'বাজবল' দিয়েই ভারতকে ঘায়েল করতে চান ম্যাককালাম

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-04 19:15:45

আগামী মাসে পাঁচটি টেস্ট ম্যাচ সিরিজ খেলতে ভারত সফরে যাচ্ছে ইংল্যান্ড। সাবেক কিউই অধিনায়ক ও ইংল্যান্ড জাতীয় দলের বর্তমান টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম ইঙ্গিত দিয়েছেন, বাজবলের আগ্রাসন নিয়েই খেলতে নামবে তার দল।

গত বছরের মে মাসে ইংল্যান্ডের কোচের দায়িত্ব নেওয়ার পর থেকে ম্যাককালাম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছেন। এছাড়াও পাকিস্তানকে হারিয়েছেন এবং অ্যাশেজ ড্র করেছেন।

তবে ঘরের মাটিতে ভারতকে টেস্ট সিরিজে হারানোটাই হবে ম্যাককালামের কোচিং মেয়াদের সবচেয়ে বড় অর্জন, এমনটাই মনে করছেন তিনি। কারণ এক দশকেরও বেশি সময় ধরে কোনও দলই তা করতে পারেনি।

তিনি বলেন, 'ভারতে পাঁচ টেস্টে খুব ভালো ফর্মে থাকা ভারতীয় দলের বিপক্ষে আমরা বড় চ্যালেঞ্জ পেয়েছি। আমি এটি নিয়ে উত্তেজিত কারণ আপনি সেরা দলের বিরুদ্ধে নিজেকে পরীক্ষা করতে চান এবং আমি সত্যিই বিশ্বাস করি যে ভারত তাদের নিজস্ব কন্ডিশনে সেরা। এটা আমাদের জন্য ভালো চ্যালেঞ্জ হতে যাচ্ছে।‘

ইংল্যান্ডের বাজবল পদ্ধতির জনপ্রিয়তার কারণ মূলত ম্যাককালাম। তার আগ্রাসী খেলার ধরণের জন্য তাকে এই নামে ডাকা হতো। ইংল্যান্ড দলের দায়িত্ব নেওয়ার পর থেকে ইংল্যান্ডও এরকম খেলার ধরণই দেখিয়ে যাচ্ছে।  এমনকি শব্দটি অভিধানেও জায়গা করে নিয়েছে। কলিন্স অভিধানে বাজবলকে 'টেস্ট ক্রিকেটের একটি স্টাইল' হিসাবে উল্লেখ করা হয়েছে যেখানে ব্যাটিং দল অত্যন্ত আক্রমণাত্মক ভাবে খেলে, তবে এটি ভারতে কার্যকর হবে কিনা, যেখানে পিচগুলি ঠিক গতি-বান্ধব নয়, এটি প্রশ্ন সবার মনেই ঘুরে বেড়াচ্ছে।

এই বিশেষ খেলার ধরণ সম্পর্কে ম্যাককালামই ভালো জানেন যে এটি কীভাবে খেলতে হবে, তার কথায় এটি ইঙ্গিত দেয় যে বাজবল পুরোদমে কাজ করাতেই মাঠে নামবে তার দল।

"আমরা খেলাটি খেলছি, কারণ আমরা ক্রিকেটকে ভালোবাসি এবং আমরা যতটা সম্ভব ক্রিকেটে ভাল হওয়ার চেষ্টা করতে চাই। আপনি দায়িত্বে থাকার সময়, আপনি নিশ্চিত করতে চান যে আপনি এটি উপভোগ করছেন। আমরা খুব ভাগ্যবান যে আমরা কিছু ভালো সাফল্য পেয়েছি।‘

এ সম্পর্কিত আরও খবর