ডিমেরিট পয়েন্ট পেলো মিরপুরের উইকেট

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2023-12-12 18:47:33

যেটা শঙ্কা ছিলো সেটাই সত্যি হলো। ডিমেরিট পয়েন্ট পেয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্টের উইকেট। দেওয়া হয়েছে এক ডিমেরিট পয়েন্ট। ম্যাচ রেফারি ডেভিড বুন আইসিসির কাছে উইকেট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং দুই দলের অধিনায়ককে জানিয়ে তার প্রতিবেদন জমা দেন। সে প্রতিবেদন পর্যালোচনা করে আইসিসি মিরপুরের মাঠকে এক ডিমেরিট পয়েন্ট দেয়ার ঘোষণা দেয়।

মিরপুরের উইকেটের অসম বাউন্সের বিষয়টি প্রতিবেদন উল্লেখ করেছেন ম্যাচ রেফারি। এছাড়া উইকেটটিকে অপ্রস্তুত বলেও দাবি করেন ম্যাচ রেফারি। আইসিসিকে দেওয়া রিপোর্টে বুন বলেন, 'প্রথম সেশন থেকে ম্যাচের পুরোটা অংশজুড়েই বাউন্স ছিলো অসামঞ্জস্যপূর্ণ। অনেক বলেই পিচ ভেদ হতে দেখা গেছে। স্পিনারদের বল প্রায়শই ব্যাটারদের কাঁধের ওপর দিয়ে গিয়েছে আবার মাঝে মাঝে খুবই নিচু হয়ে গিয়েছিলো।'

বাংলাদেশ-নিউজিল্যান্ড দ্বিতীয় ম্যাচ দেখে খালি চোখেই বুঝা গিয়েছিলো ডিমেরিট পয়েন্ট পাওয়ার সম্ভাবনা বেশি। হয়েছেও তাই। তবে আপাতত শঙ্কার কিছু নেই। ডিমেরিট পেলেও মাঠের নিষেধাজ্ঞার কোনো সুযোগ নেই। কারণ কোনো মাঠকে নিষিদ্ধ করতে হলে প্রয়োজন পাঁচ বছরের মধ্যে পাঁচ ডিমেরিট পয়েন্ট। কিন্তু সেখানে মিরপুরের এই মাঠ সবশেষ ডিমেরিট পেয়েছে ৫ বছর এগারো মাস আগে।

ঢাকা টেস্টে বাংলাদেশ হেরেছে এটা নিয়ে যত আলোচনা তার চেয়ে বেশি সমালোচনা হয়েছে উইকেট নিয়ে। মাত্র সাত সেশনে শেষ হয়েছে টেস্ট। খেলা হয়েছে মাত্র ১৭৮ ওভার এক বল। চার ইনিংস মিলিয়ে মোটে ৬৫৩ রান। এই সময়ে উইকেটও পড়েছে ৩৬টা।

এর আগে মিরপুরের এই উইকেট সবশেষ ডিমেরিট পয়েন্ট পেয়েছিলো ২০১৮ এর জানুয়ারিতে। সেবার শ্রীলঙ্কা আর বাংলাদেশ ম্যাচে ওভার হয়েছিলো ২১৪ ওভার তিন বল। রান ৬৮১। বাংলাদেশ হেরেছিলো ২১৫ রানে। সেই সাথে মিরপুর পেয়েছিল এক ডিমেরিট পয়েন্ট।

সর্বপ্রথম ২০১৭ এর আগস্টে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারানোর ম্যাচে খেলা হয়েছিলো ৩০৪ ওভার। ম্যাচে রান হয়েছিলো ৯৪২। সেই উইকেট পেয়েছিলো ২ ডিমেরিট পয়েন্ট।

এ সম্পর্কিত আরও খবর