সংস্কারের পরও বেহাল চান্দাইকোনা মহাসড়ক



শাহরিয়ায় হাসান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সংস্কারের পরও বেহাল চান্দাইকোনা মহাসড়ক/ছবি: সুমন শেখ

সংস্কারের পরও বেহাল চান্দাইকোনা মহাসড়ক/ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

চান্দাইকোনা (সিরাজগঞ্জ) থেকে: সিরাজগঞ্জ ও বগুড়া জেলার সংযোগস্থল চান্দাইকোনা পাবনা বাজার। এই বাজারের নানা সুবিধা দুই জেলা ভোগ করলেও বাজারের ওপর দিয়ে বেয়ে চলা সিরাজগঞ্জ বগুড়া মহাসড়কের স্থায়ী উন্নয়নে কোনো জেলাই তেমন আগ্রহ দেখায় না। ফলে সংস্কার করলেও কিছু দিনের মধ্যে আবারও বেহাল দশা ধারণ করে সড়কটি।

এদিকে ঈদকেন্দ্রিক দুর্ভোগ এড়াতে এক মাস আগে সড়কটি সংস্কারের কাজ হাতে নিয়েছে সিরাজগঞ্জ রায়গঞ্জ উপজেলা প্রশাসন।

সরজমিনে দেখা যায়, সদ্য সংস্কার কাজের দেড় মাস অতিক্রম হওয়ার আগেই মহাসড়কের অনেক স্থান থেকে কার্পেটিং উঠে সৃষ্টি হয়েছে অসংখ্য খানাখন্দ। মহাসড়ক জুড়ে গর্ত আর ঢিবির সৃষ্টি হওয়ায় যানবাহন চলাচল বিঘ্নিত হচ্ছে। ফলে এই মহাসড়ক ব্যবহারকারি যানবাহন ও যাত্রীদের ঈদ যাত্রার শুরুতেই  ভোগান্তি পোহাতে হচ্ছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/01/1559370075014.jpg

সরু এই সড়কের দুই ধারে ৮ ফুট, ৮ ফুট করে ছেড়ে দিয়ে মূল সড়ক রাখা হয়েছে ২০ ফুট। আর এই ২০ ফুট রাস্তার দুই ধারে রেলিং দেওয়ায় সড়কটি আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। যার ফলে ভোগান্তির পাশাপাশি দুর্ঘটনাও ঘটছে।

স্থানীয়রা বলছেন, শুধু ঈদকেন্দ্রিক না। যে কোনো সময়ে এই মহাসড়কে বাজার কেন্দ্রিক যানজট লেগে থাকে। যেটি আরো তীব্র যানজটের সৃষ্টি হয় সংস্কারহীন রাস্তার কারণে। আর এই যানজটের প্রভাব শেরপুর বগুড়া পর্যন্ত চলে যায়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/01/1559370096318.jpg

এখানকার লোকাল বাস পাবনা-নগরবাড়ীর চালক আসলাম বার্তা২৪.কমকে বলেন, আমার ৫ বছরের এই মহাসড়কের গাড়ি চালানোর অভিজ্ঞতা থেকে বলছি, এই আধা কি.মি রাস্তা বরাবরই সংস্কারহীন হয়ে পড়ে থাকে। বৃষ্টি হলে এখানে তীব্র যানজট তৈরি হয়। আর তাছাড়া ঈদে ২/৩ ঘণ্টারও বেশি সময় গাড়ি স্থির করে রাখতে হয়।

দেখা যায়, এই বাজার সংলগ্ন রাস্তার দু'পাশে দুটি অস্থায়ী পশুর হাট রয়েছে। যেটি ঈদ-উল-আজহা আর ঈদুল ফিতর কেন্দ্র করে আরো জমজমাট হয়। তখন এ ভোগান্তি আরও চরমে উঠে।

জানতে চাইলে বাজারের মুদির দোকানদার রাজু আহমেদ বার্তা২৪.কমকে বলেন, সড়কটা সংস্কার করা হয়না  তা ঠিক না। প্রতি মাসেই সংস্কার হয়। প্রতি মাসেই সেটি আবার সেটা নষ্ট হয়। যার ফলে ভোগান্তি পোহাতেই  হয় এই সড়কের যাত্রীদের।

   

মেঘনায় মাছ শিকারে অবৈধ জাল ব্যবহার, ২১ জেলে কারাগারে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
মেঘনায় মাছ শিকারে অবৈধ জাল ব্যবহার, ২১ জেলে কারাগারে

মেঘনায় মাছ শিকারে অবৈধ জাল ব্যবহার, ২১ জেলে কারাগারে

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদীতে মাছ শিকারে অবৈধ পিটানো জাল ব্যবহার করায় ২১ জেলেকে আটক করা হয়েছে।

