অঘটন! ফেদেরারের বিদায়!!

টেনিস, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 03:23:45

দুর্দান্ত ছন্দে ছিলেন রজার ফেদেরার। অনেকটা হেসে খেলেই জায়গা করে নিয়েছিলেন সেরা ষোলতে! কিন্তু কে জানতো এখানেই থমকে যেতে হবে কিংবদন্তি এই তারকাকে? আগের তিন ম্যাচে একটা সেট না হারলেও এবার মুদ্রার উল্টো পিঠ দেখলেন এই সুইস। রোববার তাকে হারিয়ে বড় চমক দেখালেন গ্রিসের স্তেফানোস সিসিপাসে।

ফেদেরার ছয়বারের অস্ট্রেলিয়ান ওপেন জয়ী। সেই মহা তারকাটিকেই কীনা মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় ৬-৭, ৭-৬, ৭-৫, ৭-৬ গেমে হারালেন অখ্যাত এই খেলেয়াড়। চতুর্দশ বাছাইয়ের কাছে হেরে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম থেকে বিদায় নিয়েছেন রেকর্ড ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম মালিক।

সত্যিকার অর্থেই বড় অঘটন দেখল টেনিস বিশ্ব। গ্রিসের প্রথম কোন খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন স্তেফানোস। তবে ম্যাচটা জিততে বেশ কষ্ট করতে হয়েছে ২০ বছর বয়সী এই খেলোয়াড়ের। তিন ঘণ্টা ৪৫ মিনিটের লড়াই শেষে হতাশা নিয়েই ফিরলেন ফেদেরার।

আর এমন ফল ফেদেরারের জন্য বিস্ময়কর। কারণ এক যুগের বেশি সময় ধরে সেরা আসরগুলোর শিরোপার জন্য লড়ে গেছেন। ইতিহাস কী বলছে দেখুন- গত ১৬ বছরে এবার দিয়ে মাত্র দ্বিতীয়বার বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার-ফাইনালে উঠতে পারলেন না তিনি। ২০ বছর বয়সীর সঙ্গে হেরে গেলেন ৩৭ পেরিয়ে যাওয়া এই কিংবদন্তি।

পুরুষ এককের কোয়ার্টার ফাইনালে স্পেনের রবের্তো বাউতিস্তার বিপক্ষে লড়বেন স্তেফানোস।

এদিকে কোয়ার্টার ফাইনালে উঠতে তেমন বেগ পেতে হয়নি আরেক ফেভারিট রাফায়েল নাদালের। রোববারের আরেক ম্রাচে চেক রিপাবলিকের টমাস বের্দিচকে ৬-০, ৬-১, ৭-৬ গেমে হারালেন এই স্প্যানিয়ার্ড। ১৭টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেমিতে উঠার লড়াইয়ে খেলবেন যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস টিয়াফোর সঙ্গে।

অঘটনের দেখা মিলেছে অস্ট্রেলিয়ান ওপেনের মেয়েদের এককেও। বিদায় নিয়েছেন দ্বিতীয় বাছাই আঞ্জেলিক কেরবার। তিনটি গ্র্যান্ড স্ল্যাম জয়ী এ জার্মান তারককে ৬-০, ৬-২ গেমে হারালেন যুক্তরাষ্ট্রের ড্যানিয়েল কলিন্স।মারিয়া শারাপোভাও হোঁচট খেলেন। রাশিয়ান এই গ্ল্যামার গার্লকে ৪-৬, ৬-১, ৬-৪ গেমে হারিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাশলি বার্টি।

এ সম্পর্কিত আরও খবর