বিদায় বলেই দিচ্ছেন ধোনি?

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 16:17:55

সমীকরণ মিলে যাচ্ছে! আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলছেন মহেন্দ্র সিং ধোনি!

২৬ ডিসেম্বর ২০১৪ আর ১৭ জুলাই ২০১৮! অনেক মিল। চার বছর আগে মেলবোর্ন টেস্টে ২য় ইনিংসে ৩৯ বলে ২৪ রানের অপরাজিত এক ইনিংস খেলে মাঠ ছাড়ার আগে আম্পায়ারের কাছ থেকে স্ট্যাম্পগুলো চেয়ে নেন। এরপরই আচমকা জানিয়ে দেন, টেস্ট ক্রিকেটে আর খেলবেন না! আগাম ঘোষণা না দিয়ে তার মতো কিংবদন্তির এমন বিবর্ণ বিদায়ে বিস্মিত হয়েছিলেন অনেকেই।

মঙ্গলবার (১৮ জুলাই) আবারো তেমনই ঘটনা ঘটল। লিডস স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটিতে হারার পরই আম্পায়ারের কাছ থেকে ম্যাচের বলটি চেয়ে নিলেন ধোনি৷ এরপরই অনেক রিপোর্টার আর ভক্তের রাতের ঘুম হারাম। প্রশ্ন একটাই- তাহলে কী এবার সব ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন মাহি?

নিজে অবশ্য এনিয়ে কোন কথাই বলেনি এখনো। তবে মাঠের ক্রিকেটে আগের সেই ফিনিশারকে ঠিকঠাক খুঁজে পাওয়া যাচ্ছে না। প্রথম দুই ওয়ানডেতে ব্যর্থ। শেষ ম্যাচেও এসে তেমন কিছু করা হল না। বরং তার মহৃর গতির ব্যাটিংয়ে বিরক্ত ক্রিকেটপ্রেমীরা! ঠিকই তখনই মাহির একমন স্মারক সংগ্রহ করাটা দেখে হিসেব মেলাচ্ছেন ভক্তরা।

র্দীঘ ২৮ বছর পর ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়কের চেহারাটাও কেমন যেন বিধ্বস্ত হয়ে গেছে! মুখ ভর্তি সাদা দাড়ি। ঠিক চেনাই যাচ্ছেনা তাকে। তার আগে

লর্ডসের ওয়ানডেতে বিশ্বের দ্বিতীয় আর ভারতের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান ১০ হাজার রানের মাইলফলক পেরিয়েছেন তিনি৷ এর আগে শ্রীলঙ্কান মহাতারকা কুমার সাঙ্গাকারা ৪০৪ ওয়ানডেতে করেন ১৪ হাজার ২৩৪ রান।

এমন কতো যে রেকর্ড জমা আছে ধোনির নামের পাশে। গোটা ক্যারিয়ারেই এই ফিনিশার ঠান্ডা মাথায় গড়েছেন একাধিক কীর্তি। তার ওয়ানডে বিদায়টাও কী সাদামাটাই হবে?

আগামী বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। ধোনির বয়সটাও এখন ৩৭ ছাড়িয়েছে। তিনি কী বছরখানেক পরে খেলার মতো ফিট থাকবেন? প্রশ্নটা উঠছেই।

অবশ্য এটাও ঠিক এর আগেও সব ধরনের ক্রিকেট থেকে তার বিদায় নিয়ে গুঞ্জন ছড়িয়েছিল। এবারো খবরটা গুঞ্জন থাকলেই খুশি হবেন ভক্তরা। কেননা, একদিনের ক্রিকেটে এখনো তার বিকল্প খুঁজে পায়নি ভারত।

এ সম্পর্কিত আরও খবর