রোববার (০৫ মে) দুপুরে তাদের বিরুদ্ধে রামগতি থানায় মৎস্য আইনে মামলার পর গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়। আদালত তাদেরকে জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন, রুহুল আমিন মাঝি, মো. শরীফ, বজলুর রহমান, মো. ইব্রাহিম, বাবুল হোসেন, মো. রাকিব, মো. ইস্রাফিল, মো. জুয়েল, হুমায়ুন কবীর, জুয়েল হোসেন, আক্তার হোসেন, মো. জামাল, আলী হোসেন, মো. জাহিদ, রুহুল আমিন, জাকির হোসেন, হেলাল উদ্দিন, মো. হাসান, নুরনবী ও আবুল খায়েরসহ ২১ জন। তারা ভোলার দৌলতখান এলাকার বাসিন্দা।

বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ি সূত্র জানায়, পিটানো জাল দিয়ে নদীতে মাছ শিকার আইনত নিষিদ্ধ। নদীতে পেটানো জাল ব্যবহারে বিভিন্ন প্রজাতির মাছ বিনষ্ট হয়ে যায়। এতে শনিবার (৪ মে) সন্ধ্যায় রামগতি উপজেলার চর আবদুল্লাহর পশ্চিমে মেঘনা নদীতে অভিযান চালানো হয়। এসময় কয়েকজনকে আটক করা গেলেও অন্যরা পালিয়ে যায়। এতে রোববার সকালে ফের অভিযান চালিয়ে অভিযুক্ত জেলেদের আটক করা হয়। পরে বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক মো. ফেরদৌস আহম্মদ বাদী হয়ে ১৯৫০ সনের মৎস্য আইনের ৫/(১) ধারায় আটক জেলেদের বিরুদ্ধে রামগতি থানায় মামলা দায়ের করেন।

বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির পুলিশ পরিদর্শক মো. ফেরদৌস আহম্মদ বলেন, অবৈধ জাল ব্যবহার করে মাছ শিকার করায় ২১ জনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পরে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়। আদালত তাদেরকে জেলা কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে।

;

অপরিপক্ক আম বাজারজাত করার অভিযোগে ব্যবসায়ীকে জরিমানা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরায় বাগান থেকে অপরিপক্ক আম বাজারজাত করার অভিযোগে রবিউল ইসলাম নামে এক ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ৪০ মণ আম জব্দ করা হয়।

রোববার (৫ এপ্রিল) জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) দেওয়া তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়।

তিনি সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের সাড়াগাছি গ্রামের বাগান থেকে পেড়ে বাজারজাতকালে এসব আম জব্দ করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ। এসময় সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনির হোসেন উপস্থিত ছিলেন।

অর্থদণ্ডের শিকার মো. রবিউল ইসলাম সাতক্ষীরা শহরের মিয়াসাহেবের ডাঙ্গী এলাকার আব্দুল বারীর ছেলে।

সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শোয়াইব আহমাদ জানান, অধিক মুনাফা লাভের আশায় অসাধু আম ব্যবসায়ীরা অপরিপক্ক আম বাজারজাত করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে এক ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, অপরিপক্ক আম পেড়ে রাসায়নিক দিয়ে পাকিয়ে বাজারজাত করা হচ্ছে। যা মানবস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। একই সাথে অসাধু ব্যবসায়ীদের এমন কর্মকাণ্ডের জন্য সাতক্ষীরার আমের সুনাম নষ্ট হচ্ছে।

;

বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করি না: সালমান এফ রহমান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে বেকারত্ব আছে বলে বিশ্বাস করেন না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ. রহমান।

রোববার (৫ মে) দুপুরে বনানীতে হোটেল শেরাটনে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র আয়োজনে 'ইনভেসমেন্ট ক্লাইমেট ফর স্মার্ট বাংলাদেশ' শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

