সড়ক বন্ধ করে খেলায় মেতেছেন রিকশা চালকরা!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে চালকদের অবস্থান কর্মসূচি

সড়কে রিকশা চলাচল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে চালকদের অবস্থান কর্মসূচি

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মূল সড়কে রিকশা চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিতে সড়ক বন্ধ করে আন্দোলন করছেন রিকশা চালকরা।

সোমবার (৮ জুলাই) কুড়িল-সায়েদাবাদ সড়কের মুগদা, মানিকনগর ও মান্ডাসহ বেশ কয়েকটি এলাকার সড়কে অবস্থান নিয়েছেন তারা।

এ সময় সড়ক বন্ধ করে দিয়ে সড়কের মাঝে বসে ১৬ গুটি, ৯ কড়ি, ৬ কড়ি খেলায় মেতে উঠতে দেখা গেছে রিকশা চালকদের।

আরো পড়ুন: রিকশা বন্ধের প্রতিবাদে চালকদের রাস্তা অবরোধ

খেলার পাশাপাশি, রিকশা চলাচলের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে বিভিন্ন স্লোগানও দিচ্ছেন তারা। রিকশা চালকদের সঙ্গে যোগ দিয়েছেন রিকশা মালিকরাও।

সোমবার সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে এভাবে আন্দোলন কর্মসূচিতে অংশ নিতে দেখা গেছে রিকশা চালকদের।

মুগদা থানার ডিউটি অফিসার উপ-পরিদর্শক (এসআই) নজরুল ইসলাম জানান, মুগদা বিশ্বরোড থেকে মানিকনগর বিশ্বরোড পর্যন্ত রাস্তা জুড়ে অবস্থান নিয়েছেন রিকশাচালক ও মালিকরা। আন্দোলনরতদের বার বার সরে যেতে বললেও তারা যাচ্ছেন না। তবে আমরা তাদের সরানোর চেষ্টা করছি।

   

ঢাকায় রাত ১১টার পর চা দোকান বন্ধের নির্দেশ ডিএমপির



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকায় রাত ১১টার পর মহল্লার সব চায়ের দোকান বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এ সিদ্ধান্ত দ্রুত কার্যকর করতে থানা পুলিশকে কঠোর নির্দেশনা দিয়েছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

এ ছাড়া সম্প্রতি ফরিদপুরের মধুখালীতে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনা নিয়ে কোনো মহল যাতে রাজধানীতে ষড়যন্ত্র ও বিশৃঙ্খলা ঘটাতে না পারে সেজন্য মাঠপর্যায়ের পুলিশকে সতর্ক থাকতে বলেছেন তিনি।

রবিবার (২৮ এপ্রিল) রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি এই নিদের্শনা দেন।

৫০টি থানা এলাকার মার্চ মাসের অপরাধ নিয়ে পর্যালোচনা সভায় ডিএমপির সাবেক পুলিশ কমিশনার মোঃ আসাদুজ্জামান মিয়া সম্মনিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সভায় ঢাকা মহানগরের আইনশঙ্খৃলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ উত্তম কাজের স্বীকৃতি হিসেবে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যকে পুরস্কৃত করা হয়।

ডিএমপি কমিশনার বলেন, ‘রাজধানীর বিভিন্ন মহল্লার অলিগলিতে মধ্যরাত পর্যন্ত ও কোনো কোনো এলাকায় সারারাত চায়ের দোকান খোলা থাকে। এসব দোকানে চা খাওয়ার পাশাপাশি লোকজন আড্ডা দেয়। অনেক অপরাধীও সাধারণ মানুষের মঙ্গে মিশে থাকে। সুযোগ বুঝে তারা চুরি-ছিনতাই করে।’

তিনি আরও বলেন, ‘ছিনতাই ও অপরাধ প্রতিরোধে রাতে রাস্তার মোড়ের দোকানগুলো বন্ধ করে দিতে হবে। রাস্তার পাশের বিড়ি, পান ও চায়ের দোকান রাত ১১টার পর বন্ধ থাকবে।’

সমাজে অপরাধের কারণ অনুসন্ধান করে প্রতিরোধে কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং ব্যবস্থা আরো জোরদার করার নির্দেশনাও দেন তিনি।

;

নোয়াখালীতে রোদে খেলার সময় দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সুবর্ণচর উপজেলায় রোদে খেলার সময় মো. কামরুল হাসান ফাহিম (৭) নামে এক স্কুল শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

নিহত কামরুল হাসান ফাহিম উপজেলার চরক্লার্ক ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের কেরামতপুর গ্রামের জাকার মাস্টারের বাড়ির ওমর ফারুকের ছেলে। সে স্থানীয় মধ্য কেরামতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণির ছাত্র ছিল।

