টি-টোয়েন্টি বিশ্বকাপে আইসিসির নতুন আইন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-15 13:06:07

জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপে আন্তর্জাতিক ক্রিকেটে অন্তর্ভুক্ত করা হবে নতুন একটি নিয়ম। সেটি হলো ‘স্টপ ক্লক’ আইন। এই আইনটি বর্তমানে এপ্রিল মাস পর্যন্ত পরীক্ষাধীন থাকলেও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে এই নতুন নিয়মটি স্থায়ী করা হবে।

ক্রিকেট বিশ্লেষনভিত্তিক ওয়াবসাইট ক্রিকবাজ জানিয়েছে, টি-টোয়েন্টি এবং ওয়ানডে ফরম্যাটে চালু করা হবে এই নিয়ম। এই আইনটির প্রথম এবং প্রধান উদ্দেশ্যই হচ্ছে সব ম্যাচ যেন সময়মতো শেষ করা যায়।

আইন অনুযায়ী, ফিল্ডিং দল প্রতি ওভার শেষে নতুন ওভার শুরুর আগে ১ মিনিট (৬০ সেকেন্ড) সময় পাবে। এই সময় শেষ হওয়ার আগেই নতুন ওভার শুরু করতে হবে। নিয়ম ভাঙলে আছে পেনাল্টির ব্যবস্থা। মাঠের আম্পায়ার ফিল্ডিং দলকে দুবার সতর্ক করে দেবেন। তৃতীয়বার নিয়ম ভাঙলে ৫ রান পেনাল্টি দেওয়া হবে। তৃতীয়বার থেকে যতবার ফিল্ডিং দল এই নিয়ম ভাঙবে, ততবারই প্রতিপক্ষের স্কোরবোর্ডে ৫ রান করে যোগ হবে।

কোনো একটি ওভার শেষ হওয়ার পরমুহুর্তেই মাঠের বড় স্ক্রিনে ৬০ সেকেন্ডের টাইমার চালু করবেন তৃতীয় আম্পায়ার। তবে ডিআরএস বা অন্য কোনো অনাকাঙ্ক্ষিত কারণে পরবর্তী ওভার শুরু করতে দেরি হলে মাঠের আম্পায়ার চূড়ান্ত সময় নির্ধারণ করে দিবেন।

নিয়মটি পরীক্ষামূলকভাবে চালু করে আইসিসি ইতিবাচক ফল পেয়েছে বলেই এটি এখন স্থায়ী করতে চাচ্ছে, এমনটাই জানিয়েছে ক্রিকবাজ। প্রতিটি সাদা বলের ম্যাচেই এই নিয়ম কার্যকরী করা হবে। দুবাইয়ে চলমান আইসিসির বৈঠকে এই নিয়মটি অনুমোদন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর