কৃতিত্ব শাহাদাতের অথচ লর্ডসে ছবি ঝুলছে রুবেলের!

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, লর্ডস ক্রিকেট গ্রাউন্ড, লন্ডন, ইংল্যান্ড থেকে | 2023-08-24 16:09:42

লর্ডস!

ক্রিকেটের এই মাঠে এসে বিমোহিত হন না এমন লোকের সংখ্যা নেহাতই কম! ক্রিকেটের অন্যতম প্রাচীন এই স্টেডিয়ামের চারধারে ক্রিকেটীয় ঐতিহ্যের ছড়াছড়ি। এই মাঠে এসে প্রায় সবাই আবশ্যিকভাবে যে কাজটি করেন তা হলো ছবি তোলা। মাঠকে ব্যাকগ্রাউন্ডে রেখে ছবি তোলা।

তবে ভীষণ ভুল একটা ছবি দেখা গেলো লর্ডসের এবারের সফরে। স্পেসশিপের আদলে তৈরি প্রেসবক্সের ঠিক ডানপাশেই ডেনিস কম্পটন স্ট্যান্ড। সেই স্ট্যান্ডের ওপরের ছাদে একটা ছবির দিকে তাকাতেই চোখ আটকে গেলো- রুবেল হোসেন! তরুণ বেলার রুবেল হোসেন টেস্ট ম্যাচের সাদা পোষাকে, ডানহাত তুলে বিজয় ঘোষণার ভঙ্গিতে! উইকেট শিকারের পরে হাত উচিয়ে উল্লাস করছেন। পাশেই লেখা এস, হোসেন; ৯৮ রানে ৫ উইকেট, লর্ডসে বাংলাদেশের পক্ষে টেস্টের এক ইনিংসে সেরা বোলিং!

ভুল, পুরোটাই ভুল!

লর্ডসের মাঠে এই কৃতিত্ব তো বাংলাদেশের শুধুমাত্র একজনের-শাহাদাত হোসেন। কৃতিত্ব গড়লেন শাহাদাত হোসেন। অথচ ছবি ঝুলছে রুবেল হোসেনের!

২০১০ সালের ২৭ মে লর্ডসের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলে বাংলাদেশ। সেই টেস্টে বাংলাদেশ বড় ব্যবধানে হারে। কিন্তু ইংল্যান্ডের প্রথম ইনিংসে শাহাদাত হোসেন ৯৮ রানে ৫ উইকেট পান। ওপেনার তামিম ইকবাল বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির আনন্দে ভাসেন।

লর্ডসের মাঠের একটা নিয়ম হলো-এখানে ইনিংসে পাঁচ উইকেট বা কেউ সেঞ্চুরি করলে তার নাম অর্নাস বোর্ডে উঠে। সেই অর্নাস বোর্ডে শাহাদাত হোসেন এবং তামিম ইকবালের নাম আছে ঠিকই। কিন্তু প্রেসবক্সের পাশের গ্যালারিতে শাহাদাতের ছবির জায়গায় রুবেল হোসেনের ছবি ঝুলিয়ে বড়ো ভুল করলো লর্ডস।

একটু জানিয়ে রাখি। শাহাদাত লর্ডসের যে টেস্টে ৯৮ রানে ৫ উইকেট পেয়েছিলেন সেই ম্যাচে রুবেল হোসেন কোনো উইকেটই পাননি! অথচ তার ছবিই ঝুলছে লর্ডসের গ্যালারিতে!

ভুল সবই ভুল!

এ সম্পর্কিত আরও খবর