বায়ার্নের সিংহাসন কেড়ে নিয়ে লেভারকুজেনের ইতিহাস

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-04-15 10:32:34

শেষ বাঁশি বাজতেই বে অ্যারেনার সবুজ গালিচা লালে-লাল। খেলোয়াড়দের বুকে জড়িয়ে নিয়ে উৎসব করতে গ্যালারি ছেড়ে মাঠে নেমে এলেন হাজারো লেভারকুজেন সমর্থন। ফুটবল বিশ্ব দেখল শিরোপার উন্মাতাল উদযাপন। ক্লাবের ১১৯ বছরের ইতিহাসে প্রথমবার যে লিগ শিরোপার দেখা পেয়েছে দলটি। সেটাও জার্মানির লিগ শিরোপাকে রীতিমত ‘পৈত্রিক সম্পত্তি’ বানিয়ে বসা বায়ার্নের ১১ বছরের রাজত্বের অবসান ঘটিয়ে।

ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট অপটার চলতি মৌসুমের বুন্দেসলিগা প্রেডিকশনে লেভারকুজেনের লিগ জেতার সম্ভাবনা ছিল ০.৯ শতাংশ। ন্যূনতম সেই সম্ভাবনাকে পরিশ্রমী আর কৌশলী ফুটবলের মাধ্যমে বাস্তবে পরিণত করেছে জাবি আলোনসোর দল। গতকাল (রবিবার) রাতে ওয়ের্ডার ব্রেমেনকে ৫-০ গোলে হারিয়ে পাঁচ ম্যাচ হাতে রেখেই লিগ জিতেছে তারা।

প্রথমবার লিগ শিরোপার হাতছানি। তবু শিরোপা নিশ্চিতের ম্যাচ কী সাবলীল ফুটবলই না খেলল লেভারকুজেন। ২৫ মিনিটে পেনাল্টি থেকে ভিক্টর বনিফেসের গোলে শুরু। ৬০ মিনিটে গ্রানিত শাকার গোলে ব্যবধান দ্বিগুণ।

এরপর জার্মান ফুটবলের অন্যতম রত্ন এবং দীর্ঘ সময় ধরে লেভারকুজেনে খেলা ফ্লোরিয়ান ভাইর্টজের দুরন্ত হ্যাটট্রিক। তাতে জার্মান ফুটবল ভাঙল বায়ার্নের শেকল। বুন্দেসলিগার শিরোপা অ্যালিয়াঞ্জ অ্যারেনা থেকে ছুটল বে অ্যারেনার দিকে।

২৯ ম্যাচ শেষে এখনো অপরাজিত লেভারকুজেনের পয়েন্ট ৭৯। তাদের চেয়ে ১৬ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন পরের পাঁচ ম্যাচের সবগুলো জিতলেও ছুঁতে পারবে না আলোনসোর দলকে।

এ সম্পর্কিত আরও খবর