ফিফা বিশ্বকাপের ফাইনাল নিয়ে নানা চমকপ্রদ তথ্য!

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 19:25:18

ফিফা বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা ও ফ্রান্স পরস্পরের বিরুদ্ধে খেলতে নামছে। কাতারের লুসাইল স্টেডিয়ামে যে দলই জিতবে তারা তৃতীয়বার বিশ্বকাপ জয়ের স্বাদ পাবে। আর্জেন্টিনা চাইছে কাপ জয়ের ৩৬ বছরের খরা মেটাতে। অন্যদিকে, ২০১৮ সালের পর এবার নিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জিতে ইতালি ও ব্রাজিলের রেকর্ড স্পর্শ করতে মুখিয়ে ফ্রান্স। মেসি-এমবাপে দ্বৈরথের আগে একনজরে কিছু গুরুত্বপূর্ণ পরিসংখ্যান।

বিশ্বকাপ ফাইনাল খেলেছে ১৩ দেশ

ফিফা বিশ্বকাপের ফাইনাল খেলেছে ১৩টি দেশ। সেগুলি হলো- জার্মানি, ব্রাজিল, উরুগুয়ে, আর্জেন্টিনা, ফ্রান্স, ইতালি, ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, স্পেন, ইংল্যান্ড, চেকোস্লোভাকিয়া, হাঙ্গেরি ও সুইডেন। এখনও অবধি বিশ্বকাপে অংশ নিয়েছে মোট ৭৯টি দেশ। চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছে আটটি দেশ- ব্রাজিল, জার্মানি, উরুগুয়ে, আর্জেন্টিনা, ফ্রান্স, ইতালি, স্পেন ও ইংল্যান্ড।

সবচেয়ে বেশিবার ফাইনাল খেলেছে জার্মানি

ফিফা বিশ্বকাপ ফাইনাল খেলার নিরিখে সবার আগে জার্মানি। আটবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে জার্মানরা। ১৯৫৪, ১৯৬৬, ১৯৭৪, ১৯৮২, ১৯৮৬, ১৯৯০, ২০০২ ও ২০১৪ সালে। ১৯৯০ সাল অবধি জার্মানি বিশ্বকাপে অংশ নিয়েছে পশ্চিম জার্মানি নামে। ব্রাজিল, নেদারল্যান্ডস, ইতালির সঙ্গে এবার নিয়ে ষষ্ঠবার বিশ্বকাপ ফাইনাল খেলতে চলেছে আর্জেন্টিনা।

চ্যাম্পিয়নের রেকর্ড ব্রাজিলের

ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে উঠেছে ৬ বার, চ্যাম্পিয়ন হয়েছে ৫ বার। শেষবার কাফুর নেতৃত্বে ব্রাজিল কাপ জেতে। জার্মানি ও ইতালি চ্যাম্পিয়ন হয়েছে চারবার করে। বিশ্বকাপ ফাইনালে উঠে সবচেয়ে বেশিবার হেরেছে জার্মানি। ১৯৬৬, ১৯৮২, ১৯৮৬ ও ২০০২ সালে জার্মানি বিশ্বকাপ অভিযান রানার-আপ হয়েই শেষ করেছিল। আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস তিনবার করে বিশ্বকাপ ফাইনালে হেরেছে। ফলে কাল ফ্রান্স জিতে গেলে জার্মানিকে ধরে ফেলবে আর্জেন্টিনা। বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা ও জার্মানিই পরস্পরের মুখোমুখি হয়েছে সবচেয়ে বেশি। ১৯৮৬, ১৯৯০ ও ২০১৪ সালে বিশ্বকাপ ফাইনালে হয়েছিল আর্জেন্টিনা-জার্মানি দ্বৈরথ। ১৯৮৬ সালে জিতেছিল আর্জেন্টিনা। বাকি দুটি ক্ষেত্রেই চ্যাম্পিয়ন জার্মানি।

কোন ফুটবলার সবচেয়ে বেশি ফাইনাল খেলেছেন?

সবচেয়ে বেশিবার বিশ্বকাপ ফাইনাল খেলার নজির রয়েছে কাফুর। তিনি তিনটি বিশ্বকাপ ফাইনাল টানা খেলেছেন। কাফুর নেতৃত্বেই ব্রাজিল ২০০২ সালে শেষবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়। ১৯৫৮ সালের বিশ্বকাপে ব্রাজিল ৫-২ গোলে সুইডেনকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে এটিই সবচেয়ে বড় জয়। ১৯৭০ সালের বিশ্বকাপে ব্রাজিল ৪-১ গোলে হারিয়ে দিয়েছিল ইতালিকে। ১৯৯৮ সালের বিশ্বকাপে ফ্রান্স ৩-০ গোলে হারায় ব্রাজিলকে। সেই ফাইনালগুলিতেও জয়ের ব্যবধান ছিল ৩।

এ সম্পর্কিত আরও খবর