বিশ্বকাপ মিস করার শঙ্কায় স্টেইন!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 12:43:58

বিশ্বকাপের আগেভাগে বাংলাদেশের সঙ্গে দক্ষিণ আফ্রিকার একটা বড় মিল রয়েছে। বাংলাদেশের বিশ্বকাপ দলের পাঁচ পেস বোলারের মধ্যে চারজনের ইনজুরি সমস্যা রয়েছে। রুবেল হোসেন, মোহাম্মদ সাইফুদ্দিন, মুস্তাফিজুর রহমান ও আবু জায়েদ রাহী-এই চারজন পেসারই চোট নিয়ে ভুগছেন। অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদও হালকা চোটের কারণে শুধু ব্যাটিং করছেন, বোলিংয়ে কাঁধের ব্যবহার বাড়াচ্ছেন না।

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলের তিন পেসারও ইনজুরি তালিকায়। নামগুলো হলো, ডেল স্টেইন, কাসিগো রাবাদা ও লুঙ্গি এনগিদি। এছাড়াও অলরাউন্ডার জেপি দুমিনিও ইনজুরি সারাতে পুর্নবাসন প্রক্রিয়ায় আছেন।

দক্ষিণ আফ্রিকার ইনজুরিতে পড়া ক্রিকেটারদের এই তালিকায় সবচেয়ে বড় দুঃশ্চিন্তা হলো দলের মুল পেস বোলার ডেল স্টেইনকে ঘিরে। কাঁধের চোট  কবে সারবে তার কোনো নিশ্চয়তা নেই। বিশ্বকাপ মিস করতে পারেন স্টেইন এমন একটা আগাম আশঙ্কাও তৈরি হয়েছে দক্ষিণ আফ্রিকা শিবিরে!

বিশ্বকাপে ডেল স্টেইন যদি খেলতে না পারেন তাহলে তার জায়গায় দক্ষিণ আফ্রিকার ‘প্ল্যান বি’ তে কার নাম আছে-সেই বিষয়টি এখনো পরিস্কার করেননি দলটির জাতীয় নির্বাচন প্যানেলের আহবায়ক লিন্ডা জন্ডি।

২০১৯ সালের বিশ্বকাপে ডেল স্টেইনকেই দলের বোলিংয়ের নেতৃত্ব দেবেন-এমন পরিকল্পনা নিয়েই দক্ষিণ আফ্রিকা ১৫ সদস্যের দল ঘোষণা করে। তবে আইপিলে খেলার সময় হঠাৎ করে কাঁধের পুরানো চোট নিয়ে দেশে ফিরে আসেন ডেল স্টেইন। আইপিএলে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরের হয়ে মাত্র দুটি ম্যাচ খেলে ইনজুরিতে পড়েন তিনি।

১২ মে থেকে দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ ক্যাম্প শুরু হচ্ছে। তবে সেই ক্যাম্প শুরুর আগে ডেল স্টেইন ফিটনেস ফিরে পাবেন কিনা-তা এখনো নিশ্চিত নয়। এই প্রসঙ্গে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের জাতীয় নির্বাচন প্যানেলের আহবায়ক লিন্ডা জন্ডি জানান-‘ ভারত থেকে ফিরে আসার পর স্টেইন তার ইনজুরি নিয়ে আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে কথাবার্তা বলেছে। পরামর্শ নিয়েছে। এখন আমরা তার চিকিৎসা এবং ফিটনেসের অগ্রগতির ব্যাপারে আমাদের মেডিকেল টিমের কাছ থেকে রিপোর্টের অপেক্ষায় আছি। ১২ মে’র অনুশীলন ক্যাম্পে স্টেইন যোগ দিলে আমরা পুরো ব্যাপারটা নিয়ে মেডিকেল টিমের সঙ্গে আলোচনায় বসবো। তারপর কোনো সিদ্ধান্ত নেবো।’

দক্ষিণ আফ্রিকার হেড কোচের দায়িত্বে আছেন ওটিস গিবসন। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই ক্রিকেটার নিজেই পেস বোলার ছিলেন। তাই অনুশীলন ক্যাম্পে ডেল স্টেইনের বোলিংয়ের নমুনা দেখলেই তিনি মুলত বুঝতে পারবেন বিশ্বকাপ খেলার মতো ফিটনেস তার আছে কিনা?

২৩ মে পর্যন্ত বিশ্বকাপের চুড়ান্ত দলের নাম ঘোষণার সুযোগ পাচ্ছে এবারের বিশ্বকাপে অংশগ্রহনকারি সবগুলো দল। ৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই দক্ষিণ আফ্রিকা নামছে। ওভালে সেই ম্যাচে তাদের প্রতিপক্ষ স্বাগতিক ইংল্যান্ড।

একই মাঠে ২ জুন দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে বাংলাদেশের।

এ সম্পর্কিত আরও খবর