তীব্র গরমের পর আসছে ঘূর্ণিঝড় ‘ফোনি’



শাদরুল আবেদীন নিউজরুম এডিটর বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে বইছে তাপদাহ। নেই বৃষ্টির দেখা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে সূর্যের তেজ। সূর্যের অবর্তমানে রাতেও তাপদাহের কমতি নেই। প্রকৃতির এমন বিরূপ আচরণে অতিষ্ঠ জনজীবন। এ অবস্থা আরও দু-একদিন অব্যাহত থাকার কথা রয়েছে।

তবে শুক্রবার (২৬ এপ্রিল) দুপুর ১২টা থেকে ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপ আকারে অবস্থান করছে। এর থেকে ঘূর্ণিঝড় 'ফোনি' সৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানা গেছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সমুদ্র বন্দরগুলোতে এক নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে এ সংকেত ক্রমান্বয়ে বাড়তে পারে। এছাড়া নদীবন্দরগুলোকেও এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বার্তা২৪.কমকে জানান, নিম্নচাপটি শুক্রবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ২ হাজার ১৭০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২ হাজার ৮৫ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ২ হাজার ১৮৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২ হাজার ১৩৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। শনিবার রাতে ঘূর্ণিঝড়ে সৃষ্টি হয়ে যে কোনো সময় আঘাত হানতে পারে ফেনি। তবে ঘূর্ণিঝড় নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সবাইকে কিছুটা সতর্ক থাকতে হবে।

তিনি জানান, দু-একদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কিছুটা কমবে। কিছু কিছু জায়গায় আবহাওয়া মেঘলা থাকতে পারে। ফলে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরে আসতে পারে।

আরিফ হোসেন আরও জানান, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা রাঙামাটিতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ২১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা অঞ্চলসহ খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগেরউপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আগামী তিনদিন বজ্রসহ বৃষ্টি থাকতে পারে।

সমুদ্র বন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে, নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি পরবর্তী ১২ ঘণ্টায় আরও ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।
উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া
পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

নদীবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, ঢাকা এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

   

চলন্ত ট্রাকে স্ট্রোকে চালকের মৃত্যু, নিয়ন্ত্রণ হারিয়ে প্রাইভেটকারকে চাপা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

চট্টগ্রামের সীতাকুণ্ড মহাসড়কে চলন্ত ট্রাকে স্ট্রোক করে চালকের মৃত্যু হয়েছে। এ সময় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল ও প্রাইভেটকারে ধাক্কা দিলে প্রাইভেটকারে থাকা তিন যাত্রী আহত হন।

শনিবার (৪ মে) দুপুর সোয়া দেড়টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ভাটিয়ারি চেয়ারম্যানঘাটা এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত ট্রাক চালকের নাম মো. আব্দুল মান্নান। কুমিল্লা জেলার দাউদকান্দি থানার শহীদ নগর গ্রামে তাঁর বাড়ি।

বার আউলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোকন চন্দ্র ঘোষ বলেন, চট্টগ্রামমুখী মালবোঝাই একটি ট্রাক মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা অপর একটি প্রাইভেটকারকে চাপা দিয়ে থেমে যায়। আশপাশের লোকজন গিয়ে দেখেন ট্রাকের কোন ক্ষতি হয়নি। তবে ট্রাক চালক মৃত অবস্থায় চালকের সিটেই বসে আছেন। চালকের শরীরে কোন আঘাতের চিহ্নও নেই।

তিনি আরও বলেন, চালকের অবস্থা দেখে ধারণা করা হচ্ছে, চালক কোনো এক সময় স্ট্রোক করেছেন। এ সময় প্রাইভেটকারটিতে তিনজন শিশু ছিল। তারা কেউ গুরুতর আহত হননি। তবে ট্রাকের চাপায় কারটি দুমড়ে মুচড়ে গেছে। নিহত ট্রাক চালককে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এছাড়া প্রাইভেটকার ও ট্রাকটি বার আউলিয়া থানায় রাখা হয়েছে। 

;

ঢাকাসহ ৪ বিভাগে হিট অ্যালার্ট জারি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলমান তাপপ্রবাহের মধ্যে দেশে আবারও ২৪ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (৪ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য তাপপ্রবাহের এই সতর্কতা জারি করা হয়।

এসময়ের মধ্যে রাজধানী ঢাকাসহ দেশের আরও কিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমানের সই করা ওই সতর্ক বার্তায় বলা হয়, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। একইসঙ্গে জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতিও অব্যাহত থাকতে পারে।

এর আগে গত ১৯ এপ্রিল দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে প্রথমবারের মতো তিন দিনের হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়। সবশেষ গত বৃহস্পতিবার (২ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার তাপপ্রবাহের সতর্কতা বা হিট অ্যালার্ট জারি করেছিল আবহাওয়া অধিদপ্তর।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৪১ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের অন্য এলাকাগুলোর মতো রাজধানীতেও তাপমাত্রা কমেছে। আজ ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল এটি ছিল ৩৮ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস।

;

অন্ধকারে সিলেট!



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে গ্রিডে বিপর্যয়ের কারণে অন্ধকারে সিলেট বিভাগ। শনিবার (৪ মে) রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। ফলে পুরো সিলেট বিভাগ এক ঘন্টা অন্ধকারে ছিলো।

বিদ্যুৎ সরবরাহ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো.জারজিসুর রহমান রনি।

জানা যায়, আশুগঞ্জ গ্রিডে সিলেট বিভাগের ১৩২ কেভি লাইনে বিপর্যয় (ট্রিপ) হওয়ায় শনিবার রাত ৮টা থেকে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হয়। প্রায় ১ ঘন্টা পর রাত নয়টা থেকে ধীরে ধীরে বিদ্যুৎ সরবরাহ চালু করা হয়। তবে, বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি স্বাভাবিক হতে একটু সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে, বিক্রয় ও বিতরণ বিভাগ-১, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সিলেটের ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়ে বলা হয়-১৩২ KV গ্রিড লাইন ট্রিপ করায় দপ্তরের সকল এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়েছে। স্ট্যাটাসে গ্রাহকদের কমেন্টের উত্তরে বলা হয়-বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে সময় লাগবে।

এব্যাপারে সিলেট বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো.জারজিসুর রহমান রনি জানান, আশুগঞ্জ গ্রিডে সিলেট বিভাগের ১৩২ কেভি লাইনে বিপর্যয় (ট্রিপ) হয়। এতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে, তা শিগগিরই ঠিক হয়ে যাবে। ইতোমধ্যে সিলেটের কুমারগাঁও গ্রিড চালু করা হচ্ছে। বাকিগুলোও ধীরে ধীরে চালু করা হবে।

;

ঝিনাইদহ-১ উপনির্বাচনে নৌকা পেলেন মো. নায়েব আলী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মো. নায়েব আলী জোয়ার্দার

মো. নায়েব আলী জোয়ার্দার

  • Font increase
  • Font Decrease

ঝিনাইদহ-১ (শৈলকূপা) উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য মো. নায়েব আলী জোয়ার্দার।

শনিবার (৪ মে) সন্ধ্যা ৭টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা শেষে এসব তথ্য জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এর আগে, বীর মুক্তিযোদ্ধা আবদুল হাইয়ের মৃত্যুতে ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসন শূন্য হয়। শূন্য আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন মোট ২৫ জন। আসনটিতে আগামী ৫ জুন ভোটগ্রহণ করা হবে।

;