১৯৬৩ সালের পর ইংল্যান্ড...

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 02:56:33

উপমহাদেশে সফর মানেই ইংল্যান্ডের জন্য দুঃস্বপ্নের অন্য নাম। এখানে সাফল্য নেই বললেই চলে। এমন কী নিজ দেশের বাইরে কবে যে তারা টেস্ট সিরিজে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করেছিল সেটাও ভুলতে বসা অতীত। সেই দলটিই কীনা এবার গড়ল ইতিহাস। সোমবার সিরিজের শেষ টেস্টেও শ্রীলঙ্কার বিপক্ষে জিতল তারা। তারই পথ ধরে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছে ইংল্যান্ড।

১৯৬৩ সালের পর আবারো দেশের বাইরে কোন প্রতিপক্ষকে টেস্টে ৩-০তে হোয়াইটওয়াশ করেছে ইংলিশ ক্রিকেট দল।

সোমবার কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে লঙ্কানদের সামনে ছিল ৩২৭ রানের টার্গেট। কিন্তু স্বাগতিকরা ২৮৪ রানে আটকে যায়। ৪২ রানে ম্যাচ জিতে সফরকারীরা। আর ৩-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় সিরিজ।

চন্ডিকা হাথুরুসিংহের দলের বিপক্ষে স্পিন অস্ত্র দিয়েই সাফল্য তুলে নিয়েছে ইংল্যান্ড। এবারো ঘূর্ণি বলের খেলা স্বাগতিক দলের ব্যাটসম্যানদের দিশেহারা করে দিলেন জ্যাক লিচ ও মঈন আলি। ৪টি করে উইকেট তুলে নিয়েছেন তারা। কাকতলীয় ঘটনা হল- দু'জনই ৩ টেস্টের সিরিজে নিয়েছেন ১৮ উইকেট।

আগের দিনই জয়ের মঞ্চটা প্রস্তুত করে রেখেছিল ইংল্যান্ড। সোমবার শুধু ফিনিশিংটাই সেরেছে তারা। তবে ষষ্ঠ উইকেটে কুসল মেন্ডিস ও রোশেন সিলভা দারুণ লড়েছিলেন। ম্যাচটা জমিয়ে তুলেছিলেন দু'জন। ১০২ রানের জুটি গড়েন তারা। ৮৬ রানে রানে মেন্ডিস ফিরতেই হতাশায় পুঁড়ে স্বাগতিকরা। এরপর ৬৫ রানে রোশেন সাজঘরে যেতেই ভাঙে জয়ের স্বপ্ন।

শেষ দিকে সুরাঙ্গা লাকমল ও মালিন্দা পুস্পকুমারা বেশ কিছুক্ষণ হতাশায় পুঁড়িয়েছেন প্রতিপক্ষকে। শেষ পর্যন্ত ৫৮ রানে ভাঙে লঙ্কানদের শেষ জুটি। পুস্পকুমারা করেন ৪২ রান।

গোটা সিরিজেই ছিল স্পিনারদের দাপট। দুই দলের স্পিনাররাই শিকার করেছেন মোট ১০০ উইকেট। যা কীনা তিন ম্যাচ সিরিজে স্পিনে সবচেয়ে বেশি শিকারের রেকর্ড। ১৯৯৮ সালে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড সিরিজে স্পিনাররা নেন ৭৯ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর-
ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৩৬/১০
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২৪০/১০
ইংল্যান্ড ২য় ইনিংস: ২৩০/১০
শ্রীলঙ্কা: ৮৬.৪ ওভারে ২৮৪/১০ (আগের দিন ৫৩/৪) (কুসল মেন্ডিস ৮৬, সান্দাক্যান ৭, রোশেন ৬৫, ডিকভেলা ১৯, দিলরুয়ান ৫, লাকমল ১১, পুস্পকুমারা ৪২*; মঈন ৪/৯২, লিচ ৪/৭২, স্টোকস ১/২৫)।
ফল: ইংল্যান্ড ৪২ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ৩-০তে জয়ী
ম্যাচসেরা: জনি বেয়ারস্টো
সিরিজসেরা: বেন ফোকস

এ সম্পর্কিত আরও খবর