মোহাম্মাদপুরের বসিলায় জঙ্গি আস্তানা

র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে জঙ্গিরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এলাকা ঘিরে রেখেছে র‍্যাব, ছবি: বার্তা২৪

এলাকা ঘিরে রেখেছে র‍্যাব, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানীর মোহাম্মাদপুরের বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে রাত তিনটা থেকে একটি বাড়ি ঘিরে রেখেছে র‌্যাব। ভোর রাত ৪টার সময় জঙ্গিদের সঙ্গে হ্যান্ড মাইকে যোগাযোগ করার চেষ্টা করলে বাড়িটির ভেতর থেকে র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে।

অভিযানের প্রথমের দিকেই এমন ঘটনা ঘটে বলে বার্তা২৪.কমকে জানিয়েছেন র‌্যাব-২ এর এসপি মহিউদ্দিন ফারুকি।

 

এই ঘটনার পর থেকেই আশপাশে অবস্থান করা পরিবারগুলোকে নিরাপদে সরিয়ে নেয় র‍্যাব। পুরো এলাকা ঘিরে রেখেছে র‍্যাব

 

   

লবণ উৎপাদনে ৬৩ বছরের রেকর্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মৌসুম শেষ হওয়ার সপ্তাহ দুয়েক বাকি থাকতেই এবার লবণের উৎপাদন ৬৩ বছরের আগের রেকর্ড ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত উৎপাদন হয়েছে ২২ লাখ ৩৯ হাজার মেট্রিক টন।

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কক্সবাজার লবণ শিল্পের উন্নয়ন কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মো. জাফর ইকবাল ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

সর্বশেষ ২০২৩ সালে সবচেয়ে বেশি ২২ লাখ ৩২ হাজার ৮৯০ মেট্রিক টন লবণ উৎপাদিত হয়েছিল।

বিসিক সূত্র জানায়, রোববার ঢাকা, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, পটিয়া, কক্সবাজার, খুলনা, ঝালকাঠি ও চাঁদপুর– এই আটটি জোনে উৎপাদন হয় ৩৮ হাজার ৯৭০ টন লবণ। গত বছরের একই দিনে উৎপাদন ছিল ৩০ হাজার ৮৯৫ টন। এবার এক লাখ টন লবণ উৎপাদন হওয়ার আশা করছে সংস্থাটি। মে মাসের মাঝামাঝি সময়কে চলতি মৌসুমের শেষ ধরে এই হিসাব করা হয়েছে।

কক্সবাজারের টেকনাফ উপজেলা লবণ চাষি কল্যাণ সমিতির সভাপতি মোহাম্মদ শফিক মিয়া বলেন, জানুয়ারির অর্ধেক পর্যন্ত লবণ উৎপাদন তেমন হয়নি; কিন্তু এখন বেশি হচ্ছে। কারণ খরা খুব বেশি। আরও ১০ থেকে ১৫ দিন এমন খরা থাকলে লবণ উৎপাদন বাড়বে।

বিসিকের কক্সবাজার লবণ শিল্পের উন্নয়ন কার্যালয়ের উপমহাব্যবস্থাপক মো. জাফর ইকবাল ভূঁইয়া বলেন, মৌসুমজুড়ে দাবদাহ, ৬৮ হাজার ৩৫৭ একর জমির শতভাগে আধুনিক পলিথিন প্রযুক্তিতে চাষাবাদ এবং অতিরিক্ত ১ হাজার ৯৩৩ একরের বেশি জমিতে লবণ চাষের কারণে উৎপাদনে নতুন রেকর্ড হয়েছে।

জানা যায়, দেশের আটটি লবণ জোনে এবার চাষ করেছেন ৪০ হাজার ৬৯৫ জন, যা গত বছরের ৩৯ হাজার ৪৬৭ জনের চেয়ে ১ হাজার ২২৮ জন বেশি। একই সঙ্গে বেড়েছে লবণের আবাদি জমির পরিমাণও। এবার চাষ হয়েছে ৬৮ হাজার ৩৫৭ একর জমিতে, যা গতবারের ৬৬ হাজার ৪২৪ একরের তুলনায় ১ হাজার ৯৩৩ একর বেশি।

;

কক্সবাজারে বাস ও মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
কক্সবাজারে বাস ও মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ৩

