স্পেনের জাতীয় দলে ডাক পেলেন ১৬ বছরের ইয়ামাল

ফুটবল, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-09-02 13:12:02

মাত্র ১৬ বছর বয়সেই বিশ্বজোড়া খ্যাতি পেয়ে গেছেন ‘লা মাসিয়া’ থেকে উঠে আসা বার্সেলোনা তারকা লামিন ইয়ামাল। তার পায়ের জাদুতে বিমোহিত ফুটবলপ্রেমীরা। এরই মধ্যে বার্সেলোনার মূল দলের হয়ে অভিষেক হয়ে গেছে তার। এবার আন্তর্জাতিক ফুটবলেও পা রাখতে যাচ্ছেন ইয়ামাল। তার সামনে সুযোগ ছিল বাবার দেশ মরক্কো বা নিজের জন্মস্থান স্পেনের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে খেলার। শেষ পর্যন্ত স্পেনের জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন এই প্রতিভাবান কিশোর ফুটবলার।

শুক্রবার (১ সেপ্টেম্বর) ইউরো বাছাইপর্বের জন্য ঘোষিত চূড়ান্ত দলে ইয়ামালকে রেখেছেন স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তে। স্প্যানিশ সংবাদমাধ্যম স্পোর্ত জানিয়েছে, আন্তর্জাতিক ফুটবলে খেলার ব্যাপারে মরক্কো এবং স্পেন দুই দেশের কোচ এবং প্রতিনিধিদের সঙ্গে কথা হয়েছিল ইয়ামাল এবং তার পরিবারের। তবে শেষ পর্যন্ত জন্মভূমি স্পেনকেই বেছে নিয়েছেন তিনি।

আন্তর্জাতিক বিরতিতে আগামী ৮ এবং ১৩ সেপ্টেম্বর যথাক্রমে জর্জিয়া এবং সাইপ্রাসের বিপক্ষে ইউরো বাছাইপর্বের দুটি ম্যাচ খেলবে স্পেন। সে দুই ম্যাচের যেকোনো একটিতে মাঠে নামলেই স্পেনের হয়ে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর রেকর্ড গড়া হয়ে যাবে তার। রেকর্ডটি এখন তারই বার্সা সতীর্থ গাভির দখলে। ২০২১ সালে ১৭ বছর ৬২ দিনে স্পেনের হয়ে অভিষেক হয়েছিল গাভির। গত ২৭ আগস্ট ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচে বার্সার হয়ে গাভিকে দিয়ে গোল করিয়ে লা লিগায় সবচেয়ে কম বয়সে অ্যাসিস্ট করা খেলোয়াড় হয়েছেন ইয়ামাল।

উল্লেখ্য, ২০০৭ সালের ১৩ জুলাই কাতালুনিয়ার শহর মাতারোয় জন্ম হয় ইয়ামালের। মরক্কান বংশোদ্ভূত এই ফুটবলার ২০১৪ সালে মাত্র সাত বছর বয়সে বার্সেলোনার ফুটবল একাডেমী লা মাসিয়ায় যোগ দেন। চলতি বছরের এপ্রিলে মাত্র ১৫ বছর ৯ মাস ১৬ দিন বয়সে বার্সেলোনার ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে মূল দলের হয়ে অভিষেক হয় তার। আন্তর্জাতিক ফুটবলে বয়সভিত্তিক পর্যায়ে স্পেনের অনূর্ধ্ব-১৫, ১৬, ১৭ এবং ১৯ দলের হয়ে খেলেছেন ইয়ামাল।

এ সম্পর্কিত আরও খবর