নির্বাচনটা যেন অবাধ, নিরপেক্ষ হয়। বিশেষ করে নির্বাচনের দিন কেউ যেনো ভোটকেন্দ্রে অনুপ্রবেশ করতে না পারে এবং সেখানে যেন অনিয়ম না হয়-সে বার্তাটি রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের দেওয়া হয়েছে।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে কিছু উপজেলায় তফসিল ঘোষণার মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যুর ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সে সব পরিষদে ভোট নেওয়া হবে জানিয়েছে সাংবিধানিক সংস্থাটি।

এদিকে ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ৮ মে ভোট অনুষ্ঠিত হবে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

;