বাংলাদেশের প্রথম ক্রিকেট অধিনায়ক শামিম কবির আর নেই

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 23:44:42

বাংলাদেশ ক্রিকেটের প্রথম অধিনায়ক শামিম কবির আর নেই। ২৯ জুলাই, সোমবার ঢাকার একটা হাসপাতালে মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিলো ৭৬ বছর। দীর্ঘদিন ধরে তিনি ক্যানসারে ভুগছিলেন।

১৯৭৭ সালের ৭-৯ জানুয়ারি তৎকালিন ঢাকা স্টেডিয়ামে বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিবি) যে দলটি সফররত মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিপক্ষে ক্রিকেট ম্যাচ খেলতে নামে সেই বাংলাদেশ দলের অধিনায়ক ছিলেন শামিম কবির। সেই ম্যাচকে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের প্রথম ‘আনঅফিসিয়াল টেস্ট ম্যাচ’ হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে।

খেলোয়াড়ি জীবনে শামিম কবির তার ক্যারিয়ারের বেশিরভাগ সময় জুড়ে খেলেছেন আজাদ বয়েজের হয়ে। ব্যাটিং ওপেন করতেন। খেলোয়াড় হিসেবে ক্রিকেট থেকে অবসর নেয়ার পরও ক্রিকেটের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছিলেন তিনি। বাংলাদেশ টেস্ট মর্যাদা অর্জনের পর বেশ কয়েকবার তিনি জাতীয় দলের ম্যানেজারের ভুমিকা পালন করেন।

শামিম কবিরের পারিবারিক সুত্রে জানা গেছে-তাকে গ্রামের বাড়ি ঘোড়াশালে দাফন করা হবে। সাবেক এই অধিনায়কের দুই ছেলে আমেরিকায় থাকেন। তারা দেশে ফিরলে তারপর তার দাফনের তারিখ ও সময়সূচি জানানো হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সাবেক এই কৃতি ক্রিকেটারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে।

এ সম্পর্কিত আরও খবর