Barta24

বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

English Version

প্রত্যর্পণ বিল স্থগিত করল হংকং সরকার

প্রত্যর্পণ বিল স্থগিত করল হংকং সরকার
হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম, ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

চীনের বিতর্কিত প্রত্যর্পণ বিল স্থগিত করেছে হংকং সরকার। হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম এ ঘোষণা দেন।

শনিবার (১৫ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে তিনি বলেন, সরকার চীনের বিতর্কিত প্রত্যর্পণ বিল স্থগিত করেছে। এ বিলটিতে সমাজের বিভক্তি বেড়ে যাবে। আমাদের প্রধান স্বার্থ হলো হংকংয়ে শান্তি প্রতিষ্ঠা করা।

এদিকে, গত (৯ জুন) প্রস্তাবিত প্রত্যর্পণ বিল পাশের পর বিক্ষোভকারীরা একটি শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল শুরু করে। বিক্ষোভকারীদের মতে, প্রত্যর্পণ বিলটি পাশ হলে হংকংয়ের ওপর হস্তক্ষেপ বাড়িয়ে দেবে চীনা সরকার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/15/1560600665514.jpg

তারপর ১২ জুন পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। এক পর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস, পেপার স্প্রে ও রাবার বুলেট নিক্ষেপ করে।

আরও পড়ুন: চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

উল্লেখ্য, হংকং চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হলেও ২০৪৭ সাল অবধি অঞ্চলটির স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। ১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে ফেরত দেওয়া হয়েছিল। ২০১৮ সালের এক ঘটনার প্রেক্ষিতে প্রস্তাবিত বিলটি পাশ করা হয়৷ ফেব্রুয়ারি মাসে তাইওয়ানে ঘুরতে গিয়ে ২০ বছর বয়সী এক নারী তার প্রেমিকের দ্বারা নিহত হন। গর্ভবতী অবস্থায় তাকে কুপিয়ে হত্যা করে হংকংয়ে পালিয়ে যান ঘাতক। তাইওয়ানের কর্মকর্তারা অভিযুক্ত ব্যক্তিকে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে বলেন। তাইওয়ান ও হংকংয়ের বন্দী বিনিময়ের চুক্তি না থাকায় প্রত্যর্পণ বিলটি নতুন করে সামনে আসে।

আপনার মতামত লিখুন :

ইইউ কমিশনের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত

ইইউ কমিশনের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত
উরসুলা ভন ডার লেন, ছবি: সংগৃহীত

জার্মান প্রতিরক্ষা মন্ত্রী উরসুলা ভন ডার লেন ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ইউরোপীয় কমিশনের নেতৃত্ব দিবেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মঙ্গলবার (১৬ জুলাই) ফ্রান্সের স্ট্রাসবুর্গের পার্লামেন্ট ভবনে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে ৭৪৭টি ভোটের মধ্যে ৩৮৩ ভোট পেয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তিনি।
প্রেসিডেন্ট জ্যান ক্লাউডির স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি।

উরসুলা ভন ডার লেন পেশায় একজন ডাক্তার । ২০০৯ সালে জার্মানির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। পরবর্তীতে ২০১৩ সালে জার্মানির প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োজিত হন। ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন উরসুলা ভন ডার লেন।

ইউরোপীয় পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, ২০৫০ সালের মধ্যে ইউরোপের কার্বন নিঃসরণ শূন্যতে নামিয়ে আনার লক্ষ্যে কাজ করে যাবেন।

আইসিসি প্রতিনিধিদল ঢাকায়

আইসিসি প্রতিনিধিদল ঢাকায়
ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের ঘটনা তদন্তে মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকায় এসেছে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধিদল।

তিন দিনের এ সফরে তারা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থান সম্পর্কে জানতে সরকারের বিভিন্ন পর্যায়ের বৈঠক করবে।

মঙ্গলবার (১৬ জুলাই) আইসিসি থেকে জানানো হয়েছে, প্রতিনিধি দলের প্রধান ডেপুটি প্রোসিকিউটর জেমস স্টুয়ার্ট বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেল ৪টায় হোটেল সোনারগাঁওয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন।

এর আগে তারা পররাষ্ট্র, আইন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। তিন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশের সঙ্গে আইসিসির একটি চুক্তি হতে পারে।

এর আগে গত মার্চ মাসে ঢাকায় এসেছিল আইসিসির প্রতিনিধিদল। সে সময় প্রতিনিধিদল কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী এলাকা পরিদর্শন করে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র