পাকিস্তানের কাছে ৭ উইকেটে হারল বাংলাদেশ

ক্রিকেট, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-09-06 22:43:47

পাকিস্তানের মাটিতে কুড়িবারের চেষ্টাতেও স্বাগতিকদের হারাতে পারল না বাংলাদেশ। এশিয়া কাপের সুপার ফোর পর্বে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটের বড় ব্যবধানে হেরে গেল সাকিব আল হাসানের দল।

ওয়ানডের সেরা দলের বিপক্ষে তাদের মাঠে ১৯৪ রানের মামুলি পুঁজি যে যথেষ্ট হবে না, তা অনুমিতই ছিল। বাংলাদেশের পেস বোলাররা তবু চেষ্টা করেছেন। নিজেদের সেরাটা নিংড়ে দিয়েছেন। স্বল্প পুঁজি নিয়ে লড়তে হলে ভাগ্যেরও কিছুটা সাহায্য লাগে। তবে বাংলাদেশের জন্য আজ ভাগ্য ততটা সুপ্রসন্ন ছিল না, যতটা ছিল পাকিস্তানি ওপেনার ইমাম উল হকের জন্য। ডিআরএসের বদান্যতায় তিনবার বেঁচে গিয়ে দলীয় সর্বোচ্চ ৭৮ রানের ইনিংস খেলে দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়েছেন তিনি।

শুরুর দিকে যদিও কিছুটা নড়বড়ে মনে হচ্ছিল পাকিস্তানি ব্যাটারদের। তাসকিন-শরিফুলদের নিখুঁত লাইন-লেংথের বোলিং মোকাবিলা করতে গিয়ে রয়েসয়ে ব্যাট চালাচ্ছিলেন তারা। তাতে প্রথম পাওয়ারপ্লে'তে ওপেনার ফখর জামানের উইকেট হারিয়ে ৩৭ রানের বেশি তুলতে পারেনি পাকিস্তান। তিনে নেমে অধিনায়ক বাবর আজমও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। তাসকিনের বলে বোল্ড হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১৭ রান।

তবে সময় গড়ানোর সঙ্গে উইকেট ব্যাটারদের জন্য সহজ থেকে সহজতর হয়ে যায়। যার ফলে শুরুর দিকের সে চাপ আর পেসাররা ইনিংসের পরের অংশে অব্যাহত রাখতে পারেননি। হালে পানি পাননি স্পিনাররাও। সে সুযোগে তৃতীয় উইকেটে ইমাম এবং রিজওয়ান গড়ে তোলেন ৮৫ রানের জুটি। যদিও দলকে জয়ের কাছাকাছি নিয়ে ব্যক্তিগত ৭৮ রানে সাজঘরে ফিরেছেন ইমাম। তবে ৬৩ রানে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করে তবেই মাঠ ছেড়েছেন রিজওয়ান।

বাংলাদেশের দেয়া ১৯৪ রানের লক্ষ্য পাকিস্তান ৭ উইকেট এবং ৬৩ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলেছে। যার ফলে নেট রানরেটেও বড় ধাক্কা খেয়েছে সাকিব-বাহিনী। সুপার ফোর পর্বে প্রথম ম্যাচের পরই বাংলাদেশের নেট রানরেট দাঁড়িয়েছে -১.০৫১।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তবে ব্যাটারদের ব্যর্থতায় মাত্র ১৯৩ রানেই গুটিয়ে যায় দল। ম্যাচশেষে হারের জন্য বাজে ব্যাটিংকেই দায়ী করেছেন অধিনায়ক সাকিব আল হাসান, 'এমন উইকেটে আমরা খুবই বাজে ব্যাটিং করেছি। আনাড়ি শট খেলে শুরুতেই আমরা বেশ কয়েকটি উইকেট হারিয়েছি। এমন উইকেটে প্রথম ১০ ওভারের মধ্যে আমাদের কোনোমতেই ৪ উইকেট হারানো উচিৎ ছিল না, তবে এমনটা হয়।'

সুপার ফোরে বাংলাদেশ পরের ম্যাচ শনিবার (৯ সেপ্টেম্বর), শ্রীলঙ্কার বিপক্ষে।

এ সম্পর্কিত আরও খবর