শশাঙ্ক-আশুতোশের নৈপুণ্যে পাঞ্জাবের নাটকীয় জয় 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2024-04-05 01:24:31

শেষ ৬ বলে জয়ের জন্য স্রেফ ৭ রান দরকার ছিল পাঞ্জাব কিংসের। হাতে তখনও ৪ উইকেট। বোলিংয়ে গুজরাটের হয়ে আগের দুই ম্যাচে স্রেফ ২ ওভার করা দর্শন নালকানদে। সেখানে প্রথম বলেই আউট দারুণ ব্যাট করতে থাকা আশুতোশ শর্মা। পরের বল ওয়াইড, এরপরের বল ডট। এতে শেষ চার বলে দরকার ৬ রান। সেখানে শেষ পর্যন্ত দলের কঠিন চাপে হাল ধরা শশাঙ্ক সিংয়ের হাত ধরেই জয় আসে পাঞ্জাবের। ৬১ রানে অপরাজিত থেকে শেষ ওভারের নাটকীয়তায় দলকে ৩ উইকেটের জয় এনে দেন এই ডানহাতি অচেনা ব্যাটার। 

পাঞ্জাবের আসরটা জয় দিয়ে শুরু হলেও পরের দুই ম্যাচে হারের মুখ দেখে দলটি। সেই দুই ম্যাচ হারের পর ফের জয়ের ধারায় ফিরল তারা। 

আহমেদাবাদে পাঞ্জাবের জয়ের শুরু টস দিয়েই। সেখানে তারা আগে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় গুজরাটকে। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে গুজরাটের সংগ্রহ ৪ উইকেটে ১৯৯ রান। 

পুরো ২০০ রানের সেই লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় পাঞ্জাব। দলীয় ১৩ রানের মাথায় সাজঘরে ফেরেন শিখর ধাওয়ান। পরে প্রাভসিমরান সিংকে নিয়ে সেই চাপ সামলে নেন আরেক ওপেনার জনি বেয়ারস্টো। তবে প্রথম পাওয়ার প্লের পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে জয়ের পথে অনেকটাই কঠিন করে ফেলে শিখর ধাওয়ানের দল। দলীয় ১১১ রানের মাথায় সাজঘরে অর্ধেক দল। ৪৬ বলে জয়ের জন্য তখনও দরকার ৮৯ রান। 

সেই চ্যালেঞ্জটাই এবার নেন দুই অচেনা ব্যাটার শশাঙ্ক ও আশুতোষ। তাদের নৈপুণ্যেই শেষ ওভারে গড়ান ম্যাচে জয় পায় পাঞ্জাব। আশুতোষ ৩১ রানে ফিরলেও শেষ পর্যন্ত ২৯ বলে ৬১ রানে অপরাজিত ছিলেন শশাঙ্ক। এতে জেতেন ম্যাচ সেরার খেতাবও। 

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো পেলেও দ্রুতই ফেরেন গুজরাট ওপেনার ঋদ্ধিমান সাহা (১১)। পরে কেন উইলিয়ামসনের সঙ্গে ৪০ রান এবং সাই সুদর্শনের সঙ্গে ৫৩ রানের জুটি গড়ে রানের চাকা সচল রাখেন অধিনায়ক শুভমান গিল। টপ-অর্ডারের এই তিন ব্যাটার ফেরার পর গুজরাটের স্কোরবোর্ডে তখন ৩ উইকেটে ১২২ রান। সেখান থেকে শেষ পর্যন্ত টিকে থেকে দলকে বড় সংগ্রহে পৌঁছান গুভমান। অপরাজিত ছিলেন ৪৮ বলে ৪৯ রানে। এছাড়া শেষ দিকে ৮ বলে ২৬ রানে ক্যামিও খেলেন রাহুল তেওয়াতিয়া। সেখানে পাঞ্জাবের হয়ে সর্বোচ্চ দুই উইকেট নেন পেসার কাগিসো রাবাদা।

সংক্ষিপ্ত স্কোরঃ

গুজরাট টাইটান্সঃ ১৯৯/৪ (২০ ওভার) (গিল ৮৯*, সুদর্শন ৩৩; রাবাদা ২/৪৪)

পাঞ্জাব কিংসঃ ২০০/৭ (১৯.৫ ওভার) (শশাঙ্ক ৬১*, প্রাভসিমরান ৩৫, আশুতোষ ৩১; নুর ২/৩২)

ফলঃ পাঞ্জাব ৩ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ শশাঙ্ক সিং

এ সম্পর্কিত আরও খবর