প্রোটিয়াদের কাছে হেরে সেমিতে ইংল্যান্ডকে পেল অজিরা

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 00:25:07

কথায় আছে শেষ ভাল যার সব ভাল তার। কিন্তু প্রবাদটা কি সবসময়ই যৌক্তিক? মনে হয় না। জয় দিয়েই তো বিশ্বকাপ মিশন শেষ করল দক্ষিণ আফ্রিকা। কিন্তু হাসি নেই ফাফ ডু প্লেসিসের মুখে। থাকবেই বা কী করে, আগেই সেমি-ফাইনাল লড়াই থেকে ছিটকে গেছে তারা! ডেভিড ওয়ার্নারের শতরানেও শনিবার হার বাঁচাতে পারেনি অস্ট্রেলিয়া।

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে সম্মানের লড়াইয়ে ১০ রানে জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ আফ্রিকা। অবশ্য এই ম্যাচের আগেই সেমি-ফাইনাল নিশ্চিত করে নিয়েছিল অজিরা।

শনিবার সম্মানের এই লড়াইয়ে টস ভাগ্য ছিল ডু প্লেসিসের পক্ষে। তিনি শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। দল তুলে ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩২৫ রান। এরপর জবাব দিতে নেমে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ৪৯.৫ ওভারে অলআউট হয়ে তুলে ৩১৫ রান।

শীর্ষে থেকে রাউন্ড রবিন লিগ লড়াই শেষ করল ভারত। অস্ট্রেলিয়া এরপরই। এর অর্থ বিশ্বকাপের প্রথম সেমি-ফাইনালে বিরাট কোহলির দল লড়বে নিউজিল্যান্ডের সঙ্গে। আরেক সেমিতে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।

প্রোটিয়াদের বড় সংগ্রহের জবাবে নেমে শুরুটা অবশ্য ভাল ছিল না অজিদের। দলের ৫ রানে ফেরেন অ্যারন ফিঞ্চ। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে চ্যাম্পিয়নরা। তবে এক প্রান্ত অবিচল ছিল ডেভিড ওয়ার্নার। দুর্দান্ত দাপটে খেলে তিনি তুলে নেন শতরান।

শতরানের পথেই ছিলেন অ্যালেক্স ক্যারি। মনে হচ্ছিল তার ব্যাটে জিততে যাচ্ছে অজিরা। কিন্তু ৮৫ রানে তিনি ফিরতেই সব শেষ! এরপর জয়ের কাছে গিয়েও জেতা হল না। দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা নেন ৩টি উইকেট।  

এর আগে শনিবার বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে শতরান তুলে নিয়েছেন ফাফ ডু প্লেসিস। ৫ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন রোসি ফন ডার ডুসেন। শুরুটাই দুর্দান্ত ছিল প্রোটিয়াদের। ওপেনিং জুটিতে কুইন্টন ডি কক ও এইডেন মার্করাম (৩৪) তুলেন ৭৯ রান। বড় ইনিংস খেলার সম্ভাবনা জাগিয়ে ৫২ রানে ফেরেন কক। এরপরই ডু প্লেসিস ও রোসি ফর ডার ডুসেন দলকে চেনা পথে ফেরান। দু'জন গড়েন ১৫১ রানের জুটি।

অধিনায়ক ডু প্লেসিস ৯৪ বলে ঠিক ১০০ করে ধরেন সাজঘরের পথ। ওয়ানডেতে এটি তার ১২ নম্বর শতক। আর ৯৫ রানে ফেরেন ডুসেন। ৯৭ বলে এই ইনিংস খেলেন তিনি। দুটি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক ও নাথান লায়ন।

তবে ম্যাচের সেরা ফাফ ডু প্লেসিসই। তার ব্যাটিংয়েই যে বড় পুঁজি পেয়েছিল প্রোটিয়ারা।

সংক্ষিপ্ত স্কোর-

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩২৫/৬ (মারক্রাম ৩৪, ডি কক ৫২, ডু প্লেসিস ১০০, ফন ডার ডাসেন ৯৫, ডুমিনি ১৪, প্রিটোরিয়াস ২, ফেলুকোয়ায়ো ৪; স্টার্ক ২/৫৯, বেরেনডর্ফ ১/৫৫, লায়ন ২/৫৩, কামিন্স ১/৬৬)
অস্ট্রেলিয়া: ৪৯.৫ ওভারে ৩১৫ (ওয়ার্নার ১২২, ফিঞ্চ ৩, খাজা ১৮, স্মিথ ৭, স্টয়নিস ২২, ম্যাক্সওয়েল ১২, কেয়ারি ৮৫, কামিন্স ৯, স্টার্ক ‌১৬, বেরেনডর্ফ ১১*, লায়ন ৩; তাহির ১/৫৯, রাবাদা ৩/৫৬, প্রিটোরিয়াস ২/২৭, মরিস ১/৬৩, ফেলুকোয়ায়ো ২/২২)
ফল: দক্ষিণ আফ্রিকা ১০ রানে জয়ী
ম্যাচসেরা: ফাফ ডু প্লেসিস

এ সম্পর্কিত আরও খবর