ফুটবল মাঠে সত্যিকারের এক ‘সুপারহিরো’

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 17:17:56

এবারের উয়েফা চ্যাম্পিয়ন্স জন্ম দিয়েছে নতুন বিস্ময়ের! মঙ্গলবার গোটা বিশ্বে চমকে দিয়েছে লিভারপুল। প্রথম লেগে ০-৩ গোলে হারের ধাক্কা সামলে বার্সেলোনাকে হারিয়েছে ৪-০ গোলে। আর বুধবার রাতে স্বপ্নের ফুটবল উপহার দিয়েছে আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার। প্রথম লেগে ০-১ গোলে হারের পর ফিরতি পর্বে ০-২ গোলে পিছিয়ে পড়েও বাজিমাত। ৩-২ গোলের জয় নিয়ে পেয়ে গেছে ফাইনালের টিকিট।

স্পার্সদের এই জয়ের নায়ক দলের ফরোয়ার্ড লুকাস মউরা। যিনি একাই করেছেন তিনটি গোল। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সেমি-ফাইনালে পঞ্চম ফুটবলার হিসেবে হ্যাটট্রিক পেলেন টটেনহ্যামের এই ব্রাজিলিয়ান ফুটবলার।

দলের কোচ মাওরিসিও পচেত্তিনো অবশ্য তাকে সুপার হিরো বলেই ডাকছেন। যার হাত ধরে রূপকথা লেখা হয়েছে তিনি কী আর সাধারণ মানব? বুধবার রাতে ইয়োহান ক্রুইফ অ্যারেনায় ম্যাচ শেষে টটেনহ্যাম কোচ বলেন, ‘আমার দলের প্রতিটি ফুটবলারই হিরো কিন্তু মউরা সুপারহিরো।’

আসলেই সুপার হিরোর মতোই বুধবার রাতে টটেনহ্যামকে রক্ষা করলেন তিনি। কঠিন সমীকরণের সামনে ম্যাচটা যখন হারতে যাচ্ছিল তখন নিজেকে উজাড় করে দিলেন মউরা। বলা যায় একাই দলকে প্রথমবারের মতো নিয়ে গেলেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে।

তাকে যখন সবাই প্রশংসায় ভাসাচ্ছেন তখন সেই সুপার হিরো টুইটারে এক লাইনে অনুভূতি প্রকাশ করলেন। তিনি লেখেন, ‘সৃষ্টিকর্তা সঙ্গে থাকলে কোনো কিছুই অসম্ভব নয়।’

অবশ্য ২৬ বছর বয়সী এই ফুটবলারের ক্যারিয়ারটা ফুলে ফুলে সাজানো নয়। ব্রাজিলিয়ান জাতীয় দলে অবজ্ঞার শিকার তো হয়েছেনই ক্লাব ফুটবলেও জায়গা করে নিতে লড়তে হয়েছে! মউরার খেলার কথা ছিল প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে। কিন্তু নেইমারকে জায়গা করে দিতে ফরাসি ক্লাবটি বিক্রি করে দেয় তাকে। এরপর গত বছর জানুয়ারিতে টটেনহ্যামে নাম লেখান তিনি।

তিক্ত অতীত ফেলে নতুন জন্ম হলো মউরার। বুধবার রাতে বুঝিয়ে দিলেন সুযোগ পেলে অনেক কিছুই করে দেখাতে পারেন তিনি। ম্যাচে আয়াক্সের গোল পোষ্টে মাত্র ৫টি শট নিয়ে গোল পেলেন তিনটিতেই!

নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়। চ্যাম্পিয়ন্স লিগের সেমিতে হ্যাটট্রিক একেবারেই বিরল। এর আগে আলেসান্দ্রো দেল পিয়েরো, ইভিকা ওলিচ, রবার্ট লেভানডভস্কি ও ক্রিস্টিয়ানো রোনালদো পেয়েছিলেন হ্যাটট্রিক। নতুন করে যোগ হয়েছে মউরার নাম।

মিশন এখনো শেষ হয়নি লুকাস মউরার। ১ জুন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। যেখানে প্রতিপক্ষ আরেক ইংলিশ জায়ান্ট লিভারপুল। অলরেডদের চমকে দিয়েই মৌসুম শেষ করতে চান এই ‘সুপারহিরো!’

এ সম্পর্কিত আরও খবর