রোনালদোর সামনে ইউসেবিও

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 17:26:12

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মাঠে নামছে পর্তুগাল ও সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে ইউরোপের দেশ দুটির মহারণ উপভোগ করবে দর্শক।

এবারের বিশ্বকাপে ঘানা ও উরুগুয়ের বিপক্ষে প্রথম দুই ম্যাচ জিতে শেষ ষোলো নিশ্চিত করেছিল পর্তুগাল। তবে গ্রুপ পর্যায়ের শেষ রাউন্ডের ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে হেরেছিল তারা ২-১ গোলে। অন্যদিকে, ক্যামেরুনকে হারিয়ে শুরু করা সুইজারল্যান্ড দ্বিতীয় ম্যাচে হার মানে ব্রাজিলের কাছে। রোমাঞ্চকর শেষ ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে জায়গা করে নিয়েছিল তারা শেষ ষোলোতে।

পর্তুগাল ও সুইজারল্যান্ডের ম্যাচ পরিসংখ্যান বলছে, তারা ২৫ বার পরস্পরের মুখোমুখি হয়েছে, যেখানে সুইসদের জয়ের পাল্লাই ভারী। সুইজারল্যান্ড যেখানে জিতেছে ১১ ম্যাচ, পর্তুগাল সেখানে ৯; বাকি ৫ ম্যাচ হয়েছিল ড্র। দুই দলের আবার সবশেষ দেখায় জয় পেয়েছিল সুইসরা, তবে ঠিক আগের দেখায় জয়ী দলের নাম পর্তুগাল।

পর্তুগাল দলটি ইউরোপের শীর্ষ পর্যায়ের বিভিন্ন লিগের তারকায় ঠাসা। অনেক তারকার ভিড়ে মহাতারকা হয়ে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সাম্প্রতিক সময়ে রোনালদো যদিও সেরাটা খেলতে পারছেন না, তবে বিগ ম্যাচ প্লেয়ার হিসেবে তার নামডাকই বেশি। ক্যারিয়ারজুড়ে দলের প্রয়োজনে ত্রাতা হয়ে হাজির হয়ে এসেছেন তিনি।

এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে রোনালদোর নামের পাশে একটিমাত্র গোল। গ্রুপ পর্যায়ের ম্যাচে ঘানার বিপক্ষে পেনাল্টি থেকে গোলটি করেছিলেন সিআরসেভেন। এরপরের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে গোল পাননি তিনি; গোল পাননি দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচেও।

বিশ্বকাপের পাঁচটি আসর খেলে প্রতিটিতে গোল করা একমাত্র ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলের সর্বোচ্চ এই আসরে এখন পর্যন্ত রোনালদো ম্যাচ খেলেছেন ২০টি। গত বিশ্বকাপে স্পেনের বিপক্ষে ম্যাচে একটি হ্যাটট্রিকসহ ৮ গোল তার। এই আট গোলের সবকটিই গ্রুপ পর্যায়ের ম্যাচে।

আগামী বছরের ফেব্রুয়ারিতে ৩৮-এ পা দিতে যাওয়া রোনালদোর এটাই শেষ বিশ্বকাপ। বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা মিরোস্লাভ ক্লোসার ১৬ রেকর্ড ভাঙার সম্ভাবনা নাই তার; তবে সুযোগ আছে স্বদেশি ফুটবল কিংবদন্তি ইউসেবিওর গোলের রেকর্ড স্পর্শ কিংবা ছাড়িয়ে যাওয়ার। বিশ্বকাপে এই পর্তুগিজ কিংবদন্তি ৯ গোল করেছিলেন। আজকের ম্যাচে রোনালদো এক গোল করলে ইউসেবিওর গোলের রেকর্ডের পাশে বসবেন, একাধিক গোল করলে ছাড়িয়ে যাবেন স্বদেশি রেকর্ড।

এ সম্পর্কিত আরও খবর