অস্ট্রেলিয়ান ওপেনের নতুন সম্রাজ্ঞী বার্টি

টেনিস, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:55:13

একটি শিরোপার জন্য ৪৪ বছর ধরে অপেক্ষায় ছিলেন অস্ট্রেলিয়ান টেনিস প্রেমীরা। আশায় বুক বেঁধেছিলেন দেশের কোর্টে নিজেদের ঘরের কেউ বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম আসরে চ্যাম্পিয়ন হবেনই। অবশেষে সেই অপূর্ণতা ঘুচল। অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি রয়ে গেল ঘরেই। মেলবোর্নের এ মেজর টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলেন অ্যাশলেই বার্টি। ১৯৭৮ সালের ক্রিস ও‘নেলের পর প্রথম অস্ট্রেলিয়ান খেলোয়াড় হিসেবে ঘরের কোর্টের গ্র্যান্ড স্ল্যাম আসরে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড গড়লেন তিনি।

ফাইনালের রোমাঞ্চকর লড়াইয়ে বার্টি হারিয়েছেন ড্যানিয়েলে কলিন্সকে। স্বাগতিক তারকা বার্টি প্রথম সেট জিতে গিয়েছিলেন খুব সহজেই। সেটটি নিজের করেন ৬-৩ গেমে। কিন্তু পরের সেটেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন যুক্তরাষ্ট্রের তারকা কলিন্স।

দ্বিতীয় সেটে বার্টি পিছিয়ে পড়েছিলেন ৫-১ ব্যবধানে। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নাম্বান শীর্ষ বাছাই অস্ট্রেলিয়ান সুপারস্টার সেটটি টাই করেন ৭-৬ গেমে। তবে টাইব্রেকারে পেরে উঠেননি মার্কিন প্রতিপক্ষ। রড লেভার এরেনায় ৭-২ গেমে জেতে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপাই নিজের করে নেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান তারকা বার্টি।

মেলবোর্নে কোনো সেট না হারিয়েই শিরোপা জিতলেন কুইন্সল্যান্ডের ২৫ বছরের তারকা বার্টি। অস্ট্রেলিয়ান ওপেনে এটাই তার প্রথম ট্রফি। এনিয়ে বিশ্বের চার মেজর ট্রফির মধ্যে তিনটিই জিতলেন বার্টি। ফ্রেঞ্চ ওপেনে ২০১৯ সালে পান প্রথম গ্র্যান্ড স্ল্যামের দেখা। আর উইম্বলডনের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন এখন তিনি। বাকি রইল কেবল ইউএস ওপেন।

এ সম্পর্কিত আরও খবর