ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের জন্য দুঃসংবাদ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-04-04 16:32:45

বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের সামনে দাঁড়াতেই পারেনি বাংলাদেশ। বিশেষ করে প্রথম লেগে ৫-০ গোলে উড়ে গেছেন জামাল ভূঁইয়ারা। দ্বিতীয় লেগে তুলনামূলক ভালো খেললেও ফলাফল শুন্য। ঘরের মাঠে এই লেগে হারতে হয়েছে ১-০ ব্যবধানে। এই দুই হারের পর ফিফা র‌্যাঙ্কিংয়ে দুঃসংবাদ পেল বাংলাদেশ।

আজ (বৃহস্পতিবার) র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ তথ্য প্রকাশ করেছে ফিফা। সেখানে দেখা গেছে, বাংলাদেশ এক ধাপ পিছিয়ে গেছে। ১৮৩ নম্বর থেকে নেমে গেছে ১৮৪ নম্বরে।

দেশের ফুটবলে অনেকেই নতুন দিনের স্বপ্ন দেখলেও র‌্যাঙ্কিং আপাতত তার সাক্ষ্য দিচ্ছে না। সেখানে উন্নতি এখনো দুরাশা। বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের সঙ্গে ঘরের মাঠে ড্র করলেও অস্ট্রেলিয়া এবং ফিলিস্তিনের সঙ্গে মোটেই সুবিধা করতে পারেনি বাংলাদেশ।

এদিকে ফিফার হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মার্চের আন্তর্জাতিক বিরতিতে পারফরম্যান্সে উন্নতি এলেও ব্রাজিলের ক্ষেত্রে র‌্যাঙ্কিংয়ে তার প্রভাব পড়েনি। এখনো পাঁচ নম্বরেই রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উন্নতি হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের। সাত থেকে ছয়ে উঠে এসেছে তারা। অন্যদিকে মার্চের আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিলের কাছে হেরে এক ধাপ নিচে নেমে এখন চারে অবস্থান করছে ইংল্যান্ড।

এ সম্পর্কিত আরও খবর