রোববার (২৮ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে উপজেলার চরক্লার্ক ইউনিয়নের কেরামতপুর গ্রামে জানাজা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। এর আগে, একই দিন দুপুর সোয়া ১টার দিকে উপজেলার চরক্লার্ক ইউনিয়নের ৫নম্বর ওয়ার্ডের কেরামতপুর গ্রামের জাকার মাস্টারের বাড়িতে এ ঘটনা ঘটে।

মধ্য কেরামতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মো. সেকান্তর আলম বলেন, ফাহিম সকালে বিদ্যালয়ে আসে। আমাদের বিদ্যালয়ে আজ উপজেলা নির্বাচনের সংক্রান্ত ট্রেনিং থাকায় স্কুলে কোনো ক্লাস হয়নি। পরে সে বাড়িতে চলে যায়। বাড়িতে গিয়ে বাড়ির অন্য শিশুদের সাথে রোদের মধ্যে বাহিরে খেলাধুলা করার সময় সে অচেতন হয়ে পড়ে যায়। পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, প্রচণ্ড গরমে হিট স্ট্রোকে তার মৃত্যু হয়েছে।

চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বিষয়টি আমি শুনেছি। তবে এ বিষয়ে থানায় কেউ কোনো অভিযোগ করেনি।

;

স্বামীর পাঠানো টাকা তোলা হলো না সাবিনার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুরের পীরগাছায় পিকআপ ভ্যানের ধাক্কায় সাবিনা ইয়াসমিন (২৮) নামে এক নারীর মৃত্যু হয়েছে। এসময় তার পাঁচ বছরের মেয়ে মাওয়া আক্তারসহ দুজন আহত হয়। আহতের উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

রোববার (২৮ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেন পীরগাছা থানা এসআই আনিছুর রহমান। এর আগে বেলা আড়াইটার দিকে উপজেলার কৈকুড়ী ইউনিয়নের বকশিবাজারে এ দুর্ঘটনা ঘটে।

নিহত সাবিনা ইয়াসমিন ওই ইউনিয়নের আটষট্টিপাড়ার আখলাছুর রহমানের স্ত্রী।

নিহতের খালাতো ভাই জাহাঙ্গীর আলম খাঁন জানান, চাকরিজীবী স্বামীর পাঠানো টাকা তুলতে ভ্যানযোগে বকশিবাজারে যাচ্ছিলেন সাবিনা ইয়াসমিন। ভ্যানটি বকশিবাজার পৌঁছামাত্র চৌধুরাণী বাজার থেকে আসা একটি পিকআপ অটোভ্যানটিকে ধাক্কা দিয়ে রংপুর অভিমুখে চলে যায়। এতে অটোভ্যানে থাকা সাবিনাসহ তিনজন ছিটকে পড়ে গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন এগিয়ে এসে সাবিনা ইয়াসমিনকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং তার মেয়ে ও ফুফাতো বোনকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৪টার দিকে সাবিনা ইয়াসমিনেরর মৃত্যু হয়।

পীরগাছা থানা উপপরিদর্শক (এসআই) আনিছুর রহমান বলেন, দুর্ঘটনায় এক নারীর মৃত্যু হয়েছে। ঘাতক পিকআপ ভ্যানটিকে আটক করে থানায় আনা হয়েছে।

;

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়, ট্রাক্টর জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ
শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

শায়েস্তাগঞ্জে অবৈধভাবে মাটি কাটায় জরিমানা আদায়

  • Font increase
  • Font Decrease

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে অবৈধভাবে নদীর উপরিভাগের মাটি কেটে নিয়ে যাওয়ার অভিযোগে রাজু মিয়া নামক একজনকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৮ এপ্রিল ) দুপুরে উপজেলার পূর্ব লেঞ্জাপাড়া গ্রামে অভিযান পরিচালনা করে এ জরিমানা আদায় করা হয়। সহকারী কমিশনার (ভূমি) নাহিদ ভূঞা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অভিযুক্ত ব্যক্তি এক্সেভেটর দিয়ে নদীর মাটি কেটে ট্রাক্টর করে অন্যত্র নিয়ে যাচ্ছেন। পরে সেখানে অভিযান পরিচালনা করে ট্রাক্টর জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক নাহিদ ভূঞা বলেন, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অমান্য করে নির্ধারিত সীমানার বাহিরে নদী থেকে অবৈধভাবে মাটি কেটে নিয়ে যাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ও ব্যবহৃত ট্রাক্টরটি জব্দ করা হয়েছে।

;