নেইমার-আলিসনদের ছাড়াই দরিভালের যাত্রা শুরু

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-23 13:39:15

ব্রাজিলের জন্য ফুটবল খেলাটা আবেগের আরেক নাম। ফুটবলের রাজা পেলে বলেছেন, ব্রাজিলিয়ানরা ফুটবল খায়, ঘুমায় এবং পান করে। আসলেও তো তাই, যুগে যুগে অসংখ্য ফুটবলীয় মহাতারকার জন্ম ও উত্থান এই ব্রাজিল থেকেই। সর্বোচ্চ পাঁচবার বিশ্বকাপের শিরোপাও এই ব্রাজিলই তুলে ধরেছে।

তবে সাম্প্রতিক সময়টা একদমই ভালো যাচ্ছে না ব্রাজিলের। বলা যায় ইতিহাসের সবচেয়ে খারাপ সময়টাই যেন এখন পার করছে ব্রাজিলের ফুটবল। মাঠের খেলায় ধারাবাহিক ব্যর্থতা, গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের চোট, মাঠের বাইরের বিশৃঙ্খলা, সবকিছু মিলিয়েই হযবরল সময় পার করছে দেশটির ফুটবল ঐতিহ্য।

বিশ্বকে নান্দনিক ফুটবল উপহার দেওয়া জাতিটাই এখন ভরে গেছে নানা অসুন্দর ও অব্যবস্থাপনায়। অনেক নাটকীয়তার পর এই বাজে সময়টাকে বদলানোর দায়িত্ব দেওয়া হয়েছে ব্রাজিলিয়ান কোচ দরিভাল জুনিয়রকে। আজ রাতে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে ব্রাজিলের ফুটবলের এই নতুন অধ্যায়।

কাতার বিশ্বকাপ থেকেই যেন দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছে ব্রাজিল ফুটবল। বিশ্বকাপের অন্যতম ফেভারিট এবং হেক্সা মিশনে নামা ব্রাজিল ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টিতে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেমে। তারপর কোচ পরিবর্তন নিয়ে শুরু হয় নানা নাটক ও জটিলতা।

তারকায় ঠাসা ব্রাজিলে বর্তমানে হাতেগোনা ‘তারকা’ খেলোয়াড় খুঁজে পাওয়া যাবে। কারণ বেশিরভাগ খেলোয়াড়রাই চোট কিংবা অন্য কারণে আছেন মাঠের বাইরে। আজ রাতে ইংল্যান্ডের বিপক্ষে নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচে চোটের কারণে নেইমার, কাসেমিরো, মিলিতাওয়ের মতো ফুটবলারদের দলে পাচ্ছেন না দরিভাল। এছাড়াও দলের দুইজন মূল গোলরক্ষক এদারসন ও আলিসনও আছেন মাঠের বাইরে। তাই ইংল্যান্ডের বিপক্ষে নতুন এবং কিঞ্চিত ভঙ্গুর দল নিয়েই মাঠে নামবে সেলেসাওরা।

দরিভালের ওপর প্রধান দায়িত্ব এখন দলের মাঝে শৃঙ্খলা এবং সামঞ্জস্যতা ফেরানো। খেলোয়াড়দের হারানো আত্মবিশ্বাসতায় ফিরিয়ে আনা জরুরি এবং বড় চ্যালেঞ্জ বলে মনে করেন দরিভাল। খুব অল্প সময়ে এই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে দেখাতে হবে দরিভালকে। আগামী জুনে কোপা আমেরিকার কঠিন পরীক্ষাও অপেক্ষা করছে নতুন এই কোচের সামনে। বিশ্বজুড়ে ব্রাজিল ফুটবলের সমর্থকরা আশা করছেন দরিভালের হাত ধরেই আবারও সুদিন দেখবে ব্রাজিলের ফুটবল।

এ সম্পর্কিত আরও খবর