‘সুস্থ’ বেনজেমা শুক্রবারও খেলেছেন ম্যাচ, থাকছেন কি ফাইনালে?

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪ | 2023-09-01 18:14:43

কাতার বিশ্বকাপের ফাইনালে আগামীকাল রোববার মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও আর্জেন্টিনা। ফাইনালকে ঘিরে হঠাৎ করে প্রশ্ন ওঠেছে এবারের ব্যালন ডি’অরজয়ী তারকা ফরোয়ার্ড করিম বেনজেমা কি ফিরছেন দলে? খেলবেন কি ফাইনাল?

প্রশ্নটা উস্কে দিয়েছে মূলত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিশ্বকাপের খেলা দেখার পর থেকেই। দেশটির প্রেসিডেন্ট ইনজুরির কারণে দলে জায়গা না পাওয়া সব খেলোয়াড়দের কাতারে দেখতে চাওয়ার পর পরই।

ফরাসি সংবাদমাধ্যম ‘আরটিএল’ দেশটির ক্রীড়ামন্ত্রী এমিলি ওদিয়া-কাস্তেরার বরাত দিয়ে জানায়, প্রেসিডেন্ট বাদ পড়া সবাইকে কাতারে দেখতে চেয়েছেন। এর সম্ভাব্যতা নিয়ে তারা কাজ করছেন বলে জানিয়েছেন মন্ত্রী।

বিশ্বকাপে ফ্রান্সের স্কোয়াডে জায়গা পেতে পারতেন এমন ছয়জন ফুটবলারকে বাদ দিয়ে স্কোয়াড ঘোষণা করতে হয়েছিল কোচ দিদিয়ের দেশমকে। করিম বেনজেমার সঙ্গে বিশ্বকাপ খেলতে পারেননি এনগোলো কান্তে, পল পগবা, প্রেসনেল কিমপেম্বে ও ক্রিস্টোফার এনকুকু।

তালিকার অন্যদের সঙ্গে করিম বেনজেমার পার্থক্য অবশ্য অন্য। তিনি দিদিয়ের দেশমের ২৬ জনের স্কোয়াডে ছিলেন। বিশ্বকাপে অংশ নিতে গিয়েছিলেন কাতারেও। তবে বিশ্বকাপে ফ্রান্সের প্রথম ম্যাচের তিন দিন আগে ইনজুরিতে পড়েন তিনি। চিকিৎসকেরা সেরে ওঠার জন্য তিন সপ্তাহ সময় লাগবে বলে জানিয়েছিলেন। এরপর কাতার ছেড়ে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে চলে যান। সেখানে চলে তার পুনর্বাসন প্রক্রিয়া।

ফিফার নিয়ম অনুযায়ী কোচ দিদিয়ের দেশমের সামনে সুযোগ ছিল বেনজেমার বিকল্প কাউকে দলে নেওয়ার, কিন্তু সেটা করেননি। ২৫ জনকে দলে রেখে খেলে গেছেন বিশ্বকাপ, টানা দ্বিতীয়বারের মতো ওঠেছেন ফাইনালে।

রিয়াল মাদ্রিদে চিকিৎসা নিয়ে করিম বেনজেমা ইতোমধ্যেই সুস্থ হয়ে ওঠেছেন। ম্যাচ খেলার মতো অবস্থায় চলে এসেছেন তিনি। তার প্রমাণ মিলেছে শুক্রবার রিয়াল মাদ্রিদ ও লেগানেসের বিপক্ষে এক প্রীতি ম্যাচে। ক্লোজডোর ওই ম্যাচ ছিল ৬০ মিনিটের। ১-১ গোলে ড্র হওয়া ম্যাচে করিম বেনজেমা রিয়ালের হয়ে অধিনায়কত্বও করেছেন।

এদিকে, সেমিফাইনালে মরক্কোকে হারানোর পর ফাইনালে দলের সঙ্গে যোগ দিচ্ছেন কি-না বেনজেমা এমন প্রশ্ন করা হয়েছিল কোচের কাছে। কিন্তু এর উত্তর সরাসরি দেননি তিনি। বলেছিলেন, ‘আমি এই প্রশ্নের উত্তর দিতে চাচ্ছি না।’ এরআগেও গ্রুপ পর্যায়ে একইভাবে করিম বেনজেমাকে নিয়ে প্রশ্নের মুখে পড়েছিলেন কোচ। তখন বলেছিলেন, ‘এটা এমন কিছু, যা নিয়ে আমি ভাবছি না।’ গ্রুপ পর্ব ও ফাইনালের আগে কোচের দুইরকম মন্তব্য ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর চাওয়া ভিন্ন কিছুর ইঙ্গিত দিচ্ছে কি-না এটা এখনও পরিস্কার নয়।

এদিকে, স্পেনভিত্তিক বিভিন্ন মিডিয়ার দাবি, রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে করিম বেনজেমাকে বিশ্বকাপ দলে যোগ দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

রিয়াল মাদ্রিদের অধিনায়ক করিম বেনজেমা এবার জিতেছেন ব্যালন ডি’অর। গত মৌসুমে রিয়ালের হয়ে আলো ছড়ানো এই ফরোয়ার্ডের ইচ্ছা ছিল ফ্রান্সের হয়ে এবারের বিশ্বকাপ আলো করার। তবে সে সুযোগ তার হয়নি।

করিম বেনজেমা ২০১৪ বিশ্বকাপে ৫ ম্যাচ খেলে ৫ গোলে অবদান রেখেছিলেন; যেখানে ছিল ৩টি গোল ও ২টি অ্যাসিস্ট। এরপর ব্ল্যাকমেলিং বিতর্কে সাড়ে পাঁচ বছর ফ্রান্স দলের বাইরে ছিলেন তিনি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন ফ্রান্স দলের অংশ হতে পারেননি।

রাশিয়া বিশ্বকাপের ব্যক্তিগত সেই দুঃস্বপ্ন তাড়িয়ে কাতারে সুখস্বপ্নের বিভোর থাকা এই ফরোয়ার্ড ইনজুরির কারণে মাঠে নামতে পারেননি। ফাইনালে কি খেলছেন তিনি— এটা এখনও রয়ে গেছে রহস্যের মধ্যে!

এ সম্পর্কিত আরও খবর