লর্ডসের অনার্স বোর্ডে মুস্তাফিজ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, লন্ডন, ইংল্যান্ড থেকে | 2023-08-30 22:27:54

একেই বলে রাঙিয়ে যাওয়া!

নিজের অভিষেক বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স দেখালেন মুস্তাফিজুর রহমান। সবমিলিয়ে আট ম্যাচে ২০ উইকেট! তাও আবার শেষ দুই ম্যাচে পাঁচটি করে শিকার। বার্মিংহ্যামে ভারতের বিপক্ষে পেয়েছিলেন ৫৯ রানে ৫ উইকেট। শেষ ম্যাচে লর্ডসে শিকার আরেকবার পাঁচ উইকেট। এবার খরচটা একটু বেশি ৭৫ রানে ৫ উইকেট। লর্ডসে এই কৃতিত্বের সঙ্গে সঙ্গে অনার্স বোর্ডে নাম উঠে গেলো মুস্তাফিজুর রহমানের।

এতোদিন লর্ডসের অনার্স বোর্ডে শুধুমাত্র টেস্টে সেঞ্চুরিয়ান এবং ইনিংসে ন্যূনতম পাঁচ উইকেট শিকারি ক্রিকেটারের নাম শোভা পেতো। যে তালিকায় তামিম ইকবাল এবং পেস বোলার শাহাদাত হোসেনের নাম লেখা ছিলো। লর্ডসের মাঠে এখন ওয়ানডে ক্রিকেটেও এমন কৃতিত্ব কোনো ক্রিকেটার দেখালে তার নাম অনার্স বোর্ডে যোগ করার রীতি প্রচলন হয়েছে।

পাকিস্তানের বিপক্ষে ১০ ওভারে ৭৫ রানে ৫ উইকেট নিয়ে লর্ডসের ওয়ানডে ক্রিকেটের অনার্স বোর্ডে প্রথম বাংলাদেশি মুস্তাফিজুর রহমান।

এবারের বিশ্বকাপ মুস্তাফিজের শুরুই হয়েছিলো সাফল্য ডানায় ভর দিয়ে। ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ী ম্যাচে ৬৭ রানে ৩ উইকেট দিয়ে তার এবারের বিশ্বকাপ শুরু। আর লর্ডসে পাঁচ উইকেট নিয়ে শেষ।

এক সঙ্গে এই বিশ্বকাপে বাংলাদেশের হয়ে অনেক রেকর্ড গড়ে ফেললেন মুস্তাফিজ। প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপের মাঠে দু’বার পাঁচ উইকেট শিকার করলেন। এক বিশ্বকাপে সর্বোচ্চ ২০ উইকেটের মালিক। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি ৩৪ টি উইকেট সাকিবের। তবে এই ৩৪ টি উইকেট শিকার করতে সাকিবকে খেলতে হয়েছে চারটি বিশ্বকাপ।

আর মুস্তাফিজ নিজের প্রথম বিশ্বকাপেই ২০ উইকেটের মালিক। তাও আবার মাত্র ৮ ম্যাচে! বিশ্বকাপের মাঠে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় মুস্তাফিজের নাম এখন দ্বিতীয় স্থানে। ২০ উইকেট নিয়ে তার সমান রয়েছেন আব্দুর রাজ্জাক। তবে রাজ্জাক খেলেছেন দুটি বিশ্বকাপের ১৫ ম্যাচে।

লর্ডসে নিজের প্রথম স্পেলে মুস্তাফিজ এক উইকেট শিকার করেন। শেষের স্পেলে তুলে নিলেন আরো চার উইকেট। পাকিস্তান ইনিংসের শেষ ওভারে অপ্রতিরোধ্য মুস্তাফিজ। মাত্র ৭ রান খরচ করে তুলে নিলেন ৫ উইকেট। ওভারের চতুর্থ বলে স্লোয়ার বাউন্সার দিলেন। ইমাদ ওয়ামিস ব্যাটকে চামচের মতো বানিয়ে স্কুপ শট খেললেন। থার্ডম্যানে দাড়ানো মাহমুদউল্লাহ রিয়াদ কয়েক পা সামনে বেড়ে ক্যাচটা নিলেন। পরের বলেই মোহাম্মদ আমিরকে আরেকটি বাউন্সার দিলেন মুস্তাফিজ। আমিরের ব্যাটের কানায় বল লেগে উইকেটের পেছনে মুশফিকের হাতে জমা পড়লো।

তাতেই মাচে পাঁচ উইকেটের শিকার পুরো মুস্তাফিজের। ইনিংসের শেষ বলে আরেকটি উইকেট পেলে হ্যাটট্রিকও পুর্ণ হয়ে যেতো তার। কিন্তু সেই হ্যাটট্রিক বল ঠেকিয়ে দিলেন সরফরাজ আহমেদ। পেলেন এক রান।

ভারতের বিপক্ষে ৫৯ রানে ৫ উইকেট। দুদিন পরের ম্যাচেই পাকিস্তানের বিপক্ষে ৭৫ রানে ৫ উইকেট। সবশুদ্ধ ৮ ম্যাচে ৪৮৪ রান খরচে ২০ উইকেট। উইকেট প্রতি রান খরচ ২৪.২। চলতি বিশ্বকাপে দ্বিতীয় সেরা উইকেট শিকারি মুস্তাফিজ। ৮ ম্যাচে ২৪ উইকেট নিয়ে তালিকার শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক।

ব্যাটিংয়ে সাকিব এবং বোলিংয়ে মুস্তাফিজ-এই বিশ্বকাপের বাংলাদেশের দুই সেরা পারফর্মার।

এ সম্পর্কিত আরও খবর