সালমান এফ. রহমান বলেন, বাংলাদেশে যদি বেকারত্ব থাকে তাহলে কৃষকের ফসল ঘরে তোলার সময় কেন কাজের লোক পাওয়া যায় না? উল্টো প্রধানমন্ত্রীর নির্দেশে আওয়ামী লীগ ও ছাত্রলীগ কর্মীদেরকে কৃষকের ফসল ঘরে তুলে দিয়ে আসতে হয়।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রফেশনাল ডিগ্রি নিয়ে যারা পড়াশোনা করেছে হোক সে প্রকৌশলী, উকিল, ফার্মাসিস্ট কিংবা কেমিস্ট- তাদের কাউকেই আমি আজ পর্যন্ত বলতে শুনিনি যে তারা বেকার। কিন্তু কেউ বলে দেশে চার লাখ বেকার আবার কেউ বলে ৪০ লাখ গ্রাজুয়েট বেকার আছে। তাদের বেকারত্বের কারণ হচ্ছে কোন ক্যারিয়ার প্ল্যানিং না করেই পড়াশোনা করা। আর সরকারের দায়িত্ব হয়ে গেল তাদেরকে চাকরি দেওয়া? আমেরিকাসহ বিশ্বের উন্নত দেশগুলোতে ছেলেমেয়েরা গ্রাজুয়েশন এর দিকে না গিয়ে প্রফেশনাল ট্রেনিং নিয়ে নিজ নিজ ক্ষেত্রে কাজ করছে। 

বাংলাদেশেও বিভিন্ন ক্ষেত্রে প্রফেশনাল লোকবলের ঘাটতি রয়েছে। সরকারের সমালোচনা না করে বেকারত্ব দূর করতে ছেলে মেয়েদের ক্যারিয়ার প্লানিং করে প্রফেশনাল ডিগ্রি বা ট্রেনিং নেওয়া উচিত বলেও জানান তিনি।

একই অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিনিয়োগ উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করে বলেন, আইসিটি খাতে দেশে যে সম্ভাবনা তৈরি হয়েছে তা সরকারি খাতের সাথে বেসরকারি খাতের প্রচেষ্টায় সম্ভব হয়েছে। তাই সভায় উত্থাপিত আইসিটি খাতে প্রণোদনাসহ শতভাগ করমুক্ত করার দাবির সাথে একমত পোষণ করছি এবং মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমাদের এই বার্তা পৌঁছে দেয়ার অনুরোধ করছি।

আইসিটি খাতকে শতভাগ করমুক্ত করা হলে দেশীয় এবং বিদেশিদের বিনিয়োগ বাড়বে এবং অসংখ্য তরুণ-তরুণীর কর্মসংস্থান তৈরি হবে বলেও জানান আইসিটির প্রতিমন্ত্রী।

এসময় গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ'র সভাপতি শামীম আহসান, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জারা জাবিন মাহবুব, সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, সংসদ সদস্য মাহবুব উর রহমান, ডিসিসিআই সভাপতি আশরাফ আহমেদ, সিসিসিআই সভাপতি ওমর হাজ্জাজ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ চেয়ারম্যান আসিফ ইব্রাহিম প্রমুখ।

;

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ সরকারের নীতিগত সিদ্ধান্ত: মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো সুপারিশ সরকারের নীতিগত সিদ্ধান্ত বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন। এটা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

রোববার (৫ মে) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে বয়সসীমা নিয়ে যে সুপারিশ পাঠিয়েছে তা সরকারের নীতিগত সিদ্ধান্ত। এটা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করব। তিনি যে নির্দেশনা দেবেন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

ফরহাদ হোসেন জানান, চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর নিয়ে প্রধানমন্ত্রী সংসদে কথা বলেছেন। তিনি এ বিষয়ে নিরুৎসাহিত করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, বয়সসীমা বাড়ালে অবসরের সময় নিয়ে সমস্যা হতে পারে।

এর আগে, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলেন, বর্তমানে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে সব ধরনের চাকরিতে প্রবেশে বয়সসীমা ৩০ বছর মানদণ্ড হিসেবে অনুসরণ করা হয়। এ অবস্থায় চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর করার দাবিতে শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে রাজপথে আন্দোলন চালিয়ে আসছেন।

সরকার বিষয়টি উপলব্ধি করে ২০১৮ সালে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে পাতা নম্বর ৩৩-এর শিক্ষা, দক্ষতা ও কর্মসংস্থান বৃদ্ধি অনুচ্ছেদে ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়ে মেধা ও দক্ষতা বিবেচনায় রেখে বাস্তবতার নিরিখে যুক্তিসঙ্গত ব্যবস্থা গ্রহণ করা হবে’ বলে উল্লেখ করা হয়েছিল।

দীর্ঘদিন ধরে চাকরিপ্রার্থী শিক্ষার্থীদের একটি অংশ চাকরিতে আবেদনের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে আন্দোলন করে আসছেন। তারা বলে আসছেন বিশ্বের বিভিন্ন দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ থেকে ৫৯ বছর পর্যন্ত। অর্থাৎ বয়স নয়, যোগ্যতাই একজন প্রার্থীর একমাত্র মাপকাঠি। ওই দেশের আলোকে বাংলাদেশেও চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর করা দাবি করে আসছেন।

;