দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক জয় বাংলাদেশের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-03 21:41:52

পাকিস্তানের বিপক্ষে জয়ের রেশ ধরেই দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশের মেয়েরা। ভেন্যু পাল্টালেও ঠিকই দাপট ধরে রাখল নিগার সুলতানা জ্যোতির দল। এবার প্রোটিয়াদের মাঠে তাদেরই হারিয়ে নতুন চমকের জন্ম দিল বাংলাদেশ। তিন সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে রবিবার ১৩ রানে জিতল নারী দল। দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক জয় বাংলাদেশের!

বেনোনিতে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে শুরুতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ২০ ওভারে তারা ২ উইকেট হারিয়ে করে ১৪৯ রান। মুর্শিদার ব্যাট থেকে আসে ৬২ রান। জবাব দিতে নামা দক্ষিণ আফ্রিকাকে ১৩৬ রানে আটকে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে জ্যোতির দল। স্বর্ণা আক্তার তুলে নেন ৫ উইকেট।

দক্ষিণ আফ্রিকার মাঠে তাদের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে জয় পেলো বাংলাদেশের মেয়েরা। এর আগে ২০১২ সালে মিরপুরে ৭ উইকেটে জয় পেয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশের এবারের জয়ের মূল কারিগর লেগ স্পিনিং অলরাউন্ডার স্বর্ণা আক্তার। ক্যারিয়ার সেরা বোলিং করেছেন তিনি। প্রথমবারের মতো তিনি ৫ উইকেট তুলে নিয়েছেন। খরচ করেছেন মাত্র ২৮ রান।

মুর্শিদা খাতুনের কথাও বলতে হবে আলাদা করে। ইনিংসের শুরু থেকে শেষ অব্দি ব্যাট হাতে লড়ে ৫৯ বলে ৬ চার ও এক ছক্কায় করেন অপরাজিত ৬২ রান। একইসঙ্গে কথা বলে অধিনায়কের ব্যাটও। নিগার সুলতানা ২১ বলে ৬ চারে অপরাজিত ৩৪ রানের ঝড়ো ইনিংস খেলেন।

স্বর্ণার করা ১৮তম ওভারে ম্যাচটা বাংলাদেশের পক্ষে চলে আসে। সেই ওভারে ৪৯ বলে ৯ চার ও ১ ছক্কায় ৬৭ রান করা বোশের পর শাঙ্গাজিকেও সাজঘরের পথ দেখান স্পিনার স্বর্ণা। ১৯তম ওভারে মার্ক্সের উইকেট নেন নাহিদা। দেন মাত্র ২ রান, শেষ ওভারে স্বর্ণার আটকানোর জন্য ছিল ২৩ রান।

স্বর্ণা অবশ্য প্রথম বলে চার হজম করেন। এরপর তৃতীয় ও চতুর্থ বলে মিকি ডি রিডার ও মাসাবাতা ক্লাসকে ফেরান ১৬ বছর বয়সী এই কিশোরি। জাহানারা আলম, পান্না ঘোষ ও নাহিদার পর চতুর্থ বাংলাদেশি বোলার হিসেবে মেয়েদের টি-টোয়েন্টিতে ৫ উইকেট শিকার করলেন তিনি! তার পথ ধরেই বাঙলাদেশ পেলো মনে রাখার মতো এক জয়!

এ সম্পর্কিত আরও খবর