টেস্টে নিজেদের সর্বোচ্চ স্কোর গড়লো আফগানিস্তান

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-25 23:14:37

সকালের শুরুটা আফগান আসগরের জন্য ভালো কিছু হলো না। আগের রাত কেটেছিলো তার সম্ভাব্য টেস্ট সেঞ্চুরির স্বপ্ন নিয়ে। কিন্তু সকালটা যে সুখকর হলো না তার। সেঞ্চুরির স্বপ্ন ভেঙ্গে গেল দ্বিতীয়দিনের সকালের শুরুর আধঘন্টায়। ৯২ রান করে ফিরলেন আফগানিস্তানের এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। তার উইকেট পড়ার পরই আফগানিস্তানের প্রথম ইনিংসের শেষের শুরু! ৩৪২ রানে গুটিয়ে গেলো আফগানদের প্রথম ইনিংস।

আসগর আফগান তার প্রথম টেস্ট সেঞ্চুরি তুলতে না পারলেও অধিনায়ক রশিদ খান কিন্তু ঠিকই তার প্রথম টেস্ট হাফসেঞ্চুরি করে ফেললেন চট্টগ্রামে। দ্বিতীয়দিনের সকালে ব্যাট করতে নামা রশিদ খান শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে করলেন ৬১ বলে ৫১ রান। দুই বাউন্ডারি ও তিন ছক্কায় রশিদ খান এই রান করেন।

দ্বিতীয়দিনের সকালে আফগানিস্তান যোগ করে ৭১ রান। হারায় শেষ ৫ উইকেট। খেলে মাত্র ২১ ওভার। প্রথমদিনের মতো দ্বিতীয়দিনের সকালেও উইকেট শিকারের শুরুটা করেন তাইজুল। আসগর আফগানকে শুরুর আধঘন্টায় ফিরিয়ে দেয়ার পর আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান আফসার জাজাইকেও ৪১ রানে আউট করেন তাইজুল।

সাকিব আল হাসান প্রথম ইনিংসে লম্বা সময়ের পর উইকেট পেলেন। তবে উইকেটের একপ্রান্ত আঁকড়ে রেখে রশিদ খান ঠিকই দলকে প্রথম ইনিংসে ‘নিরাপদ সঞ্চয়ের’ পথে রাখলেন।

প্রথম ইনিংসে ৩৪২ রান-সংখ্যার বিচারে মোটেও কম রান নয়।

টেস্ট ক্রিকেটে এনিয়ে আফগানিস্তান দ্বিতীয়বারের মতো কোনো ইনিংসে তিনশ’ বা তারচেয়ে বেশি রান করলো। আর বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের এই প্রথম ইনিংস আফগানিস্তান আরেকটি কৃতিত্বের জন্য স্মরণীয় করে রাখবে। টেস্টে এটি আফগানিস্তানের সর্বোচ্চ রানের ইনিংস। আয়ারল্যান্ডের বিপক্ষে গড়া নিজেদের ৩১৪ রানের সর্বোচ্চ স্কোরকে ছাড়িয়ে গেলো আফগানরা এই ম্যাচে।

এ সম্পর্কিত আরও খবর