চাকরি হারালেন এনরিকে, টিকে গেলেন হান্স ফ্লিক

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 04:05:13

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে মরক্কোর বিপক্ষে হেরে চাকরি হারালেন স্পেনের কোচ লুইস এনরিকে। এদিকে, বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকে জার্মানির বিদায়ের পরও দলটির কোচ হান্স ফ্লিকের ওপর আস্থা রেখেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এনরিকের সঙ্গে চুক্তি বাতিলের কথা জানায় স্প্যানিশ ফুটবল ফেডারেশন। এদিকে, বিশ্বকাপে বাজে পারফরম্যান্স সত্ত্বেও জার্মানির কোচ হান্স ফ্লিকের চুক্তি বহাল রাখার ঘোষণা দিয়েছে দেশটি।

গত মঙ্গলবার মরক্কোর বিপক্ষে হেরে যায় স্পেন। বিশ্বকাপে কোস্টারিকার বিপক্ষে দুর্দান্ত শুরুর পর আর জয়ের দেখা পায়নি স্পেন। দ্বিতীয় ম্যাচে জার্মানির সঙ্গে ড্র করার পরের ম্যাচে জাপানের সঙ্গে হেরে যায় দলটি। গোল পার্থক্য নকআউট পর্বে ওঠে মরক্কোর কাছে টাইব্রেকারে ৩-০ গোলে হেরে যায় এনরিকের দল।

বিশ্বকাপে স্পেনের টাইব্রেকার দুর্ভাগ্য নতুন নয়, এরআগে একাধিকবার একইভাবে বিদায় নিয়েছে তারা। সবশেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও একই পরিণতি হয় তাদের। টাইব্রেকার নিয়ে একইধরনের ফল ধারাবাহিক হয়ে পড়ার শঙ্কার প্রেক্ষাপটে লুইস এনরিকে তার দলের প্রত্যেককে বলেছিলেন অন্তত এক হাজার পেনাল্টি অনুশীলনের কথা, কিন্তু সেটাও কাজে আসেনি। মরক্কোর বিপক্ষে ম্যাচে স্পেনের নেওয়া তিনটি শটের একটিও লক্ষ্যভেদ হয়নি।

বিশ্বকাপে লুইস এনরিকে তিকিতাকা দর্শনের সমালোচনা চলছে সবখানে। মরক্কোর বিপক্ষে ১২০ মিনিটের ম্যাচে ১ হাজার ১৯টি সফল পাস দিয়েছে তার ফুটবলাররা, কিন্তু গোলের জন্যে নেওয়া ১৩টি শটেরমাত্র একটি ছিল লক্ষ্যে।

এছাড়া বার্সেলোনা ক্লাবের সাবেক এই কোচ তার বিশ্বকাপ দলে সের্হিও রামোস ও থিয়েগো আলকানতারার মতো ফুটবলারদের বাদ দিয়ে অপেক্ষাকৃত নতুনদের স্থান দিয়েছিলেন যারা বিশ্বকাপের মতো সর্বোচ্চ মঞ্চের চাপ সামলে নেওয়ার ক্ষমতা রাখেন কিনা সন্দেহ ছিল শুরু থেকেই। শেষ পর্যন্ত সেটাই হয়েছে। কেবল পাস খেলে গেছে দলটি। চাপের মুখে জাপানের বিপক্ষে গোল আদায় করতে পারেনি, গোল করতে পারেনি মরক্কোর বিপক্ষে, এমনকি টাইব্রেকারেও ব্যর্থ হয়েছে।

চলতি বছরের শেষ পর্যন্ত স্পেন দলের সঙ্গে চুক্তি ছিল এনরিকের। বিশ্বকাপের আগে তার প্রতি আস্থার পূর্ণতা দিতে চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাব ছিল, সেই প্রস্তাব শেষ পর্যন্ত আলোর মুখ দেখল না। এমনকি চুক্তির মেয়াদের দিন কয়েক থাকতেই তাকে বরখাস্ত করে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

লুইস এনরিকের সঙ্গে চুক্তি বাতিলের ঘোষণার সঙ্গে সঙ্গে নতুন কোচ নিয়োগ দিয়েছে ফুটবল ফেডারেশন। সাবেক লেফট ব্যাক লুইস দে লা ফুয়েন্তেকে স্পেনের কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে, বিশ্বকাপের শেষ ষোলতে ব্যর্থতার কারণে স্পেন যেখানে কোচকে বরখাস্ত করেছে সেখানে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মান কোচ হান্স ফ্লিককে দায়িত্বে বহাল রেখেছে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। তবে চুক্তির মেয়াদ দুই বছর বাকি থাকা সত্ত্বেও টিম ডিরেক্টরের পদ থেকে সরে গেছেন অলিভার বিয়েরহফ।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে সমালোচনার মুখে ছিলেন দলটির কোচ হান্স ফ্লিক ও টিম ডিরেক্টর অলিভার বিয়েরহফ। শেষ পর্যন্ত বিয়েরহফ টিকতে না পারলেও টিকে গেছেন ফ্লিক।

এ সম্পর্কিত আরও খবর