চট্টগ্রামের মাঠে লুইসের সেঞ্চুরির সখ্য

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-10 13:54:10

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম নিয়ে এখন স্মৃতিকথা লিখতেই পারেন এভিন লুইস। বিপিএলে তার দুটো সেঞ্চুরি। দুটোই এই মাঠে। টুর্নামেন্টের বাকি সব ম্যাচ এই মাঠে খেলার দাবি এখন জানাতেই পারেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এই ওপেনার।

৪৯ বলে তার অপরাজিত ১০৯ রানের সেঞ্চুরির ওপর ভর করেই মুলত কুমিল্লা বিপিএলে নিজেদের সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়লো। তুললো ২৩৭ রান। বিপিএলের সর্বোচ্চ রানের তালিকায় কুমিল্লার এই স্কোর দ্বিতীয় অবস্থানে। ২৩৯ রান করে এই তালিকার শীর্ষে রংপুর রাইডার্স।

চলতি টুর্নামেন্টের চতুর্থ সেঞ্চুরিয়ান এভিন লুইস। রাজশাহী কিংসের লরি ইভান্স এবারের বিপিএলে সেঞ্চুরির পর্ব শুরু করেছিলেন। রংপুরের অ্যালেক্স হেলস ও রাইলি রুশোও সেঞ্চুরি পান। সেঞ্চুরিয়ানদের সেই তালিকা চার নম্বর ক্রিকেটার এভিন লুইস।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলছে তাদের নবম ম্যাচ। অথচ এটা চলতি টুর্নামেন্টে বিপিএলের মাত্র পঞ্চম ম্যাচ। শুরুর চার ম্যাচেই কুমিল্ল্রা একাদশে ছিলেন লুইস। মিরপুরে গত ১৩ জানুয়ারি টুর্নামেন্টের ঢাকা প্রথম পর্বের শেষ ম্যাচে ইনজুরিতে পড়েন তিনি। ৩৮ রান করার পর সেই ম্যাচে কুঁচকির চোট নিয়ে মাঠ ছাড়েন। সেই ম্যাচে আর ব্যাট করতে নামতে পারেননি। সিলেট পর্বে দলের কোন ম্যাচে খেলা হয়নি তার। লম্বা সময়ে বিশ্রামেই সময় কাটে। ইনজুরি থেকে ফিরে এসে চট্টগ্রামে নিজের প্রিয় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে খেলতে নামেন সোমবার। নেমেই সেঞ্চুরি!

অথচ খুলনা টাইটানসের বিপক্ষে এই ম্যাচের শুরুতেও ইনজুরির শঙ্কায় পড়েছিলেন লুইস। ম্যাচের প্রথম ওভারেই তামিম ইকবালের ডাকে দ্রæত একটি সিঙ্গেলস নিতে গিয়ে পায়ের পেশিতে টান পড়ে তার। রানটা অবশ্য পুরো করেন এবং সেই বলে ওভার থ্রো থেকে বাউন্ডারি পেয়ে গেলেন!

ম্যাচে রানের সেই শুরু এভিন লুইসের। মাঠেই শুশ্রষা নিয়ে বাকিটা সময় যেভাবে খেললেন তাতে তার ব্যাটকে মনে হচ্ছিলো মুগুর। আর খুলনার বোলারদের বালির বস্তা!

খুলনার বোলিং আক্রমণকে ভেঙ্গে চুরে একাকার করে দিলেন এই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান। তবে সবচেয়ে বেশি ক্ষ্যাপা ছিলেন তিনি বোধকরি মিডিয়াম পেসার সাদ্দাম হোসেনের ওপর। সাদ্দাম হোসেনের তৃতীয় ওভারে চার ছক্কা হাঁকালেন। সেই ওভারে বেচারা সাদ্দামের খরচ হলো ২৮ রান। ইনিংসের শেষ ওভারে সেই সাদ্দাম হোসেনকেই ছক্কা হাঁকিয়ে চলতি টুর্নামেন্টে নিজের প্রথম সেঞ্চুরির আনন্দে ভাসলেন। ৪৯ বলে ১০ ছক্কা ৫ বাউন্ডারিতে অপরাজিত ১০৯ রান। স্ট্রাইকরেট ২২২.৪৪!

একেই বলেই ফিরে আসা!

এ সম্পর্কিত আরও খবর