শেষ প্রস্তুতি ম্যাচ থেকে যা চায় বাংলাদেশ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-28 07:17:21

প্রথম প্রস্তুতি ম্যাচটা ভেসে গেছে বৃষ্টিতে। পাকিস্তানের বিপক্ষে খেলতে না পারায় আক্ষেপের শেষ নেই বাংলাদেশের ক্রিকেটারদের। মঙ্গলবার সূর্য হেসে উঠার অপেক্ষায় টাইগাররা। এদিন ভারতের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। বিশ্বকাপের আসল লড়াই শুরুর আগে এই ম্যাচটাতে খেলতে চাইছেন সাকিব আল হাসান। পাকিস্তানের বিপক্ষে অবশ্য একাদশের বাইরেই রাখা হয়েছিল তাকে।

সাকিব খেললেও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা আর তামিম ইকবালকে নিয়ে ঠিকই অনিশ্চয়তা থাকছে। সোমবারই ফিল্ডিং অনুশীলনে উরুর ওপরের দিকে চোট পেয়েছেন তামিম। আঘাতটা গুরুতর না হলেও বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে কোন ঝুঁকি নিতে রাজী নয় টিম ম্যানেজম্যান্ট।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ থেকেই হ্যামস্ট্রিং ইনজুরি বয়ে বেড়াচ্ছেন মাশরাফি। সঙ্গে ব্যথা রয়েছে শরীরের নানা জায়গায়। তার খেলাটাও এ কারণেই নিশ্চিত নয়। সাব্বির রহমান ও মোসাদ্দেক হোসেন থাকতে পারেন ভারতের বিপক্ষে একাদশে।

ভারতের সঙ্গে লড়াইয়ের অপেক্ষায় রয়েছেন মোহাম্মদ সাইফউদ্দিন। এবারই প্রথম খেলতে নামছেন বিরাট কোহলিদের বিপক্ষে। এখন অবশ্য বাংলাদেশের সঙ্গে ভারতের লড়াইটা আর একপেশে গল্প নয়। ২০০৭ বিশ্বকাপে ভারতকে হারানোর পর থেকেই এই দ্বৈরথ থাকছে আলোচনায়। বেশ কয়েকবার তাদের বিপক্ষে জয়ের কাছাকাছি গেয়েও হার দেখেছে টাইগাররা।

এবার সেই ভারতকে পেয়ে রোমাঞ্চিত সাইফউদ্দিন। এই পেসার বলছিলেন, ‘যদি একাদশে থাকি তবে এটিই ভারতের বিপক্ষে আমার প্রথম ম্যাচ হবে। আমি খুবই রোমাঞ্চিত। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল ভারতের বিপক্ষে ম্যাচ খেলব। ভালো করি বা খারাপ, সেটি আল্লাহর হাতে। চেষ্টা করব শতভাগ দেওয়ার।’

এই ম্যাচ থেকে টাইগারদেরও অনেক প্রাপ্তির রয়েছে বলে মনে করেন সাইফউদ্দিন। যেমনটা বলছিলেন তিনি, ‘ভারতের সঙ্গে আমাদের ম্যাচ আছে মূল টুর্নামেন্টের শেষের দিকে। এখানে ভালো কিছু করতে পারলে ওই ম্যাচেও আমাদের আত্মবিশ্বাস ভালো থাকবে। প্রতিটি ম্যাচই বিবেচনায় নিতে হবে। জয়ের বিকল্প নেই আমাদের। কালকে (মঙ্গলবার) আমরা প্রতিটি ক্রিকেটার জয়ের জন্য মাঠে নামব।’

২ জুন বিশ্বকাপের লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামার আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নিতেই ভারতের বিপক্ষে জয় চাইছে। বিরাট কোহলির দল প্রথম প্রস্তুতি ম্যাচে হেরে গেছে নিউজিল্যান্ডের কাছে।

অবশ্য তাদের হারানোটা সহজ কথা নয়। বিরাট কোহলির নেতৃত্বে অনন্য এক উচ্চতায় আছে দলটি। রোহিত-কোহলিরা ধরছেন ব্যাটিংয়ের হাল। বল হাতে জাসপ্রিত বুমরাহরাও অপ্রিতরোধ্য।

প্রসঙ্গটা উঠতেই সাইফউদ্দিন সোমবার কার্ডিফের সংবাদ সম্মেলনে বলছিলেন, ‘দেখুন, বুমরাহ এখন বিশ্ব ক্রিকেট দাপট দেখাচ্ছে। হয়তো ওর মতো আমি ১৪৫ (কিলোমিটার) গতিতে বল করতে পারব না। তবে নিজের মতোই ১৩০-১৩৫ গতিতে নিজের শক্তির জায়গায় চেষ্টা করে যাব। আমি আমার স্কিলের ওপর ভরসা রেখেই বোলিং করি। ম্যাচে কখনও সফল হই, কখনও হইনা। এছাড়াও ইংল্যান্ডের বেশ কিছু পেসার আছে যারা ভালো করছেন, আমি তাদের অনুসরণ করি।’

সব মিলিয়ে জয়ের চ্যালেঞ্জ নিয়েই শেষ প্রস্তুতি ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর