মোহাম্মদ নবির ব্যাটিংনামা!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 20:23:36

শুরুর ১০ ওভারে ৬০ রানে ৪ উইকেট। ইনিংস শেষে সেই রান পৌঁছালো ১৬৪ রানে। বিয়োগফল জানাচ্ছে শেষের ১০ ওভারে আফগানিস্তান তুলেছে ১০৪ রান!

একেই বলে গতি বাড়ানো!

আর আফগানিস্তানের রানের এই গতি বাড়ানোর আসল কারিগর মোহাম্মদ নবি। সাইফুদ্দিন ও সাকিবের দুরন্ত বোলিংয়ে আফগানদের টপঅর্ডার ধসে পড়ে। দলকে সেই সঙ্কট থেকে উদ্ধারে এগিয়ে আসেন মোহাম্মদ নবি। সঙ্গী হিসেবে সঙ্গে নিলেন দুজনকে।

পঞ্চম উইকেট আফগান আসগরকে সঙ্গে নিলেন। এই জুটিতে যোগ হলো ৭৯ রান। এই দুজনেই মুলত মাঝের ১১ থেকে ১৫-এই পাঁচ ওভারে আফগানিস্তানকে এনে দিলেন সাহসী সঞ্চয়। এই পাঁচ ওভারেই বদলে গেলো আফগানিস্তানের স্কোরবোর্ড! রান উঠলো তরতরিয়ে। মাঝের এই পাঁচ ওভারে আফগানিস্তান যোগ করলো ৪৯ রান।

আর জান্নাত করিমকে সঙ্গে নিয়ে শেষের তিন ওভারে মোহাম্মদ নবি যা করলেন তাকে বলে-‘ঝড়’। ব্যাটিং ঝড়! ষষ্ঠ উইকেট জুটিতে জান্নাতের সঙ্গে মিলে নবি যোগ করলেন ৪৩ রান, তাও মাত্র ২০ বলে। এই ৪৩ রানের মধ্যে জান্নাতের সংগ্রহ ৬ বলে মাত্র ৪ রান। বাকি ৩৬ রান এলো মোহাম্মদ নবির ব্যাটে। বাকি ৩ রান অতিরিক্ত খাত থেকে যোগ। নবীর শেষ ৩৬ রানের মধ্যে বাউন্ডারি দুটি। ছক্কা ৪টি।

 ইনিংসের শেষ ২০ বলের মধ্যে ১৪ বলে নিজের হাতেই স্ট্রাইক রাখলেন নবি। ছক্কা-চারের ঝড়ে মিরপুর মাতিয়ে দিলেন। এই ১৪ বলে করলেন ৩৬ রান! যেভাবে খেলছিলেন তাতে আরো কয়েক বল পেলে টি-টুয়েন্টি ক্যারিয়ারে নিজের প্রথম সেঞ্চুরির মালিক হয়ে যেতেন!

 শেষ পর্যন্ত ৫৪ বলে ৭ ছক্কা ও ৩ বাউন্ডারিতে অপরাজিত ৮৪ রান নিয়েই সন্তুষ্ঠ থাকতে হলো তাকে। স্ট্রাইকরেট ১৫৫.৫৬!  টি-টুয়েন্টির ক্যারিয়ারে এটি নবির চতুর্থ হাফসেঞ্চুরি।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও নবির ব্যাট রানে হেসেছিলো। সেই ম্যাচে ১৮ বলে ৩৮ রানের ইনিংস খেলেছিলেন তিনি। যাতে ছক্কা ছিলো ৪টি। দুই ম্যাচে নবির ছক্কার সংখ্যা এখন ১১!

চলতি টুর্নামেন্ট বেশ ভালই উপভোগ করছেন আফগানিস্তানের এই অলরাউন্ডার।

এ সম্পর্কিত আরও খবর