বিশ্বকাপ হাতে লর্ডসের ব্যালকনিতে নিজেকে দেখছেন ফিঞ্চ!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 20:10:54

অস্ট্রেলিয়ার ১০০ জন ক্রিকেটারদের একটা তালিকা তৈরি করলেও তাতে অ্যারেন ফিঞ্চের নাম আসবে কিনা-তা নিয়ে যথেস্ট সন্দেহ আছে। অথচ সেই ক্রিকেটার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের (এমসিজি) যাদুঘরে একটা বিখ্যাত পোট্রেটের সামনে নিজের ছবি ঝুলিয়ে রাখার সম্ভাবনা দেখাচ্ছেন!

আচ্ছা রহস্যটা ভেঙ্গেই বলি।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের স্পোর্টস যাদুঘরে এক কর্ণারের বেশ বড় অংশের দেয়ালজুড়ে পত্রিকার কাটিং লাগানো রয়েছে। অস্ট্রেলিয়ার ক্রিকেটের সাফল্য গাঁথার চিত্র ঝুলছে সেখানে। বিশ্বকাপ ট্রফি হাতে সেই পোট্রেটে হাসছেন অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, রিকি পন্টিং ও সর্বশেষ মাইকেল ক্লার্ক। অস্ট্রেলিয়ার হয়ে এখন পাঁচটি বিশ্বকাপ ট্রফি জিতেছেন এই চার অধিনায়ক। সাফল্যের হারটা রিকি পন্টিংয়ের সবচেয়ে বেশি। অধিনায়ক হিসেবে দু’বার বিশ্বকাপ জিতেছেন তিনি। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ীদের সেই এলিট কর্নারে নিজের ছবি ঝুলিয়ে রাখার একটা সুযোগ এবং সম্ভাবনার সামনে দাড়িয়ে এখন অ্যারেন ফিঞ্চ।

অথচ অবাক করার বিষয় হলো এই বিশ্বকাপের অধিনায়ক হওয়ার তার তেমন সম্ভাবনাও ছিলো না। মাইকেল ক্লার্কের অবসরের পর স্টিভেন স্মিথের হাতেই অস্ট্রেলিয়া অধিনায়কত্বের ভার তুলে দিয়েছিলো। কিন্তু স্টিভ স্মিথ বল টেম্পারিং বিতর্কে জড়িয়ে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব হারান। সিনিয়র, দায়িত্বশীল ও কার্যকর হিসেবে অ্যারেন ফিঞ্চ পেয়ে গেলেন অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব। একেবারে বিশ্বকাপের অধিনায়ক।

অ্যারেন ফিঞ্চ গেলোবারের বিশ্বকাপেও অস্ট্রেলিয়ার সাফল্যের সারথী ছিলেন। আর এবার দায়িত্ব আরো বড়। একেবারে অধিনায়ক। ক্যারিয়ারের দ্বিতীয় বিশ্বকাপের ফাইনালের ট্রফিও হাতে নিয়েই উল্লাস করতে চান এই অস্ট্রেলীয়। সেই প্রসঙ্গে বলছিলেন-‘আমি কি পেতে চাই। কি অর্জন করতে চাই, সেই স্বপ্নটা আগে নিজের মধ্যে ভালোভাবে বুনতে হবে। জিততে পারি, জিতবে এমনসব ভাঙ্গাচোরা আশা নিয়ে বিশ্বকাপে খেলতে গেলে হবে না। জিতবে হবেই-এমন একটা জেদও সঙ্গে রাখতে হবে। এবারের বিশ্বকাপে আমি এবং আমাদের দল অস্ট্রেলিয়া সেই মনোভাব নিয়েই নামছি। ১৪ জুলাই লর্ডসের বারান্দায় বিশ্বকাপ ট্রফি হাতে নিয়েই আমরা উল্লাস করতে চাই।’

শেষবার ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপের আসর বসেছিলো ১৯৯৯ সালে। সেই বিশ্বকাপেও অস্ট্রেলিয়াই চ্যাম্পিয়ন হয়েছিলো।

বিশ্বকাপের আগেভাগে ভারত ও পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া। এই দুই সিরিজেও জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ভারতকে হারিয়েছে ভারতের মাটিতে। পাকিস্তানকে নাস্তানাবুদ করেছে আরব আমিরাতের স্টেডিয়ামে।

এই দুই সিরিজে জয়ী অস্ট্রেলিয়ার আত্মবিশ্বাস বেশ টগবগে। সেই প্রসঙ্গে অ্যারেন ফিঞ্চ বলছিলেন-‘যদি জেতার জেদ এবং বিশ্বাস না থাকে তাহলে জেতা যায় না। আমি তো স্পষ্ঠ দেখতে পাচ্ছি  ১৪ জুলাই দলবল নিয়ে লর্ডসের ব্যালকনিতে বিশ্বকাপ ট্রফি হাতে আমরা শ্যাম্পেইন উৎসব করছি।’

এ সম্পর্কিত আরও খবর