কক্সবাজারে বাস ও মাইক্রোবাসের সংঘর্ষে নিহত ৩

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের ঈদগাঁও উপজেলায় যাত্রীবাহী বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ৩ জন নিহত হয়েছেন। এছাড়াও আহত হয়েছেন ৮ জন।

সোমবার (২৯ এপ্রিল) সকাল ১১টার সময় উপজেলার খোদাইবাড়িতে এ ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে নিহতদের নাম-পরিচয় জানা যায়নি।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ঈদগাঁও থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শুভ রঞ্জন চাকমা।

;

কুড়িগ্রামে সকাল ৭টার ট্রেন ছেড়ে গেল দুপুর ১২টায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

কুড়িগ্রাম থেকে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন কুড়িগ্রাম এক্সপ্রেস সকাল ৭টার বদলে ছেড়ে গেছে দুপুর ১২টায়।

সোমবার (২৯ এপ্রিল) সকালে নির্ধারিত সময়ের প্রায় ৫ ঘণ্টা দেরিতে কুড়িগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এতে ওই ট্রেনের যাত্রীরা ভোগান্তির শিকার হয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

সোমবার সকালে কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি কুড়িগ্রাম রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় সকাল ১০টা ৪০ মিনিটে এবং প্রায় দেড়শ যাত্রী নিয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় বেলা ১১টা ৫৫ মিনিটে। যদিও ট্রেনটির কুড়িগ্রাম ছেড়ে যাওয়ার সঠিক সময় সকাল ৭টা ২০ মিনিট।

রোববার রাতের কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনটি ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে কুড়িগ্রামের উদ্দেশে রওয়ানা দেয় রাত ১১টা ৪৩ মিনিটে। যদিও ছেড়ে আসার নির্ধারিত সময় ছিল রাত ৯টা ১০ মিনিট।

এই ট্রেনে কুড়িগ্রাম থেকে ঢাকা যাওয়া এক যাত্রী আয়েশা বেগম (৩৫) ১০ মাসের কোলের শিশু ও ৫ম শ্রেণি পড়ুয়া মেয়েকে নিয়ে কুড়িগ্রাম রেল স্টেশনে এসেছেন সকাল ৭টায়। এসে শুনেছেন, ট্রেন আজকে সঠিক সময়ে ছাড়বে না। ঠিক কখন ছাড়বে, সেই প্রশ্নের সঠিক উত্তরও পাননি তিনি।

ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, দুই বাচ্চাকে নিয়ে ভ্রমণের ভোগান্তি কমাতেই ট্রেনে ঢাকা যাওয়ার সিন্ধান্ত নিই। কিন্তু এখানে দেখি বেশি ভোগান্তি! আমি আর ট্রেনে ঢাকা যাবো না। রাতে ঢাকায় নেমে বাসা যাওয়া আমার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে যাবে।

ভুরুঙ্গামারীর বাসিন্দা সোহেল রানা বলেন, ট্রেনের সঠিক সময়ের কথা চিন্তা করে রোববার রাতে কুড়িগ্রাম এসে থেকেছি। ট্রেন দেরিতে আসবে, সেটা ট্রেনের পক্ষ থেকে আগে জানানো হয়নি। সকালে ফেসবুকে দেখলাম। ঢাকায় সঠিক সময়ে পৌঁছাতে পারবো না। সেই ক্ষতিপূরণ তো রেল আমাকে দেবে না।

অপরদিকে, প্রায় ৪ ঘণ্টা দেরিতে কুড়িগ্রাম পৌঁছে ঢাকা থেকে আসা যাত্রীরা রেলের সেবা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। পার্বতীপুর রেলওয়ে স্টেশনের পর থেকে রেলপথ কিছুটা অনুন্নত থাকায় এসি কোচ ছাড়া প্রায় সব বগিতে ধুলো ঢুকে পড়ে। এর ফলে ধুলোমাখা শরীর নিয়ে ট্রেন থেকে নেমেছেন যাত্রীরা।

রেল, নৌ-যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক খন্দকার আরিফ বলেন, 'রেল যত ভাড়া বৃদ্ধি করবে, তত সেবার মান কমবে। রেল কখনো ভাড়া বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের সেবার মান উন্নত করতে পারেনি। মানুষ এখন বিপদে পড়লে ট্রেনে ওঠে। সাধারণ শিক্ষার্থী ও মধ্যবিত্তদের জন্য একটি সাশ্রয়ী উপায় ছিল রেলে যাতায়াত। সেখানেও এখন অযৌক্তিকভাবে ভাড়া বৃদ্ধি করে রাখা হয়েছে।'

