টি-টুয়েন্টিতে আফগানিস্তান অবশ্যই বড় দল-সাকিব

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 07:44:05

আফগানিস্তানের বিপক্ষে একটা টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ।
হেরেছে ২২৪ রানে।

আফগানিস্তানের বিপক্ষে পাঁচটি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ।
হেরেছে চারটিতে।

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ম্যাচে মুখোমুখি বাংলাদেশ ৮ ম্যাচে।
জিতেছে বাংলাদেশ পাঁচটিতে। আফগানরা ৩টি।

টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তান বেশ ভাল অবস্থানে বাংলাদেশের তুলনায়। আফগানিস্তানের অবস্থান ৭ নম্বরে। বাংলাদেশ তিন ধাপ পেছনে ১০।

তিন জাতি টি-টুয়েন্টি সিরিজে আফগানিস্তান খেলতে নেমেছে হট ফেভারিটের ট্যাগ গায়ে নিয়ে। খেলছেও তারা দুর্দান্ত ক্রিকেট। জিম্বাবুয়ে এবং বাংলাদেশকে সিরিজের প্রথম পর্বে হারিয়েছে তারা। পয়েন্ট তালিকায় এখন আফগানিস্তান শীর্ষে। ফাইনালের পথে তারা এক পা প্রায় দিয়েই রেখেছে।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানও মেনে নিলেন টি-টুয়েন্টিতে আফগান আধিপাত্য। বললেন-‘টি-টুয়েন্টিতে আফগানিস্তান অবশ্যই বড় দল। আমাদের র‌্যাঙ্কিং দশ আর ওদের র‌্যাঙ্কিং এখন সাত। আমাদের আগে আছে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা। যাদের সঙ্গে আমরা মাঝে মাঝে জিতি। মাঝে মাঝে হারি। যেহেতু আফগানিস্তানের র‌্যাঙ্কিং সাত, তাই ওদের সঙ্গে জিততে আমাদের কষ্টই হয়। এটা দেরাদুনেও ছিল, আজকে এখানেও সেটা প্রমাণ হয়ে গেল। তবে ম্যাচটা আমরা ওদেরকে অনেকখানি দিয়ে এসেছি বলে আমি মনে করি। একসময় সুযোগ ছিল ম্যাচটা আমাদের দু’হাতে লুফে নেয়ার। কিন্তু তা আমরা করতে পারিনি।’

২৫ রানে হারা ম্যাচ অধিনায়ককে পোড়াচ্ছে বোঝাই যাচ্ছে।

 টেস্ট ম্যাচের মতো টি-টুয়েন্টির এই ম্যাচেও আফগান স্পিন সামার দিতে নাকাল হয়েছে বাংলাদেশ। অথচ দেশের মাটিতে বাংলাদেশ সারাবছর স্পিনই বেশি খেলে। অথচ আফগানিস্তানের স্পিনের সামনে পড়লেই ভুলে যাচ্ছেন দলের ব্যাটসম্যানরা ব্যাটিং ব্যাকরণ।

 এই ব্যাটিং দৈন্যতার কারণ কি স্কিলে সঙ্কট নাকি সাইকোলোজিক্যাল সমস্যা? প্রশ্নের উত্তর দিতে গিয়ে সাকিব বললেন-‘এই দুটোই সমস্যা। চাপ তো সবসময় থাকে। রান তাড়া করতে গেলে শুরুতে ভাল করাটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দুটো ম্যাচের শুরুতে আমরা ভাল কিছু করতে পারিনি। যেটা আমাদের জন্য খুবই হতাশার। প্রথমদিন উইকেট একটু কঠিন ছিল। তবে এই ম্যাচের উইকেট অপেক্ষাকৃত অনেক ভাল ছিল। এই রান তাড়া করে আমাদের জেতা উচিত ছিল বলে আমি মনে করি। যদিও ওদের বোলিং বিভাগ খুবই ভাল। বোলিংটাই ওদের ম্যাচ জেতার পেছনে বড় ভুমিকা রাখে। যখনই ওরা ১৬০ প্লাস রান করে ফেলেছে তখনই ম্যাচের মোড় তাদের দিকে ঘুরে যায়। আমরা ম্যাচের খুঁইয়ে বসা নিয়ন্ত্রণ নিজেদের দিকে ফেরাতে চেষ্টা করেছি কিন্তু কখনো আর পারিনি। বাকিটা সময় ম্যাচের পেছনে পেছনেই থেকেছি। কখনোই আর সামনে যেতে পারিনি।’

সিরিজের পরের ম্যাচগুলোতে কি আফগানদের ছাড়িয়ে সামনে বাড়তে পারবে বাংলাদেশ?
 
সেই উত্তরের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর