৩-০ এড়াতে বাংলাদেশের চাই ২৯৫ রান

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর,কম | 2023-08-25 00:41:45

বোলিংয়ে ভালো শুরুর একটা আক্ষেপ ছিল অধিনায়ক তামিমের। শেষ ওয়ানডেতে সেই আক্ষেপ অধিনায়কের কিছুটা দূর হলো ঠিকই। কিন্তু মাঝের এবং শেষের বোলিংয়ে যে ভালো বলার মতো কিছু হলো না। সেই সুযোগেই শ্রীলঙ্কা তুলে নিলো ৮ উইকেটে ২৯৪ রান।

প্রেমাদাসা স্টেডিয়ামে এই সংগ্রহ গড়পড়তা রানের অনেক নিচে। কিন্তু সিরিজে বাজে ব্যাটিংয়ের ধারাবাহিকতা দেখানো বাংলাদেশ দলের জন্য যে এই রানই অনেক বড় লাগছে!
লঙ্কায় হোয়াইটওয়াশের শঙ্কা এড়াতে হলে বাংলাদেশকে সিরিজের শেষ ম্যাচে করতে হবে ২৯৫ রান।

টসে জিতে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙ্গে প্রথম পাওয়ার প্লেতে। শফিউলের বলে এলবিডব্লু হয়ে ফিরেন আবিস্কা ফার্নান্দো। স্কোরবোর্ডে একশ রান পুরো হওয়ার আগে অধিনায়ক দিমুথ কারুনারত্নে এবং ইনফর্ম ব্যাটসম্যান কুশাল পেরেইরাও ড্রেসিংরুমে। দুজনেই হাফসেঞ্চুরির খুব কাছ থেকে ফিরে আসেন।

৯৮ রানে ৩ উইকেট হারানো শ্রীলঙ্কার ইনিংসকে সামনে বাড়ানোর দায়িত্বটা নেন কুশাল মেন্ডিস ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। দুজনে চতুর্থ উইকেট জুটিতে যোগ করেন ১০১ রান। কুশাল মেন্ডিস ৫৮ বলে ৫৪ রান করে সৌম্য সরকারের বলে আউট হন। ততক্ষনে অবশ্য শ্রীলঙ্কার ব্যাটিং মারমার কাটকাট পর্যায়ে পৌছে গেছে।

একপ্রান্তে অ্যাঞ্জেলো ম্যাথুস এবং অন্যপ্রান্তে দানুস শানাকা ইনিংসের শেষের দিকে টি-টুয়েন্টি স্টাইলে ব্যাট চালান। দানুস শানাকা পেসার শফিউলের অষ্টম ওভার থেকে ২০ রান তুলে নেন। শেষের এই মারকুটো ব্যাটিংয়ের তোড়েই শ্রীলঙ্কা তিনশ’ ছুঁইছুঁই স্কোরের কাছে পৌছে যায়। প্রায় চোখের পলকে শানাকা ও ম্যাথুসের পঞ্চম উইকেট জুটিতে মাত্র ২৮ বলে জমা হয় ৫২ রান।

 শেষের ১০ ওভারে শ্রীলঙ্কা আদায় করে নেয় ১০৬ রান।

দুপুরে ম্যাচ শুরুর আগে দুঃসংবাদ পায় বাংলাদেশ। ইনজুরির কারণে খেলতে পারছেন না মুস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেন। মুস্তাফিজের জায়গায় খেলেন রুবেল হোসেন। মোসাদ্দেকের স্থলে এনামুল হক বিজয়। একাদশে ব্যাটসম্যান বাড়াতে গিয়ে এই ম্যাচে বাংলাদেশের বোলিংয়ের ভারসাম্য একটু এলোমেলো হয়ে যায়। মুলত চারজন বোলার নিয়ে এই ম্যাচে নামে বাংলাদেশ। পঞ্চম বোলারের দায়িত্ব যৌথভাবে পালন করেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সৌম্য সরকার।

পার্টটাইম বোলার সৌম্য সরকার এই ম্যাচে দলের সেরা বোলিং পারফর্মার। ১০ ওভারে ৫৬ রানে ৩ উইকেট পান সৌম্য। ৫৫ ম্যাচের ওয়ানডে ক্রিকেটে এটি তার সেরা বোলিং।

ক্যাচ মিসের দুঃখ গাঁথা এই ম্যাচেও আছে। ৮৭ রান করা শ্রীলঙ্কার সর্বোচ্চ স্কোরার অ্যাঞ্জেলো ম্যাথুসের দুটো ক্যাচ ফেলে বাংলাদেশ এই ম্যাচে। ৩২ রানে তার প্রথম ক্যাচ ফেলেন মুশফিক। ম্যাথুস যখন ৬৩ রানে তখন লং অফ থেকে দৌড়ে বলে হাত লাগিয়েও তার ক্যাচ রাখতে পারেননি সাব্বির রহমান।

৩-০ এর হার এড়াতে হলে শেষ ম্যাচে বাংলাদেশকে সিরিজের সেরা ব্যাটিং করতে হবে।
 
পারবে বাংলাদেশ?

সংক্ষিপ্ত স্কোর: শ্রীলঙ্কা ২৯৪/৮ (৫০ ওভারে, আবিস্কা ৬, কারুনারতেœ ৪৬, কুশাল পেরেইরা ৪২, কুশাল মেন্ডিস ৫৪, ম্যাথুস ৮৭, শানাকা ৩০, শেহান জয়াসুরিয়া ১৩, ডি সিলভা ১২*, শফিউল ৩/৬৮, রুবেল ১/৫৫, তাইজুল ১/৩৪, মেহেদি ০/৫৯, সৌম্য ৩/৫৬, মাহমুদউল্লাহ ০/২২)।

এ সম্পর্কিত আরও খবর