বাংলাদেশের বিশ্বকাপ জার্সিতে বাংলাদেশ কই?

বিবিধ, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 09:58:59

এবারের বিশ্বকাপে দুই রংয়ের জার্সি পরে খেলবে বাংলাদেশ। একটি জার্সি পুরোই সবুজ। অন্যটি পুরোপুরি লাল। সাধারণত বাংলাদেশের জার্সিতে পতাকার লাল-সবুজের একটা মিশ্রণ আবহ ধরে রাখা হয়। কিন্তু এবার কিছুটা ভিন্নতা আনা হয়েছে সেই ধারণায়। শুধুই লাল। আর শুধুই সবুজ। জার্সিতে এই একরঙা ধারণার ছাপ রাখা হয়েছে এবার।

-খুব কি নতুনত্ব কিছু হয়েছে এবারের জার্সিতে?

উত্তর মিললো-খুবই সাধারণ একটা জার্সি এটা। ঠিক বোঝার উপায় নেই এই জার্সি বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে কিনা! এমন একরঙা জার্সি তো আয়ারল্যান্ড এবং জিম্বাবুয়ে আগেও পরে মাঠে নেমেছে!

এবারের বিশ্বকাপের জার্সির খোঁজ জানাতে বেশ কয়েকবার ঘটা করে সংবাদ সম্মেলনও হয়ে গেছে। কারা জার্সি বানাচ্ছে। কোন প্রতিষ্ঠান জার্সি বিক্রি করছে। অরিজিনাল অফিসিয়াল জার্সির দাম কেমন হবে ইত্যাদি ইত্যাদি তথ্যে তোলপাড় তুলে সংবাদ সম্মেলন করা হয়। মূলত বিশ্বকাপ জার্সি নিয়ে একটা আলগা আমেজ তৈরির জন্যই এমন ঘনঘন সংবাদ সম্মেলনের আয়োজন। কিন্তু অফিসিয়াল জার্সি দেখার পর প্রায় সবার আগ্রহ মিইয়ে গেছে!
বাংলাদেশের জার্সি তে যে বাংলাদেশই নেই!

১৯৯৯ সালের বিশ্বকাপ থেকে পেছনের সবগুলো বিশ্বকাপের জার্সি জমানোর শখ আছে দেশের সিনিয়র ক্রিকেট সাংবাদিক মাসুদ পারভেজের। কিছুদিন আগে মিনহাজুল আবেদিন নান্নু তাকে ১৯৯৯ সালের বিশ্বকাপের একটি জার্সি সুভেনির হিসেবে উপহার দিয়েছেন। স্পোর্টস সুভেনির সংগ্রহ করা সৌখিন মাসুদ নিজেও এবারের বিশ্বকাপে বাংলাদেশের জার্সি দেখে হতাশ।

বার্তা২৪ এর কাছে তিনি বলছিলেন-‘এক কথায় বললে এটা একেবারেই সাধারণ মানের জার্সি। আমি জার্সির কাপড় বা সেলাই নিয়ে কথা বলছি না। ডিজাইন এবং রংয়ের যে ব্যবহার এতে করা হয়েছে এই জার্সিতে তা দেখে আমি হতাশ! জাতীয় দলের জার্সির পছন্দ এতো সাধারণ মানের কেন হবে?

আগের বিশ্বকাপের জার্সি প্রসঙ্গে মাসুদ জানালেন-‘২০১১ বিশ্বকাপের অন্যতম আয়োজক ছিল বাংলাদেশ। সেই বিশ্বকাপে বাংলাদেশ কোন ধরনের জার্সি পরে খেলবে সেটা খুঁজে বের করতে একটা জার্সি ডিজাইন প্রতিযোগিতা হয়েছিলো। সুষ্ঠু সেই প্রতিযোগিতা শেষে একটা জার্সি বেছে নেয়া হয়েছিলো। সেই বিশ্বকাপেও বাংলাদেশের জার্সিটা বেশ ভালো রং ও ডিজাইনের হয়েছিলো। একইভাবে ২০১৫ সালের বিশ্বকাপের জার্সিও এমন এক প্রতিযোগিতার মধ্য দিয়ে খুঁজে বের করা হয়। সেই জার্সিও মোটামুটি মানের হওয়ায় সবার প্রশংসা পেয়েছিলো। কিন্তু এবারের বিশ্বকাপের জার্সি ডিজাইনের মানে এবং রংয়ের মেজাজে মোটেও আকর্ষণীয় কিছু হয়নি।’

জানা গেছে যে কোম্পানিকে এবারের বিশ্বকাপের জার্সির ডিজাইন দিতে বলা হয়েছিলো তারা সবমিলিয়ে ২০ ধরনের ডিজাইন বিসিবির টেবিলে হাজির করে। সেই ডিজাইনের ভিড় থেকে বিসিবি যে দুটি রংয়ের জার্সি বেছে নিয়েছে সেটা সাধারণের কাছে প্রথম দেখায় মোটেও প্রশংসা পাচ্ছে না। বিসিবি মোটেও খুব ভালো কোনো ডিজাইন এবার বেছে নিতে পারেনি।

২০১৯ বাংলাদেশ বিশ্বকাপের জার্সি দেখে ফেসবুকে জাফর আহমেদ নামের একজন ক্রিকেটপ্রেমি মন্তব্য করেন-‘দেশে কি ডিজাইনারের এতো অভাব পড়েছে? সবুজে লাল নাই, আবার লালে সবুজ নাই। সবুজ দিচ্ছে তাও পাকিস্তানি আর আইরিশ (আয়ারল্যান্ড) লাগে। আবার লালটা লাগে কানাডা নয়তো জিম্বাবুয়ে..!’

ঠিক একই ধরনের প্রতিক্রিয়া জানালেন সিনিয়র ক্রিকেট সাংবাদিক মাসুদ পারভেজও-‘বাংলাদেশের ক্রিকেট জার্সি মানেই লাল-সবুজের একটা মিশ্রণ থাকবেই। এবার মিশ্রণটা রাখা হয়নি। দুটো রংকে আলাদা করে ফেলা হয়েছে। জার্সিতে আমাদের ঐতিহ্যের সেই রংয়ের মিশ্রণ না রাখায় আমার মনে হচ্ছে এই জার্সি ঠিক বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছে না!’

এ সম্পর্কিত আরও খবর