Alexa

প্রতিবন্ধীসহ পিছিয়ে পড়াদের জন্য বাজেট

প্রতিবন্ধীসহ পিছিয়ে পড়াদের জন্য বাজেট

ছবি: সংগৃহীত

২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে সামাজিক সুরক্ষা কার্যক্রমের অধীনে সমাজে পিছিয়ে পড়া প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের জন্য অর্থ বরাদ্দ ঘোষণা করা হয়েছে।

এবারের প্রস্তাবিত বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে মোট ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে যা বাজেটের ১৪.২১ শতাংশ এবং জিডিপির ২.৫৮ শতাংশ। চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৬৪ হাজার ৪০৪ কোটি টাকা। যেখানে সকল প্রতিবন্ধীদের পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীর কল্যাণে নানা কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে।

যার মধ্যে সকল হিজড়াদের অন্তর্ভুক্ত করে এ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির উপকারভোগীর সংখ্যা ৬০০০ জনে উন্নীত করা হয়েছে।

আর এই সামাজিক নিরাপত্তা কর্মসূচির কার্যকারিতা বাড়ানোর লক্ষ্যে সঠিক উপকারভোগী নির্বাচন নিশ্চিত করার উপর জোর দেয়া হচ্ছে। এ উদ্দেশে সকল কর্মসূচির এমআইএস এবং উপকারভোগীর তথ্যভাণ্ডার প্রস্তুত করতে এবং ভাতাভোগীদের নিকট সরাসরি সরকারি কোষাগার হতে জি-টু-পি পদ্ধতিতে অর্থ প্রেরণ করা হচ্ছে।

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে রয়েছে-

বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর উপকারভোগীর সংখ্যা ৬৪ হাজার থেকে ৮৪ হাজার। চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির উপকারভোগীর সংখ্যা ৪০ হাজার থেকে ৫০ হাজার। মূলত দারিদ্র্য বিমোচন এবং হ্রাসকরণে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলপত্র ২০১৫ প্রণয়ন করা হয়।

উল্লেখ্য, প্রস্তাবিত এ বাজেটের আকার পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। যা গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার থেকে বেড়েছে ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বা ১৩ শতাংশ। প্রস্তাবিত নতুন বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা।

আপনার মতামত লিখুন :