কোহলির ম্যাচে নাটকীয় জয় ভারতের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 04:50:01

জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত হতাশা নিয়েই মাঠ ছাড়তে হলো অস্ট্রেলিয়াকে। ব্যাট হাতে রেকর্ড গড়া বিরাট কোহলিকে ছাপিয়ে শেষের নায়ক বিজয় শঙ্কর। শেষ ওভারে দুর্দান্ত বল করে ভারতকে নাটকীয় এক জয় এনে দিয়েছেন এই অলরাউন্ডার।

মঙ্গলবার নাগপুরে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৮ রানে জয় তুলে নিয়েছে স্বাগতিকরা। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেলো বিরাট কোহলির দল।

যদিও ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ভারত সংগ্রহ করে ২৫০ রান। ক্যারিয়ারের ৪০তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন বিরাট কোহলি। এরপর জবাবে নেমে ২৪২ রানে অলআউট অস্ট্রেলিয়া।

যদিও একটা সময় মনে হচ্ছিল জয়ের পথেই আছে অজিরা। এমন কী শেষ ওভারেও জিততে পারতো অতিথিরা। ৬ বলে ১১ রান করার সুযোগটা কাজে লাগাতে পারলেন মার্কাস স্টয়নিজ ও অ্যাডাম জাম্পা। তাদের ফিরিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান শঙ্কর।

ভারতের হয়ে ব্যাট হাতে অবশ্য নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে একাই লড়লেন কোহলি। টস হেরে নেমে শূন্য রানে ফেরেন রোহিত শর্মা। হতাশা সঙ্গী করে মাঠ ছাড়েন শিখর ধাওয়ান ও অম্বাতি রায়ডুও। এরপরই কোহলি ও শঙ্কর পথ দেখান দলে।

৮১ রানের জুটি গড়ে ফেরেন শঙ্কর। ৪১ বলে ৪৬ রান করেন তিনি। তার পিছু নিতে দেরি করলেন না কেদার যাদব ও মহেন্দ্র সিং ধোনি। এরপর রবীন্দ্র জাদেজাকে নিয়ে লড়েন কোহলি। শেষ অব্দি ১২০ বলে ১১৬ রানে করে সাজঘরের পথ ধরেন কোহলি।

এই ইনিংস খেলার পথে অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৯ হাজার রানের রেকর্ড গড়েন কোহলি। ষষ্ঠ অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৯ হাজার রান ক্লাবে যোগ দিয়েছেন তিনি। ১৫৯ ইনিংসে এই অর্জন যোগ হলো তার নামের পাশে। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ২০৩ ইনিংসে ৯ হাজার রান ক্লাবে পা রেখে রেকর্ড গড়েছিলেন। তাকে পেছনে ফেললেন কোহলি।

অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ২৯ রানে শিকার করেন ৪ উইকেট।

জবাবে নেমে ৮৩ রানের উদ্বোধনী জুটি গড়েন অ্যারন ফিঞ্চ ও উসমান খাজা। মনে হচ্ছিল ম্যাচটি জিতে সিরিজে সমতা আনবে অজিরা। ৫৩ বলে ৩৭ রান করে ফেরেন ফিঞ্চকে। ৩৭ বলে ৬ চারে ৩৮ রান করা খাজাকে আউট করেন কেদার যাদব। এরপর শন মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েল দ্রুত ফিরলে চাপে পড়ে সফরকারীরা।

তবে পিটার হ্যান্ডসকম লড়ে যাচ্ছিলেন। ৪৮ রান থামেন তিনি। এরমধ্যে স্টয়নিস সামাল দিচ্ছিলেন পরিস্থিতি। কিন্তু শঙ্করের বুদ্ধিমত্তার কাছে হার মানেন তিনি। ৬৫ বলে ৫২ রান করে ফেরেন স্টয়নিস।

কুলদীপ ৫৪ রানে শিকার করেন ৩ উইকেট। জাসপ্রিত বুমরাহ ও শঙ্কর নেন দুটি করে উইকেট। সিরিজে ২-০তে এগিয়ে থাকা ভারত শুক্রবার তৃতীয় ওয়ানডেতে লড়বে অজিদের সঙ্গে।

সংক্ষিপ্ত স্কোর-

ভারত: ৪৮.২ ওভারে ২৫০/১০ (রোহিত ০, ধাওয়ান ২১, কোহলি ১১৬, রায়ডু ১৮, শঙ্কর ৪৬, কেদার ১১, ধোনি ০, জাদেজা ২১, কুলদীপ ৩, শামি ২* বুমরাহ ০; কামিন্স ৪/২৯, কোল্টার-নাইল ১/৫২, ম্যাক্সওয়েল ১/৪৫, জ্যাম্পা ২/৬২, লায়ন ১/৪২)
অস্ট্রেলিয়া: ৪৯.৩ ওভারে ২৪২ (ফিঞ্চ ৩৭, খাজা ৩৮, মার্শ ১৬, হ্যান্ডসকম ৪৮, ম্যাক্সেওয়েল ৪, স্টয়নিস ৫২, কেয়ারি ২২, কোল্টার-নাইল ৪, কামিন্স ০, লায়ন ৬*, জ্যাম্পা ২; বুমরাহ ২/২৯, জাদেজা ১/৪৮, শঙ্কর ২/১৫, কুলদীপ ৩/৫৪, কেদার ১/৩৩)
ফল: ভারত ৮ উইকেটে জয়ী
ম্যাচসেরা: বিরাট কোহলি

এ সম্পর্কিত আরও খবর