কাতার বিশ্বকাপের অফিসিয়াল পোস্টারের ডিজাইনার নারী আর্টিস্ট বুথায়না

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 11:54:29

২০২২ কাতার বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার প্রকাশ করেছে ফিফা। এই পোস্টারের ডিজাইন করেছেন কাতারের নারী ভিজ্যুয়াল আর্টিস্ট বুথায়না আল মুফতাহ।

আজ বুধবার কাতারের রাজধানী দোহায় হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে নিজের তৈরি বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার উন্মোচন করেছেন বুথায়না। এবার কেবল একটি পোস্টার প্রকাশ করেনি ফিফা। রীতিমতো পোস্টারের সিরিজ প্রকাশ করেছে আন্তর্জাতিক ফুটবলের অভিভাবক সংস্থাটি।

কাতার বিশ্বকাপের মূল পোস্টারে দেখা যাচ্ছে, কোনো এক আরবীয় নিজের মাথার পাগড়ি ছুঁড়ে দিচ্ছেন আকাশের পানে। যার ওপর আরবি ভাষায় লেখা রয়েছে ‘হাইয়া’, যার বাংলা অর্থ করলে দাঁড়ায়- ‘এসো’। তার ওপর রয়েছে বিশ্বকাপের অফিসিয়াল বল আল রিহলা ছবি। যা ফুটবল মহাযজ্ঞের উন্মাদনা ভেসে উদযাপনের প্রতিচ্ছবির বহিঃপ্রকাশ। 

বুথায়না নিজের ডিজাইন করা পোস্টার নিয়ে বলেন, ফুটবলের প্রতি আরব বিশ্বের ভালোবাসাকে ফুটিয়ে তুলেছেন তিনি, ‘সম্মিলিত স্মৃতির ধারণাটা আমাকে অনুপ্রেরণা দিয়েছে। আমার সব কাজেই আমি অতীতের অভিজ্ঞতা, স্মৃতিকে বর্তমানের সঙ্গে যোগ করতে চেষ্টা করি। পোস্টারগুলোকেও আমি একই বিষয়বস্তুতে করতে চেয়েছি, কাতারের ফুটবল সংস্কৃতির গল্প বলতে চেয়েছি।’

এ সম্পর্কিত আরও খবর