তিনি আরো বলেন, 'কুড়িগ্রাম এক্সপ্রেস এমন সময়ে চালানো হয়, যে সময়ে উত্তরবঙ্গের একাধিক ট্রেন চলাচল করে। এজন্য কুড়িগ্রাম এক্সপ্রেসকে বিভিন্ন জায়গায় থেমে থাকতে হয়। ফলে, শিডিউল বিপর্যয় ঘটে আর ভোগান্তি শিকার হন যাত্রীরা।'

কুড়িগ্রাম রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার শামসুজ্জোহা বলেন, রোববার রাতে ঢাকা থেকে ট্রেনটি বিলম্বে ছাড়ার কারণে এই সমস্যা তৈরি হয়েছে। আমাদের হাতে কিছু নেই। ট্রেন আসার পর নির্দিষ্ট বিরতির পর এখান থেকে ট্রেন আবারও ছেড়ে দেওয়া হয়।

;

হিট অফিসারের পরামর্শে রিকশা চালকদের হাফ লিটার পানি: মেয়র আতিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চিফ হিট অফিসার (সিএইচও) বুশরা আফরিনের পরামর্শে চলমান দাবদাহে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় রিকশা চালকদের মাঝে হাফ লিটারের পানির বোতল দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, আমি রিকশা চালকদের এক লিটারের পানির বোতল দিতে চেয়েছিলাম। কিন্তু চিফ হিট অফিসার বললেন, রিকশা চালকদের হাফ লিটারের পানির বোতল দিলে স্যালাইন পরিমাপ করতে সুবিধা হবে। তাই তার পরামর্শে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় রিকশা চালকদের মাঝে হাফ লিটারের পানির বোতল বিতরণ করছি।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর গুলশান-২ নগর ভবনের হল রুমে ই-ট্রাকার (শহরের জিরো ডোজ শিশু, আন্ডার ইমিউনাইজড এবং মিসড কমিউনিটির শিশুদেরকে খুঁজে বের করে টিকা প্রদান) কার্যক্রমের উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসি এলাকার ৩৫ হাজার রিকশা চালকদের বিনামূল্যে ১টি করে ছাতা, ১২ প্যাকেট খাবার স্যালাইন ও একটি হাফ লিটার পানির বোতল দেওয়া হবে। তীব্র দাবদাহে রিকশাচালক ভাইদের খুব কষ্ট হয়। প্রচন্ড রোদে তারা যদি অসুস্থ হয়ে যায় তাহলে পুরো পরিবারের জন্য অনেক সমস্যা। কারণ অনেক রিকশা চালকের দৈনিক ইনকামের উপরে তাদের পরিবার চলে।

স্প্রে ক্যাননের মাধ্যমে পানি ছিটানোর কাজটি চলমান থাকবে জানিয়ে মেয়ের বলেন, প্রতিটি ওয়ার্ডে ৩টি বিশেষ ভ্যানগাড়ি (৫০০ লিটার পানির ট্যাংক সম্বলিত) পথচারীদের পানি পান করানোর জন্য নামানো হয়েছে। ভ্যানগুলো বিশুদ্ধ খাবার পানি নিয়ে ওয়ার্ডের বিভিন্ন জায়গায় ঘুরবে। এই ভ্যানগুলো ছোট আকারে করা হয়েছে যেন শহরের অলিগলিতে প্রবেশ করতে পারে। পথচারী এবং শ্রমজীবী মানুষ যেন পানি পান করতে পারে।

এডিস মশার লার্ভা নির্মূলের কথা উল্লেখ করে মেয়র বলেন, আমরা আমাদের সম্পর্কে সচেতন নই। এডিস মশার লার্ভা জন্মায় পরিষ্কার পানিতে। এডিস মশার প্রজনন রোধে আমাদের প্রয়োজন জনসচেতনতা।

এসময় দেশের উন্নয়নে এগিয়ে যেতে সবাইকে এক সঙ্গে কাজ করার আহ্বানও জানান মেয়র আতিকুল ইসলাম।

;