রাফিনিয়ার একমাত্র গোলে বার্সার কষ্টের জয় 

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-31 10:29:17

 

প্রতিপক্ষ তালিকার নিচের দিকে থাকা লাস পালমাস। তবে তাদের বিপক্ষেই যেন ঘাম ছুটে যাচ্ছিল বার্সেলোনার। ম্যাচের ২৪ মিনিট পরেই ১০ জনে পরিণত হয় পালমাস। তবে কাঙ্ক্ষিত সেই গোলের দেখা পেতে কাতালানদের অপেক্ষা করতে হলো ম্যাচের প্রায় এক ঘণ্টা। ২০তম মিনিটেই জালে বল জড়িয়ে বসেন বার্সার ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনিয়া। তবে তা বাতিল হয় অফ-সাইডে। পরে ম্যাচের ৬০তম মিনিটে সেই রাফিনিয়ার নৈপুণ্যেই গোলের দেখা পায় বার্সা। এবং শেষ পর্যন্ত এই ব্রাজিলিয়ানের করা একমাত্র গোলেই ১-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে জাভি হার্নান্দেজের দল। 

এই জয়ে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ব্যবধান কমাল বার্সেলোনা। ৩০ ম্যাচে দুইয়ে থাকা দলটির বর্তমান পয়েন্ট ৬৭। এদিকে এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ৭২। 

ঘরের মাঠে শুরু থেকে বল দখল, আক্রমণ, শট সবেই বার্সার আধিপত্য বজায় থাকলেও জালের ঠিকানা খুঁজে পাচ্ছিল না কেউই। রাফিনিয়ার সেই গোল বাতিলের আগে অফসাইড আরও এক গোল বাতিল হয় স্বাগতিকদের। পঞ্চম মিনিটেই পালমাসের জালে বল জড়িয়ে বসেন পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভানডভস্কি। তবে সঙ্গে সঙ্গেই বেজে ওঠে রেফারির অফসাইডের বাঁশি। 

গোল না খেলেও ম্যাচের ২৫তম মিনিটে বড় ধাক্কা খায় সফরকারীরা। তাদের গোলরক্ষক আলভারো ভায়েস ডি-বক্সের বাইরে এসে ফাউল করেন রাফিনিয়াকে। এতে সরাসরি লাল কার্ড দেখলে মাঠ ছাড়েন ভায়েস। পরে আক্রমণভাগের খেলোয়াড়কে বদলি করে ব্যাক-আপ গোলরক্ষককে নামায় পালমাস। 

৩৫তম মিনিটে যেন গোলের খাতা খুলেই গিয়েছিল বার্সার। তবে ভাগ্য দেয়নি সঙ্গ। পর্তুগিজ ডিফেন্ডার জোয়াও কানসেলোর ক্রসে লেভানডভস্কির দারুণ এক হেড যেয়ে লাগে গোলপোস্টে। 

প্রথমার্ধ দুই দলই থাকে গোলশূন্য। ৫৯তম মিনিটে এসে ভাঙল ‘ডেডলক’। গোল এলো সেই রাফিনিয়ার থেকেই। জোয়াও ফেলিক্সের ক্রসে রাফিনিয়ার হেড, বল খুঁজে নিল জাল। এবং বুনো উদযাপনে মাতলেন রাফিনিয়া। ইশারা করলেন ভিএআর সিদ্ধান্তের। যেন ২০তম মিনিটে তার বাতিল হওয়া গোলের প্রতিবাদ জানালেন। 

শেষ পর্যন্ত আর তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দল। এতেই ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সা। এদিকে দুই ম্যাচের নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচের ডাগ-আউটে ছিলেন না কোচ জাভি। 

এ সম্পর্কিত আরও খবর