এশিয়ান গেমসে ইরানি ভারোত্তোলকের বিশ্বরেকর্ড!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 15:23:20

ঢাকা: এশিয়ান গেমসের ভারোত্তোলনে ৯৪ কেজি ওজন শ্রেণির স্ন্যাচে ১৮৮ কেজির রেকর্ড ভেঙে দিয়েছেন ইরানের সোহরাব মোরাদি। এই ইভেন্টে মোরাদি তুলেছেন ১৮৯ কেজি ওজন। ১৯৯৯ সালে গ্রিসের আকাকিওস কাকিয়াসভিলিস এই ইভেন্টে ১৮৮ কেজি ওজন তুলে এশিয়ান গেমসের রেকর্ড গড়েছিলেন। ১৯ বছর পর কাকিয়াসকে সরিয়ে এই ইভেন্টের রেকর্ডটা নিজের নামে করে নিলেন ইরানের মোরাদি।

২৯ বছর বয়সী ইরানের এই ভারোত্তোলক ক্লিন এন্ড জার্কে ২২১ কেজি ওজনের সঙ্গে নিজের ইভেন্টে সবমিলিয়ে ৪১০ কেজি ওজন তুলে স্বর্ণপদক জিতে এশিয়ান গেমসের নতুন রেকর্ড তৈরি করেছেন।

এই ইভেন্টে রৌপ্য পদক জিতেছেন কাতারের ইলবাখ এবং ব্রোঞ্জ গলায় ঝুলিয়েছেন থাইল্যান্ডের সাম্প্রাদিত সারাত।

নতুন এই এশিয়ান রেকর্ড গড়ার দিনে ইরানের এই কৃতি ভারোত্তোলন নতুন একটি বিশ্বরেকর্ডের মালিকও হয়েছেন। পুরুষদের লাইটওয়েট বিভাগে ক্লিন এন্ড জার্কে ২৩৩ কেজি এবং সবমিলিয়ে ৪১৭ কেজি ওজন তুলে এই নতুন বিশ্বরেকর্ড গড়েছেন।

মজার ব্যাপার হলো- মোরাদির এই বিশ্বরেকর্ড কিন্তু চিরদিনের জন্য টিকে যাচ্ছে। কারণ এই গেমসের পরই ভারোত্তোলনের ওজন শ্রেণির সব সেটে বদল আসছে। নভেম্বরে অলিম্পিক বাছাই সার্কেল থেকে নতুন ওজন শ্রেণিতে নতুন সব সেট তৈরি করা হবে। মোরাদিও ভালোই জানতেন এই ইভেন্টে যদি কিছু করে দেখাতে হয় তবে এটাই তার সামনে শেষ সুযোগ। সেই সুযোগটা দারুণভাবে কাজে লাগালেন এই ইরানি।

নতুন এশিয়ান এবং বিশ্বরেকর্ড গড়ার পর সোহরাব মোরাদি বলছিলেন, ‘গেমস শুরুর আগে থেকেই আমি জানতাম এটাই আমার সামনে শেষ সুযোগ। তাই আমি বিশ্বরের্কডটা ভাঙার একটা স্বপ্ন দেখছিলাম। সেই স্বপ্নটা পুরো হয়েছে। ভীষণ ভালো লাগছে এটা জেনে যে ৯৪ কেজি শ্রেণির এই বিশ্বরেকর্ডে আমার নামটা চিরঅম্লান হয়ে থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর