‘রোহিত-কোহলিকে তুলে নাও, ম্যাচ বাংলাদেশের’

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম, বার্মিংহ্যাম, ইংল্যান্ড থেকে | 2023-08-28 05:03:27

-ভারতকে হারানোর উপায় কি?

উত্তরটা মিললো-‘কাজটা কঠিন। তবে সহজ হয়ে যাবে যদি ঝটপট রোহিত-কোহলিকে তুলে নিতে পারো!’

ভারতকে হারানোর এই ফর্মুলা বাংলাদেশ টিম ম্যানেজমেন্টও বেশ জানে। মঙ্গলবার এজবাস্টনের ম্যাচে সেই অংক কষেই পরিকল্পনা সাজাচ্ছে বাংলাদেশ দল। ভারতীয় এই দলের ব্যাটিংয়ের মুল প্রাণভোমরা হলো টপঅর্ডার ব্যাটসম্যানরা। শিখর ধাওয়ান ইনজুরি নিয়ে দেশে ফিরে যাওয়ার পর টপঅর্ডারের শক্তিটা আরো ক্ষয়িষ্ণু এখন।

ব্যাটিং স্মম্ভ হয়ে আছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। এই ব্যাটিং দেয়ালে ফাটল ধরাতে পারলেই ভারতকে চাপে ফেলা সম্ভব। মিডলঅর্ডারে মহেন্দ্র সিং ধোনি আছেন। হারদিক পান্ডিয়ার মতো অলরাউন্ডার আছে। লেটঅর্ডার ব্যাটিং সামাল দিচ্ছেন কেদার যাদব। কিন্তু শুরুর ঝড়ে ব্যাটিং বেসামাল করে দিতে পারলে ভারত ঘুরে দাড়াতে পারবে কিনা-তা নিয়ে সন্দেহ আছে।

বিশ্বকাপ কাভার করতে আসা ভারতীয় সাংবাদিকরাও জানাচ্ছেন-মিডলঅর্ডারের ডিসঅর্ডার ব্যাটিংই ভারতের সবচেয়ে বড়ো সমস্যা। সেই আশঙ্কার কথা শুনিয়ে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার কাছ থেকেই এর সমাধান চাইলেন যেন!

মাশরাফি বললেন-‘দেখুন ভারতীয় দল সম্পর্কে তো ব্যাখা আমি দিতে পারবো না। তাদের দলে অভিজ্ঞ খেলোয়াড়ও আছে। মহেন্দ্র সিং ধোনির মতো খেলোয়াড় আছে। হারদিক পান্ডিয়া আছে। পান্ডিয়া এখন বেশ ফর্মেও। আর্ন্তজাতিক ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির সাফল্য অনেক বেশি। ধোনি ভালোই জানেন, কিভাবে কখন বিপদজনক পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হয়। আমরা জানি যে ভারতের টপঅর্ডার সবসময় তাদের দলের সেরা অংশ। মঙ্গলবারের ম্যাচে যদি শুরুতে আমরা ভারতের টপঅর্ডারের একটা দুটো উইকেট নিতে পারি, তাহলে সেই সময়ে ম্যাচ পরিস্থিতি নিজেদের হাতে রাখতে পারবো আমরা। এজবাস্টনের ম্যাচে সেটাকেই আমরা ফোকাসেও রেখেছি।’

তবে ভারতের টপঅর্ডারে শুরুতে ফাটল ধরানোর অপেক্ষায় থাকা মাশরাফি সেই সঙ্গে সাবধান বাণীও উচ্চারণ করে জানান-‘এক থেকে সাত পর্যন্ত ভারতের যে ক’জন ব্যাটসম্যান আছে, তারা ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে! আর তাই আমরা শুধু টপঅর্ডার না, বাকি সবাইকে নিয়েও ভাবছি। তবে হ্যাঁ শুরুতে টপঅর্ডার ব্যাটসম্যানদের উইকেট নিতে পারলে সেটা ম্যাচে আমাদেরকে বেশ সহায়তা করবে।’

কারো নাম জানাননি মাশরাফি, তবে এই ম্যাচে রোহিত শর্মা ও বিরাট কোহলি ব্যাট বগলে নিয়ে ড্রেসিংরুমে দ্রুত ফিরে যাচ্ছেন-এমন দৃশ্য দেখার জন্য উন্মুখ বাংলাদেশ দল।
একটু জানিয়ে রাখি-এই বিশ্বকাপে ভারতের রান সংগ্রহকারীদের তালিকার শীর্ষে রোহিত শর্মা ও বিরাট কোহলি। রোহিত ৬ ম্যাচে ৪৪০ রানের মালিক। যার মধ্যে তিনটিই আবার সেঞ্চুরি! কোহলির রান ৩৮২। ৬ ম্যাচে ব্যাট করেছেন। প্রথম ম্যাচে ১৮, পরের পাঁচ ম্যাচে পাঁচটি হাফসেঞ্চুরি!

আজ তাহলে সিঙ্গেল ডিজিট?

এ সম্পর্কিত আরও খবর