মামলায় হেরে বিপাকে রোনালদো

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 05:12:46

শেষ অব্দি মামলায় হেরেই গেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। জয় হলো জার্মান ম্যাগাজিন ডের স্পেগেলের। সিআর-সেভেনের কর ফাঁকি সংক্রান্ত তথ্য ফাঁস করে রীতিমতো ঝড় তুলেছিলো জার্মান ম্যাগাজিনটি। এরপরই রোনালদোর সঙ্গে শুরু হয়ে যায় সংঘাত। ঘটনা আদালত পর্যন্ত গড়ায়। টানা দুই বছর চলেছে মামলা। এবার রায় দিয়েছেন আদালত। আর সেই রায়ে পরাজয় রোনালদোর।

ঘটনা সেই ২০১৬ সালের। তখনই রোনালদো ও কোচ হোসে মরিনহোর ট্যাক্স ফাঁকির খবর ফাঁস করে ডের স্পেগেল। যদিও সেই প্রতিবেদন নিষিদ্ধ করে হামবুর্গ আদালত। এমন কী সেই প্রতিবেদন মুছে ফেলতে বলে জার্মানির সেই আদালত। সেটা না করলে ২ লাখ ৫০ হাজার ইউরো জরিমানারও হুমকি দেয়া হয় ম্যাগাজিন কর্তৃপক্ষকে।

কিন্তু দমে যায়নি ডের স্পেগেল। কারণ তাদের হাতে ছিল ট্যাক্স ফাঁকির সুনিদিষ্ট প্রমাণ। ফুটবল লিকসের সঙ্গে ইউরোপের ৬০ জন সাংবাদিক একসঙ্গে কাজ করেই তৈরি করেন এই রিপোর্ট। যেখানে জানা যায় নিজ নামের স্বত্ব ব্যবহার করে সুইজারল্যান্ড ও ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডসে অখ্যাত প্রতিষ্ঠানে মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করেছেন রোনালদো।

এ অবস্থায় মামলায় জিতে সেই প্রতিবেদনটি ফের প্রকাশের অনুমতি পেলে জার্মান সাময়িকীটি। মহাবিপাকে পড়লেন রোনালদো। আদালতের নির্দেশে মামলা তুলে নিয়েছে আইনি সংস্থা শার্টজ বার্গম্যান।

জার্মান গণমাধ্যম বলছে এবার প্রতিবেদনে প্রকাশিত তথ্য ঠিক হলে জেলেও যেতে হতে পারে রোনালদোকে। অবশ্য এর আগে এ বছরের জানুয়ারিতে স্প্যানিশ আদালত থেকে দুই বছরের কারাদণ্ডসহ বড় অঙ্কের জরিমানা করে জুভেন্টাসের এই তারকাকে। ফৌজদারি মামলা না হওয়ায় জেলে যেতে হয়নি তাকে।

অবশ্য মাঠের বাইরে  ঘটনায় এমনিতে চাপে আছেন রিয়াল মাদ্রিদের সাবেক এই মহাতারকা। ডের স্পেগেলই জানিয়েছিল মার্কিন সাবেক মডেল ক্যাথরিন মায়েরগাকে ২০০৯ সালে ধর্ষণ করেন রোনালদো। যুক্তরাষ্ট্রের নেভাদার আদালতে ধর্ষণ মামলাটি চলছে। কে জানে এই মামলাতেও হয়তো বিপাকে পড়তে পারেন পতুর্গিজ এই ফুটবলার।

এ সম্পর্কিত আরও খবর